ট্রেন্ডিং

Dearness Allowance – কেন্দ্রীয় হারে DA পাবেন রাজ্য সরকারী কর্মীরা, অবশেষে পে কমিশনের রিপোর্ট জমা পড়লো।

Adv

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা একদিকে পাচ্ছেন না বকেয়া ডিএ বা Dearness Allowance. তার জেরে আন্দোলন করছেন কর্মীদের যৌথ সংগঠনগুলি। তার মাঝেই এবার আরেকটি রাজ্যে সপ্তম বেতন কমিশনের রিপোর্ট জমা দিলো অর্থ দপ্তরে। বিস্তারিত জানতে অবশ্যই পড়ুন এই প্রতিবেদনটি।

Dearness Allowance কত শতাংশ পাবেন?

আসলে কর্ণাটক রাজ্য সরকারি কর্মীদের জন্য এই ঘোসনা। সংবাদ মাধ্যম সূত্রে খবর, গতবছর কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই রাজ্য সরকারি কর্মচারীদের বেতন সংশোধনের জন্য সপ্তম বেতন কমিশন গঠনের ঘোষণা করেছিলেন।
কমিশনের কাছে কেন রিপোর্ট জমা করা হল?
প্রসঙ্গত, ওই রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব পদে নিযুক্ত সুধাকর রাওকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন-স্কেল সংশোধনের কমিশনের চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছিল।

Ad
LIC New Policy

সেই অনুযায়ী, চলতি বছরের ১৭ জানুয়ারি বেতন কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।
সেই বিজ্ঞপ্তিতে কয়েকটি প্রশ্নের মাধ্যমে কিছু পরামর্শ প্রদানের কথা বলা হয়েছিল। পাশাপাশি এনপিএস স্কিম সম্পর্কিত দু’টি প্রশ্নের কথাও বলা হয়েছিল। সেই কারণেই রাজ্য সরকারি কর্মীরা কমিশনের কাছে রিপোর্ট জমা দিয়েছেন।

বকেয়া ডিএ নিয়ে কর্মবিরতির ডাক দিলো সরকারি দপ্তর, বন্ধ হাসপাতাল থেকে স্কুল, চাপের মুখে রাজ্য সরকার।

পূর্বে কত শতাংশ ডিএ বা Dearness Allowance মিলত?
দীপাবলির আগে পর্যন্ত এই রাজ্যের সরকারি কর্মীরা ২৭.২৫ শতাংশ হারে Dearness Allowance পেতেন। যা পরে ৩.৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে কর্মীরা ৩১% হারে ডিএ পাচ্ছেন। আর এবার থেকে AICPI হারে মহার্ঘ ভাতা পাবেন কর্মীরা।

পশ্চিমবঙ্গে আজ সরকারী কর্মীদের কর্ম বিরতি, শিক্ষা, স্বাস্থ্য ও সরকারী অফিসে পরিষেবা

রিপোর্টে কি জানানো হয়েছে?
সরকারি কর্মীদের জমা করা রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় হারেই কর্মীদের বেতন ও ডিএ দেওয়া প্রয়োজন, সেই কথাই জানানো হয়েছে। এছাড়াও বর্তমান পরিস্থিতিতে NPS সচল রাখাকে বিরোধিতা করে মতামত জানান কর্মচারীরা।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""