শিক্ষা

Summer Vacatation আর নয়, ছুটি বাতিল? পুরোদমেই চলবে ক্লাস, শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তিতে 6 টি নির্দেশিকা।

Adv

এপ্রিলের শুরু থেকেই প্রচন্ড গরমে নাজেহাল সাধারণ মানুষ। অতিরিক্ত গরমে পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়েন তাই সময়ের আগেই ২ মে থেকে Summer Vacatation দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গের সকল স্কুলগুলিতে। যদিও ছুটি কবে শেষ হচ্ছে সেই বিষয়ে শিক্ষা দফতরের তরফে কিছু জানানো হয়নি। বলা হয়েছিল ছুটি শেষ হওয়ার আগে দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। কিন্তু আবহাওয়ার ক্রমশ উন্নতি হওয়ার দরুন রাজ্যের শিক্ষক সংগঠনগুলির সদস্যরা এখনই গরমের ছুটি না দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীর দফতরের চিঠি পাঠিয়েছিলেন। এমনকি শিক্ষামন্ত্রীর কাছেও আবেদনপত্র পাঠানো হয়েছিল।

Summer Vacatation

তা সত্ত্বেও ২ মে থেকে স্কুল ছুটি দেওয়া হয়েছে। তবে এরমধ্যেই স্কুল খুলছে? শিক্ষা দফতরের তরফে এই নিয়ে কোন কোন নির্দেশিকা জারি করা হয়েছে? প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৭ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে 6 টি নির্দেশনা দিয়েছিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে এ রাজ্যে নয়বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলার বিষয়ে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।

Ad

সংবাদ মাধ্যম সূত্রে খবর, রমজান, ইস্টার সানডে, চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ, জুমাতুল বিদা, স্বাধীনতা দিবস এবং ঈদুল ফিতর উপলক্ষে প্রায় দেড় মাস বন্ধ ছিল বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী গত ২৩ মার্চ থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছিল। তাই নির্দেশিকা অনুসারে গত ৩০ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি চালু করার কথা বলা হয়েছিল।

গরমের ছুটি নিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, সরকারি বেসরকারি সমস্ত স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য।

কোন কোন নির্দেশিকা মানতে হবে?
মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার এর স্বাক্ষরিত একটি নির্দেশনায় জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। তাই শিক্ষাপ্রতিষ্ঠানে আবর্জনা, ময়লা জমতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসব ময়লা-আবর্জনা পরিষ্কারসহ ৬টি নির্দেশনা মানতে হবে।
স্কুলগুলি খোলার পর এই 6 টি নির্দেশনা মানতে হবে।

১) শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করা।
২) নতুন কারিকুলাম বাস্তবায়নে সম্প্রতি গৃহীত প্রশিক্ষণ- লব্ধ জ্ঞানের যথাযথ প্রয়োগ।
৩) নতুন কারিকুলাম বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশিত দায়িত্ব অনুসরণ।
৪) অভিভাবক সমাবেশ আয়োজনের মাধ্যমে অভিভাবকদের সচেতন করা।
৫) নতুন কারিকুলাম সম্পর্কে ইতিবাচক ধারণা বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ।
৬) কারিকুলাম অনুযায়ী শিখন কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখা।

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর, কবে ফল প্রকাশ হবে জেনে নিন।

রাজ্যে কবে Summer Vacatation এর স্কুল ছুটি শেষ হবে?
গত ২ মে থেকে Summer Vacatation এর স্কুলছুটির ঘোষণা করা হয়েছিল। তবে ২৯ এপ্রিল (শনিবার) হয়েই স্কুল ছুটি পড়েছিল। কারণ ৩০ এপ্রিল ছিল রবিবার। আর ১ মে সোমবার ছিল মে দিবস। যদিও কবে স্কুল চালু হবে, সেই বিষয়ে এখনও জানানো হয়নি। রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, গরমের ছুটি কবে শেষ হবে, তা ছুটি শেষ হওয়ায় কয়েকদিন আগেই জানিয়ে দেওয়া হবে। তাই যত দিন না পর্যন্ত গরমের ছুটি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে, বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুলগুলি।
Summer Vacatation সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""