শিক্ষা

Summer Vacation – 17 এপ্রিল থেকে স্কুল কলেজে গরমের ছুটি ঘোষণা করে দিলেন মুখ‍্যমন্ত্রী, বাড়িতে বসে করতে হবে এই কাজ।

Adv

Summer Vacation declared in West Bengal.

গরমের ছুটি বা Summer Vacation নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণা।
দিন শুরু হতেই তীব্র গরমে নাজেহাল অবস্থা। ঘড়ির কাঁটা যত এগোয় ততোই যেন গরম তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। লু বইছে রীতিমতো। তাপপ্রবাহ চলছে রাজ্যজুড়ে। হাওয়া অফিসের সূত্রে জানানো হয়েছে, এই তাপপ্রবাহ আরো কয়েকটা দিন চলবে। সব থেকে সমস্যার সম্মুখীন হচ্ছে স্কুলের পড়ুয়ারা। স্কুল কলেজগুলিতে ক্লাস চলার কারণে সেখানে নিয়মিত পড়ুয়াদের যেতে হয়।

ঠিক সেই কারণেই এই তীব্র গরমে তাদের যথেষ্ট কষ্টের সম্মুখীন হতে হচ্ছে। আর তাই রাজ্য সরকারের তরফে গরমের ছুটি বা Summer Vacation এগিয়ে আনার ঘোষণা করা হয়েছে। রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন, আগামী সোমবার অর্থাৎ ১৭ ই এপ্রিল থেকে রাজ্যের সমস্ত স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি দেওয়া হচ্ছে। আপাতত সাত দিন অর্থাৎ শনিবার পর্যন্ত এই ছুটি চলবে। পরিস্থিতি অনুজায়ী পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। শীঘ্রই রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে দেবে।

Ad

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে বলা হয়েছে, আগামী কয়েকটা দিন তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে। দক্ষিণবঙ্গে আকাশ মুলত পরিষ্কার রয়েছে। তবে মাঝে মধ্যে মেঘলা আকাশ দেখা যাচ্ছে। এর কারণ হিসেবে জানানো হয়েছে, ঝাড়খন্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। আর সেই কারণে অল্প পরিমাণে হলেও জলীয় বাষ্প প্রবেশ করছে। তবে বৃষ্টি আনার জন্য সাগর থেকে যে পরিমাণ জলীয় বাষ্প ঢোকা প্রয়োজন, সেই পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে না।

আর তাই এক্ষুনি দিন কয়েকের মধ্যে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে জলীয় বাষ্প অল্প পরিমাণে ঢোকার কারণেই চৈত্রের শেষ দিকে যে ধরনের শুকনো গরম দেখা যাচ্ছিল, সেই গরমের চরিত্রের বদল হয়েছে। নববর্ষের পর থেকেই ঘাম অনুভূত হচ্ছে। এই ধরনের গরমের সঙ্গেই অভ্যস্ত রাজ্যের মানুষ। তবে এক্ষুনি গরম কমার লক্ষণ নেই। যদিও আগের তুলনায় অল্প কিছুটা হলেও তাপমাত্রা কমেছে।

তাই এই গরমের সময় যাতে স্কুল-কলেজের পড়ুয়ারা কষ্টের সম্মুখীন না হয়, সেই দিকে লক্ষ্য রেখেই এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, আগামী সোমবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে Summer Vacation বা ছুটির ঘোষণা করতে বলা হয়েছে। এই ছুটি শনিবার পর্যন্ত চলবে। সাধারণ মানুষের জন্য কিছু একটা তো করতে হবে। সমস্ত সরকারি স্কুল কলেজ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকেও বলেছি, সোম থেকে শনিবার ছুটি দিয়ে দিতে। শীঘ্রই রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করবে।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 60% নম্বর পেলেই সরকার দেবে 24000 টাকা

গরমের ছুটির মধ্যে সামার প্রজেক্টঃ
গরমের ছুটি (Summer Vacation) হলেও পড়াশোনা থেমে থাকছে না। শিক্ষা দপ্তরের নির্দেশ, এই ছুটির মধ্যে সামার প্রজেক্ট করতে হবে কচিকাচাদের। আর সম্ভব হলে অনলাইনে ক্লাস (Online Class in Summer Vacation) করতে পারেন। যদিও WhatsApp গ্রুপের মাধ্যমে অনেক স্কুল ই স্বপ্রণোদিত চেষ্টায় অনলাইন ক্লাস ও স্টাডি মেটেরিয়ালস পড়ুয়াদের দিয়ে থাকেন। তাই সিলেবাস শেষ করা নিয়ে প্রস্ন উঠলেও বিকল্প ব্যবস্থা থাকছে। তবে পড়ুয়াদের সুরক্ষা জরুরী।

নববর্ষ উপলক্ষ্যে 4% DA ঘোষণা পশ্চিমবঙ্গের কর্মীদের, সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত।

আগামী দিন কয়েকের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। আর তাই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় গরমের খুব একটা তারতম্য হবে না। যদিও জলীয় বাষ্পের কারণে কিছুটা হলেও আগের তুলনায় তাপমাত্রা কম দেখা যাচ্ছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও গরম একই রকম থাকবে। আগামী দিন কয়েকের মধ্যে এই পরিস্থিতির পরিবর্তন নেই। সাগর থেকে যে পরিমাণ জলীয় বাষ্প রাজ্যে ঢুকলে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়, এখনো পর্যন্ত ততটা পরিমাণে জলীয় বাষ্প ঢোকেনি। তবে হাওয়া অফিসের তরফে এটাও জানানো হয়েছে, যদি জলীয় বাষ্প ঢুকতে শুরু করে, তাহলে আগামীতে ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে।
Written by Satadal Ghosh.

এই ছুটিতে দিঘায় ঘুরতে যেতে পারেন, টিকিট পেতে এখানে ক্লিক করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(90) ""