শিক্ষা

Summer Vacation – সময়ের আগেই গরমের ছুটি কবে খুলবে স্কুল? শিক্ষামন্ত্রীকে চিঠি শিক্ষক সংগঠনের।

Adv

গত মাসের শুরু থেকেই রাজ্যের অধিকাংশ জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। কিছু জেলাতে আবার ৪০ ডিগ্রিও পার করেছিল। যার জেরে Summer Vacation স্কুলগুলিতে সময়ের আগেই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সিদ্ধান্ত অনুসারে চলতি মাসের শুরু থেকেই পড়েছে গরমের ছুটি। কিন্তু তার আগেও এক সপ্তাহের জন্য দেওয়া হয়েছিল আপদকালীন ছুটি। যদিও এই ছুটি নিয়ে বিরোধিতা করে বিভিন্ন শিক্ষক সংগঠন। এ বার সেই সংগঠনের সদস্যরা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে এ নিয়ে চিঠি লিখলেন।

Summer Vacation কবে পর্যন্ত?

এপ্রিলের শুরুর দিকে প্রচন্ড গরমে প্রায় নাজেহাল অবস্থার মধ্যে কাটাতে হলেও, শেষের দিকে ক্রমশ আবহাওয়ার উন্নতি হতে থাকে। পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়েন, সেই কারণে স্কুল ছুটির তালিকা নয়, বরং তার আগেই ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু আবহাওয়ার উন্নতি হওয়ার দরুন বিভিন্ন শিক্ষক সংগঠন আগেও একবার মুখ্যমন্ত্রীর দফতরের চিঠি পাঠিয়েছিল।

Ad

যাতে এই Summer Vacation এর সিদ্ধান্ত পুনর্বার ভেবে দেখা হয়, সেই সম্পর্কেও অনুরোধ জানানো হয়েছিল। যদিও আজ অর্থাৎ ২ মে থেকেই রাজ্যের সমস্ত স্কুলগুলিতে গরমের ছুটি পড়েছে। এবার স্কুল ছুটির সিদ্ধান্ত নিয়ে আবারও অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসের তরফে রাজ্য শিক্ষা দফতর এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি পাঠানো হল।

স্কুল কবে খুলবে?
এ প্রসঙ্গে রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, গরমের ছুটি (Summer Vacation) কবে শেষ হবে, তা ছুটি শেষ হওয়ায় কয়েকদিন আগেই জানিয়ে দেওয়া হবে। তাই যত দিন না পর্যন্ত গরমের ছুটি নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে, রাজ্যের সমস্ত স্কুলগুলি ততদিন পর্যন্ত বন্ধ থাকবে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, স্কুলের প্রধান শিক্ষকদের একাংশের বক্তব্য, ঠিক কবে স্কুল খুলবে তা স্কুল ছুটির আগে অধিকাংশ পড়ুয়া জিজ্ঞেস করেছিলেন। কিন্তু উত্তর দিতে পারেননি তারা।

পশ্চিমবঙ্গের নতুন ছুটির তালিকা প্রকাশ, কমে গেল গরমের ছুটি!! স্কুলে মোট কতদিন ছুটি থাকছে।

অন্যদিকে শিক্ষামন্ত্রীকে চিঠি পাঠানোর প্রসঙ্গে অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসের রাজ্য সাধারণ সম্পাদক চন্দন মাইতি জানান, বর্তমান পরিস্থিতিতে স্কুলে গরমের ছুটি দেওয়ার কোনো মানে হয় না। যদি তাপপ্রবাহ বাড়ে, তখন Summer Vacation দেওয়া হোক। এখন পড়ুয়াদের কথা মাথায় রেখেই স্কুল খোলা থাকুক। এ নিয়ে ইতিমধ্যেই শিক্ষা দফতর এবং শিক্ষামন্ত্রীকে চিঠি পাঠানো হয়েছে।

উল্লেখ্য, আর কিছুদিন বাদেই, ৯ মে রবীন্দ্র জয়ন্তী। এদিন প্রত্যেক স্কুল কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান পালন করা হয়। এ নিয়েও শিক্ষকদের দাবি, গত কয়েক বছর ধরে এই দিনটিকে পালন করা যাচ্ছে না। ২ বছর অতিমারীর আবহের জন্য এবং গত বছর গরমের ছুটির কারণে। এবছরও স্কুলে গরমের ছুটি (Summer Vacation) পড়ে গেলো। পড়ুয়াদের স্বার্থে প্রয়োজনে সকালের দিকে স্কুল চালু রাখার বিষয়েও ভাবার কথা বলা হয়।

মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড় ঘোষণা করা হল পর্ষদ ও সংসদের তরফে, কবে ফলপ্রকাশ দেখুন।

এখন দেখার বিষয় শিক্ষামন্ত্রীকে চিঠি পাঠানোর পর ছুটি নিয়ে পুনর্বিবেচনা করা হয় নাকি ছুটির সিদ্ধান্ত বহাল থাকে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""