পশ্চিমবঙ্গের খবর

Summer Vacation – আগামী 5 জুন খুলছে রাজ্যের হাইস্কুল ও 7 জুন খুলছে প্রাইমারি স্কুলগুলি, বিজ্ঞপ্তি জারি রাজ্য স্কুল শিক্ষা দপ্তরে।

Adv

Summer Vacation কবে শেষ হচ্ছে? প্রচন্ড দাবদহে অস্থির রাজ্যবাসী। ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। এই পরিস্থিতিতে পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পরে, তাই স্কুল ছুটির তালিকার নির্দিষ্ট সময়ের আগেই রাজ্য সরকারের তরফে সমস্ত সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি প্রদান করা হয়েছিল। যদিও তার আগে এক সপ্তাহের জন্য আপদকালীন ছুটি দেওয়া হয়েছিল। গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল স্কুলগুলিতে। স্কুল ছুটির পর কবে স্কুল খুলবে? এই প্রশ্ন ছিল সাধারণত সকল পড়ুয়া থেকে অভিভাবকের। সংবাদ মাধ্যম সূত্রে খবর ছিল, স্কুল খোলার দিন নিয়ে রাজ্য শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

Summer Vacation শেষ?

কার্যত সেই সময় সামনে চলে এলো। গতকাল রাজ্য শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল স্কুল খোলার দিনক্ষণ Summer Vacation শেষ।
Summer Vacation এর পর কবে খুলছে রাজ্যের স্কুলগুলি?
চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE) রাজ্য স্কুল শিক্ষা দপ্তরে গরমের ছুটি নিয়ে রাজ্যের সিদ্ধান্ত জানতে চেয়ে চিঠি পাঠায়। চিঠি অনুযায়ী মধ্য শিক্ষা পর্ষদের ছুটির তালিকায় আগামী ৪ জুন পর্যন্ত গরমের ছুটির উল্লেখ করা হয়েছিল।

Ad

৫ জুন স্কুল খোলার কথা। এরপরই এই নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর তাদের সিদ্ধান্ত জানায়। গতকাল বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় নির্ধারিত ছুটির তালিকা অনুসারেই আগামী ৫ জুন থেকে খুলছে হাইস্কুল এবং ৭ জুন থেকে খুলছে রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাইমারি স্কুলগুলি। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত জেলা শিক্ষা অফিসে এবং DPSC তে এই নিয়ে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। তারপর সমস্ত SI অফিসে এই নির্দেশিকা পাঠানো হবে।

উল্লেখ্য, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যাওয়ার ফলেই স্কুলগুলিতে ছুটি (Summer Vacation) প্রদান করা হয়েছিল। বর্তমানে স্কুল খোলা হলেও হাওয়া অফিসের তরফে রাজ্যের বেশ কয়েকটি জেলায় লু সতর্কতা জারি করা হয়েছে। আশা করা হচ্ছে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি পেরিয়ে যাবে। যদিও স্কুল খোলার পর শিক্ষক ও পড়ুয়াদের একাধিক কাজ করতে হবে।

বাড়তি ছুটির ইঙ্গিত! কবে খুলছে রাজ্যের স্কুলগুলি, বিচারপতির প্রশ্নে জবাব সরকারি আইনজীবির।

১) গ্রীষ্মের ছুটি (Summer Vacation) বেশিদিন থাকায় সিলেবাস শেষ করতে অতিরিক্ত ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
২) জুন মাসে নির্মল বিদ্যালয় সপ্তাহ রয়েছে। সেগুলি সঠিকভাবে পালন করতে হবে।
৩) দ্বিতীয় পার্বিক মূল্যায়ন সঠিক সময়ে পূর্ণ সিলেবাসে নিতে হবে।
৪) আগামী বছর মাধ্যমিক পরীক্ষা পূর্ণ সিলেবাসে নেওয়া হবে। সেই কারণে টেস্ট পরীক্ষার আগে সিলেবাস শেষ করতে হবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, জুন মাসের শুরুর দিকে দক্ষিণবঙ্গে গরম আরও বাড়তে পারে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উপরন্তু গত ২ মে স্কুলগুলিতে গরমের ছুটি দেওয়া হয়েছিল। আগামী ৫ জুন ও ৭ জুন খুলছে রাজ্যের প্রাইমারি ও হাইস্কুল গুলি। অর্থাৎ টানা ১ মাসের উপরে বন্ধ ছিল স্কুলগুলি। এরপরেও কার্যত আবহাওয়ার একই অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। পরীক্ষার চাপ থাকলেও, প্রত্যেক ক্লাসে পড়ুয়াদের উপস্থিতি কতটা থাকবে?

গরমের ছুটি শেষ, ৫ই জুন খুলছে হাইস্কুল, ৭ই জুন খুলছে হাইস্কুল, শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

পড়ুয়ারা এই গরমে অসুস্থ হয়েছে পড়বে না তো? সব মিলিয়ে ভাবাচ্ছে শিক্ষকদের একাংশকে।
এই বিষয়ে আপনাদের কোনো মতামত থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""