গুরুত্বপূর্ণ খবর

Summer Vacation – এখনই খুলছে না স্কুল, গরমের ছুটির মেয়াদ আরো 10 দিন বাড়লো, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

Adv

Summer Vacation নিয়ে নয়া আপডেট। চলতি সপ্তাহেই রাজ্যের সমস্ত সরকারি স্কুল খোলা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। সেইমতো আগামী ৫ জুন রাজ্যের হাইস্কুল খুলবে এবং ৭ জুন প্রাইমারি স্কুলগুলি খোলার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা অনুসারে এখনই স্কুল খুলছে না। শিক্ষা দফতরের বিজ্ঞপ্তির মাত্র ১ দিন বাদেই অর্থাৎ বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করে জানান, গরমের ছুটির মেয়াদ আরও ১০ দিন বাড়ানো হয়েছে। গরমের ছুটি (Summer Vacation) কাটিয়ে কবে খুলছে স্কুলগুলি?

School reopen after Summer Vacation.

গত ২ মে থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুল গুলিতে দেওয়া হয়েছিল গরমের ছুটি। স্কুল ছুটির তালিকা অনুসারে ২৪ মে থেকে গরমের ছুটি (Summer Vacation) পরার কথা ছিল। তবে তাপমাত্রার পারদ অতিরিক্ত বাড়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। ছুটির দিন ঘোষণা করা হলেও, সেইসময় জানানো হয়নি কবে স্কুল খুলবে। চলতি সপ্তাহেই মধ্যশিক্ষা পর্ষদ ছুটির বিষয়ে রাজ্যের সিদ্ধান্ত জানতে চেয়ে চিঠি পাঠায় রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে।

Ad

চিঠিতে এও জানানো হয়, ছুটির তালিকা অনুসারে আগামী ৪ জুন ছুটি শেষ হওয়ার কথা। অর্থাৎ ৫ জুন থেকে স্কুল খোলার কথা। এরপরই গত ৩০ মে (মঙ্গলবার) দপ্তরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, স্কুল খোলার তারিখ। উল্লেখ্য, হাওয়া অফিস সূত্রে খবর, এখনই কমছে না তাপমাত্রার পারদ। বরং চলতি সপ্তাহে আরো ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়ার সম্ভাবনা থাকছে।

4 বছরের স্নাতক কোর্সে ভর্তি নিয়ে বড়ো আপডেট, গেজেট নোটিশ জারি করল শিক্ষা দফতর।

আপাতত উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। এরপরই স্কুল ছুটির সিদ্ধান্তে বদল আনা হয়। গত ৩১ মে (বুধবার) মুখ্যমন্ত্রী ঘোষণা করেন স্কুল ছুটির মেয়াদ আরো ১০ দিন বাড়ানো হবে। তাহলে কবে খুলবে স্কুল? আগামী ১৫ জুন (বৃহস্পতিবার) রাজ্যের সমস্ত সরকারি স্কুল খুলবে। পড়ুয়াদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার।

পাশাপাশি যেহেতু টানা অনেক দিন গরমের ছুটি কাটিয়ে স্কুলগুলি খুলছে, পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি না হয়ে। তাই স্কুল খোলার পর শিক্ষক-শিক্ষিকাদের কোন কোন নির্দেশিকা পালন করতে হবে, সেটিও ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, নির্দিষ্ট তালিকার আগেই গরমের ছুটি পরে যাওয়ায় পড়াশোনার যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে হবে।

গরমের ছুটি শেষ, ৫ই জুন খুলছে হাইস্কুল, ৭ই জুন খুলছে প্রাইমারী স্কুল, শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

স্কুল খুললে শিক্ষকদের অতিরিক্ত ক্লাস নিতে হবে। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিনের বিরতির সময়কে কীভাবে কাজে লাগানো হবে? সেটি নিয়ে প্রধানশিক্ষকের নির্দেশ অনুযায়ী কাজ করতে হবে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""