শিক্ষা

Summer Vacation – পশ্চিমবঙ্গে এগিয়ে এলো গরমের ছুটি, তার আগে শুরু হচ্ছে মর্নিং স্কুল, কবে কি করতে হবে, জেনে নিন।

Adv

প্রচন্ড গরমে ফুটছে বাংলা। সকাল থেকেই প্রখর রোদের তাপ। তেতে পুড়ে যাচ্ছে রাজ্য। একেবারে অসহনীয় পরিস্থিতি। এতোটুকু বৃষ্টির দেখা নেই। Summer Vacation কবে দেবে? তীব্র দাবদাহ চলছে সারা রাজ্য জুড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই প্রখর গরম আরো বাড়তে পারে। তাপপ্রবাহ হতে পারে বেশ কয়েকটি জেলায়। সে ক্ষেত্রে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলিসহ রাজ্যের বিস্তীর্ণ এলাকায় তাপপ্রবাহ চলতে পারে। চিকিৎসকের পরামর্শ, ছাতা ছাড়া রোদে বেরোতে বারণ করছেন। জল তেষ্টা না পেলেও নিয়মিত জল খেয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

Summer Vacation কবে থেকে কি জানালো পর্ষদ?

বিশেষ করে শিশু এবং বয়স্কদের চড়া রোদের সময় বাইরে না বেরোনো উচিত বলে জানাচ্ছেন চিকিৎসকরা। যখন তীব্র গরমে এরকম একটা পরিস্থিতি, সেই সময়ে রাজ্য সরকার স্কুলগুলির ছুটির ক্ষেত্রে বদলের সিদ্ধান্ত নিতে পারে বলে জানা যাচ্ছে। সাধারণত গরমের ছুটি পড়ার (Summer Vacation) কথা ২৪ মে থেকে। কিন্তু তীব্র দাবদাহের কারণে রাজ্য সরকার সেই গ্রীষ্মের ছুটি এগিয়ে এনে ২ মে থেকে দিতে পারে বলেই জানা গিয়েছে।

Ad

এই চড়া রোদের মধ্যে যাতে পড়ুয়াদের স্কুলে আসতে না হয়, সেই দিকে নজর দিয়েই সরকারের তরফে Summer Vacation এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২ মে থেকে গরমের ছুটি দিতে পারে রাজ্য সরকার। ২৪ শে মের বদলে ২ মে থেকে যদি গরমের ছুটি শুরু হয়ে যায়, তাহলে স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরাও টানা ছুটি পেয়ে যাবেন। কাউকেই স্কুলে যেতে হবে না।

প্রবল গরমে আগামী 5 দিনের জন্য সমস্ত স্কুল থেকে অঙ্গনওয়ারি কেন্দ্রগুলি বন্ধের নির্দেশ দিলো সরকার।

এর মধ্যেই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দিনে তাপপ্রবাহ আরও বাড়তে পারে। সেই দিকে লক্ষ্য রেখে সমস্ত মানুষকে সতর্ক থাকার আবেদন জানানো হয়েছে। যারা রোদের সময় বাইরে যাবেন তারা অবশ্যই ছাতা নিয়ে বের হন। খুব জরুরী প্রয়োজন না হলে দিনের বেলায় তীব্র গরমে বাইরে বের না হওয়াই ভালো। যদি একান্তই বের হতে হয়, টুপি, ছাতা, সানগ্লাস ব্যবহার করুন।

প্রতিনিয়ত জল খান। নিয়মিত নুন চিনি লেবুর শরবত খাওয়ার চেষ্টা করুন। শরীরকে ঠান্ডা রাখা এই মুহূর্তে যথেষ্ট প্রয়োজন। কারণ গরমের কারণে শরীর থেকে প্রতিনিয়ত ঘাম বের হতে থাকে। যার ফলে জলের অভাব দেখা দিতে পারে। যাতে সেই ডিহাইড্রেশন পরিস্থিতি না তৈরি হয় সেই দিকেই নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। শারীরিক কোনো সমস্যা তৈরি হলেই যত শীঘ্র সম্ভব চিকিৎসকের কাছে যান।

তীব্র গরম ও তাপপ্রবাহে আগামী 5 দিন অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুল কলেজ ছুটি ঘোষণা, ছুটি আরও বাড়তে পারে, জানালেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী।

এদিকে আজ 13ই এপ্রিল থেকে একাধিক জেলায় মর্নিং স্কুলের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পর্ষদ সূত্রে জানা যাচ্ছে Summer Vacation এর আগে পর্যন্ত, স্কুলে মর্নিং সেশন চলবে। সকাল 6:30 থেকে সকাল 11 টা পর্যন্ত। সকাল 9 টায় মিড ডি মিল। একাধিক জেলার DPSC থেকে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অন্যন্য জেলায় ও প্রকাশিত হতে পারে। Summer Vacation নিয়ে বিস্তারিত খবর ও আপডেট পেতে সঙ্গে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""