গুরুত্বপূর্ণ খবর

Ration Card – আবেদনের 3 মাসের মধ্যে দিতে হবে রেশন কার্ড। কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের।

Adv

ভারতবর্ষে রেশন কার্ড (Ration Card) নিয়ে বড় ঘোষনা করা হল সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) তরফ থেকে। সুপ্রিম কোর্টের নির্দেশ মত আর 3 মাসের মধ্যেই রেশন কার্ড দিতে হবে পরিযায়ী শ্রমিকদের। সুপ্রিম কোর্টের তরফ থেকে জানান হয়েছে KYC (Know Your Customer) এর জটিলতর সমস্যা দেখিয়ে আর কাউকে রেশন কার্ড দেওয়া থেকে বঞ্চিত করা যাবে না।

Supreme Court New Verdict On Ration Card.

আর আগামী 3 মাসের মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পরিযায়ী শ্রমিকদের Ration Card দিতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতিরা। 2020 সালে কোভিড মহামারির জেড়ে লকডাউনের সময় কোটি কোটি পরিযায়ী শ্রমিক নিজের কাজের জায়গা ছেড়ে বাড়ি ফিরে এসেছিল কিন্তু তখন তাদের কাছে রেশন কার্ড না থাকার ফলে বিনামূল্যে খাদ্যশস্য (Ration Items List) পাননি অনেকে।

Ad

আর এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়েছিল। পরে দেখা যায় কেন্দ্রীয় সরকারের পরিযায়ী শ্রমিকদের জন্যে চালু করা ই শ্রম পোর্টালে (E Shram Portal) 288 মিলিয়ন পরিযায়ী শ্রমিকদের নাম থাকলেও তাদের মধ্যে 80 মিলিয়নেরই রেশন কার্ড (Ration Card) নেই। আর এই নিয়েই আইনজীবি প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে।

20শে এপ্রিল 2023 সালের এই মামলায় সুপ্রিম কোর্ট কেন্দ্র সরকারকে (Central Government) দুই মাস সময় বেঁধে দিয়ে সব পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) রেশন কার্ড (Ration Card) দেওয়ার কথা বলেছিল। কিন্তু সেই অনুযায়ী কাজ হয়নি। তাই আবার সুপ্রিম কোর্টে সেই বিষয়টি নজরে এনেছিল আইনজীবি প্রশান্ত ভূষণ। আর সেই মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আসাউদ্দিন আমানুল্লাহ কেন্দ্র সরকারকে কড়া নির্দেশ দিয়েছে।

আর অতিরিক্ত 3 মাস সময় দেওয়া হচ্ছে। এই সময়ের মধ্যে সব পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড দিতে হবে। Ration Card e-kyc এর জটিলতার কথা বলে কাউকে বঞ্চিত করা যাবে না। এক্ষেত্রে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানান, সর্বোচ্চ আদালতের নির্দেশ নীতিগতভাবে মেনে নিয়েছে কেন্দ্র। সেই অনুযায়ী খুব দ্রুত কাজ করা হবে।

Bank Holiday (ব্যাংকে ছুটি)

কেন্দ্র সরকার অনেক আগেই ঘোষনা করেছিল এক দেশ এক রেশন কার্ড (One Nation One Ration Card). আর এই পদ্ধতির মাধ্যমে পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্যে থাকলেও রেশন কার্ড এর মাধ্যমে খাদ্যশস্য তুলতে পারবে। আমাদের রাজ্যের কোনো শ্রমিক যদি কাজের সুত্রে কখনো কেরল (Kerala) কখনো দিল্লিতে (New Delhi) থাকে তাহলে সেখান থেকেও নিয়মিত রেশন তুলতে পারবেন।

কৃষকদের বিনামূল্যে নতুন সেচযন্ত্র দেবে পশ্চিমবঙ্গ সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

কিন্তু Ration Card না থাকাতে কোন‌ও সুবিধাই পাচ্ছিলেন না পরিযায়ী শ্রমিকরা। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর পরিযায়ী শ্রমিকদের রেশন পাওয়া নিয়ে সমস্যা দূর হতে চলেছে বলে আশা করছে সংশ্লিষ্ট মহল। আর এই ভোটের মরশুমে ৩ মাসের মধ্যে এই কাজ করা কি আদৌ সম্ভব সেই দিকে নজর সকলের। কিন্তু এই নির্দেশের ফলে দেশের কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের সুবিধা হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

আবেদন করলেই পাবেন 3 কিস্তিতে লাখ টাকার বেশি। এই প্রকল্পে গরীব, মধ্যবিত্তের স্বপ্ন পূরণ। এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""