ট্রেন্ডিং

Electricity Bill – কারেন্ট বিল কমাতে বিরাট উদ্যোগ। সরকারের এই প্রকল্পে উপকৃত কয়েক কোটি পরিবার।

Adv

দারুন ঘোষনা Electricity Bill বা ইলেকট্রিক বিল নিয়ে সরকারের তরফে। আর এরই সঙ্গে আয় করুন প্রচুর টাকা। কেন্দ্রের দারুন প্রকল্প (Government Scheme) ভারতবাসীর জন্যে। এর জন্যে কি কি করতে হবে বিস্তারিত জেনে নিন। কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে আপনারা বিপুল ভর্তুকির মাধ্যমে বাড়িতে সৌর প্যানেল (Solar Panel) বসিয়ে আয় করতে পারবেন অনেক টাকা। তবে আপনি হয় তো ভাবছেন সৌর প্যানেল বসাব কিন্তু সৌর বিদ্যুত দেবার জন্য কি গ্রাহক খুঁজবো কোথায়?

Electricity Bill Reduce In Suryodaya Yojana Solar Panel Scheme.

এই কথা আপনাকে চিন্ত করতে হবে না কারন এই সৌর বিদ্যুত কিনবে কেন্দ্র সরকার। রাষ্ট্রায়ত্ত সৌর বিদ্যুত কোম্পানি গুলো নিজে থেকেই এসে এই বিদ্যুত কিনে নেবে (Electricity Bill). আর এইভাবে আপনিও 18 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। তাছাড়া প্রতিমাসে 300 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে (Free Electricity) পেয়ে যাবেন (Electricity Bill).

Ad

সম্প্রতি কিছুদিন আগেই রাম মন্দির উদ্বোধন থেকে ফেরার পর দিল্লিতে এসেই এই প্রকল্পের কথা ঘোষনা করেছিলেন মোদী সরকার (Modi Government). এই প্রকল্পের নাম ‘সূর্যোদয় যোজনা’। সাধারন পরিবার গুলো বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে দেশে প্রচুর পরিমান শক্তি ব্যবহারের উদ্দেশ্যে ‘সূর্যোদয় যোজনার’ (PM Suryadaya Yojana) কথা নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছেন (Electricity Bill).

এই প্রকল্পের বিষয়ে আরো ভালো করে বলেছেন 1লা ফেব্রুয়ারি বাজেট পেশের দিন। 1লা ফেব্রুয়ারি সংসদে অন্তর্বর্তীকালিন বাজেট পেশের দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বিষয়ে বিস্তারিত ঘোষনা করেন। এর থেকে এটাই পরিষ্কার যে কেন্দ্র সরকার সৌর বিদ্যুৎ উৎপাদন বিষয়টিতে অত্যন্ত দিচ্ছেন। তারা যদি আবার ক্ষমতায় আসে তাহলে তাপ বিদ্যুতের উৎপাদন কমিয়ে সৌর বিদ্যুতের উৎপাদন উপরে জোর দেওয়া হতে পারে (Electricity Bill).

বাজেটে অর্থমন্ত্রীর এই ঘোষনা করার আগে মোদীজি (PM Narendra Modi) জানিয়েছিলেন, দেশের 1 কোটি বাড়ির ছাদে সৌর বিদ্যুতের প্যানেল বসান হবে। বাজেটেও এই কথাই বলেছেন অর্থমন্ত্রী। সেই সাথে আরো কত গুলো বিষয় সম্পর্কেও জানিয়েছেন তিনি। যে সব পরিবার গুলো তাদের বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে দেবে তারা প্রতিমাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে সৌরবিদ্যুত ব্যবহার করতে পারবে (Electricity Bill).

এরপরে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুত নির্দিষ্ট প্রক্রিয়ায় কেন্দ্রের জাতীয় গ্রেডে চলে যাবে। সেখান থেকেই সব জায়গায় সরবরাহ করা হবে। তবে এই বিষয়ে ঘোষনার পর একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। বাড়ির ছাদে সৌর বিদ্যুতের প্যানেল বসানোর খরচ দেবে কে? সরকারের একটি মাধ্যম থেকে খবর পাওয়া গেছে সাধারন মানুষদের বাড়িতে সৌর বিদ্যুত এর প্যানেল বসানোর জন্য সরকারের তরফ থেকে ভর্তুকি (Electricity Bill Solar Panel Subsidy) পাওয়া যাবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এবার এই ভর্তুকির পরিমান জানিয়ে দিল কেন্দ্রীয় বিদ্যুত মন্ত্রী আর কে সিংহ। তিনি জানিয়েছেন বাড়িতে সোলার প্যানেল বসানোর জন্য কেন্দ্র সরকার দেবে 60 শতাংশ ভর্তুকি আর 40 শতাংশ দেবে বিদ্যুত সংস্থা গুলো। অর্থাৎ বাড়ির মালিকদের কোনো টাকা খরচ হবে না। রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ কোম্পানি গুলো যে 40 শতাংশ অর্থ দেবে সেই টাকাটা তারা এই সোলার প্যানেল থেকে পাওয়া বিদ্যুৎ বিক্রি করে আগামী 10 বছরের মধ্যে তুলে ফেলবে বলে অনুমান করা হচ্ছে (Electricity Bill).

বেকার জীবনকে বিদায় জানাতে টাকা দেবে মোদী সরকার। এই ব্যাংকে একাউন্ট থাকলেই পাবেন।

বিভিন্ন বিশেষজ্ঞদের মতে সঠিক ভাবে সৌর বিদ্যুত ব্যবহার করলে ভারতবর্ষে (India) 642 গিগা ওয়াট বিদ্যুত উৎপাদন হতে পারে। আর এইভাবে সকল মানুষদের Electricity Bill এর খরচ কমবে আর পরিবেশ দূষণের মাত্রাও অনেকটাই কমে যাবে বলে মনে করছেন অনেকে। তাহলে যারা এই প্রকল্পের মাধ্যমে এই সকল সুবিধার লাভ নিতে চাইছেন তাদের তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া উচিত।
Written by Ananya Chakraborty.

এই কার্ড বানালেই পাবেন 5 লাখ টাকা। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""