স্কলারশিপ

SVMCM Scholarship 2024 – পশ্চিমবঙ্গে প্রত্যেক পড়ুয়া টাকা পাবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ঝটপট আবেদন করুন।

Adv

পশ্চিমবঙ্গের সকল পড়ুয়াদের জন্য রাজ্য সরকার SVMCM Scholarship 2024 বা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে এসেছে। আমাদের দেশে দারিদ্রতার পরিমান এখনো কমেনি। আর এই দারিদ্রতার জন্যে অনেক পড়ুয়ার পড়াশোনা বন্ধ হয়ে যাচ্ছে। তাই রাজ্য ও কেন্দ্র সরকার এই সব দরিদ্র ও মেধাবি ছেলে মেয়েদের পড়াশোনর খরচ চালানোর জন্য আর্থিক ভাবে সাহায্য করে নানা রকমের স্কলারশিপের (Scholarship 2024) মাধ্যমে।

SVMCM Scholarship 2024 Instant Online Apply.

এই সব সকল স্কলারশিপ গুলোর মধ্যে অন্যতম একটি হল SVMCM Scholarship 2024. এই স্কলারশিপটি রাজ্য সরকারের। এই স্কলারশিপের মাধ্যমে মেধাবি শিক্ষার্থীদের তাদের পড়াশোনার খরচ চালানোর জন্য অনুদান দেওয়া হয়। এই স্কলারশিপের আবেদন শুরু হয়ে গিয়েছে অনেক পড়ুয়া আবেদন ও করাও চালু করে দিয়েছে। তবে সবার মনে একটাই প্রশ্ন কতদিন পর্যন্ত চলবে এই বৃত্তিতে আবেদন করার কাজ। চলুন তাহলে এই বৃত্তি সম্পর্কে জেনে নিন।

Ad

SVMCM Scholarship 2024

এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) রাজ্যের সব স্কলারশিপের মধ্যে অন্যতম একটি বৃত্তি। রাজ্যের মেধাবি দরিদ্র পড়ুয়ারা নির্দিষ্ট যোগ্যতার সাহায্যে এই বৃত্তি থেকে উপকৃত হয়। এই বৃত্তির মাধ্যমে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক, আর স্নাতকোত্তর স্তর পর্যন্ত সুবিধা দেওয়া হয়। আর এই জন্য এইটা এত বেশি জনপ্রিয় পড়ুয়াদের কাছে।

এই স্কলারশিপ এর অনুদান পাওয়ার জন্য মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পড়ুয়াদের 60 শতাংশ নম্বর নিয়ে পরীক্ষায় পাস করে থাকতে হবে। উপযুক্ত যোগ্যতা সহ আবেদনকারীর পরিবারের আয় অবশ্যই 2 লক্ষ 50 হাজার টাকার কম হতে হবে। এই বৃত্তির মাধ্যমে পড়ুয়ারা অনুদান পায় 12 হাজার থেকে 60 হাজার টাকা পর্যন্ত বা তার বেশি (SVMCM Scholarship 2024).

Indian Currency (ভারতীয় মুদ্রা)

প্রত্যেক স্তরের পড়ুয়াদের জন্য আলাদা আলাদা অনুদান দেওয়া হয়। এই স্কলারশিপে আবেদন করা সবাই শুরু করে দিয়েছে যারা আবেদন করেছে তাদের টাকা খুব তাড়াতাড়ি ঢুকে যাবে। আর যারা এখনো আবেদন করেননি তারা ঝটপট আবেদন করে ফেলুন। এই SVMCM Scholarship 2024 এ আবেদন করার শেষ তারিখ 31শে মার্চ। 31শে মার্চ পর্যন্ত পড়ুয়ারা অনলাইনে আবেদন করতে পারবেন।

50 হাজার টাকা একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

এই সময় পার হয়ে গেলে আর আবেদন করতে পারবে না। আবেদনকারীরা আবেদন করার কিছুদিনের মধ্যে এই SVMCM Scholarship 2024 এর বৃত্তির টাকা পেয়ে যাবে। আর আপনারা তাড়াতাড়ি এই স্কলারশিপের জন্য আবেদন করে ফেলুন। আর এই জন্য আপনারা অনলাইন ওয়েবসাইটে যেতে পারেন বা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে যোগাযোগ করে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টাকা দিচ্ছে রাজ্য সরকার। স্কুল পড়ুয়া ও পরীক্ষার্থীরা আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""