স্কলারশিপ

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে কোন কোর্সে কতো টাকা পাবেন জেনে নিন

Adv

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের মধ্যে অন্যতম জনপ্রিয় এবং বহুলচর্চিত স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রের বহু সংখ্যক ছাত্রছাত্রী এই স্কলারশিপের অধীনে অনুদান পাওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করে থাকেন। আর ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সকল স্তরে পাঠরত ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপের অধীনে আবেদনের প্রক্রিয়া কার্যকরী করা হয়েছে। তবে এই স্কলারশিপ নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে প্রশ্নের অন্ত নেই। আর অধিকাংশ ছাত্র-ছাত্রী এই স্কলারশিপে কতো টাকা করে অনুদান পাবেন তা জানতে বিশেষ উৎসুক হয়ে থাকেন। সাধারণত ছাত্র-ছাত্রীরা কোন কোর্সের অধীনে পড়াশোনা করছেন তার ওপর নির্ভর করে তারা এই স্কলারশিপের আওতায় কতো টাকা করে পাবেন।

যেসমস্ত ছাত্র-ছাত্রীরা সদ্য উচ্চ মাধ্যমিকে পাশ করে আর্টস নিয়ে কলেজে পড়াশোনা করছেন তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে প্রতিবছর ১২,০০০ টাকা করে পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে ছাত্র বা ছাত্রীকে উচ্চমাধ্যমিকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। একইভাবে যেসমস্ত ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিকের ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে যেকোনো কলেজের অধীনে কমার্স নিয়ে পড়াশোনা করছেন তারাও ১২০০০ টাকা করে অনুদান পেয়ে যাবেন। অন্যদিকে যেসকল ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে যেকোন কলেজে সায়েন্স স্ট্রিমে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের অধীনে প্রতিবছর ১৮,০০০ টাকা করে অনুদান পাবেন।

Ad

শেষ মুহূর্তে টেট পরীক্ষার প্রস্তুতির জন্য কোন কোন বই পড়তে হবে জেনে নিন।

এর পাশাপাশি যেসমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক স্তরে বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্সে পড়াশোনা করছেন তারাও এই স্কলারশিপের অধীনে প্রত্যেক বছর ১৮,০০০ টাকা করে পাবেন। তবে এক্ষেত্রে উক্ত ছাত্র বা ছাত্রীকে অবশ্যই ৬০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে এবং তিনি যে কোর্সে পড়াশোনা করছেন সেটি ইউজিসি অ্যাপ্রুভড হতে হবে। যেসকল শিক্ষার্থীরা স্নাতক স্তরে ৫৩ শতাংশ উত্তীর্ণ হয়ে স্নাতকোত্তর স্তরে আর্টস স্ট্রিমে পড়াশোনা করছেন তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে প্রতিবছর ২৪ হাজার টাকা করে পেয়ে যাবেন। এর পাশাপাশি যেসমস্ত ছাত্র-ছাত্রীরা স্নাতক স্তরে ৫৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে কমার্স ক্ষেত্রে পড়াশোনা করছেন তারাও প্রতিবছর এই স্কলারশিপ থেকে ২৪ হাজার টাকা করে পাবেন।

এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে – Link

অন্যদিকে, যেসমস্ত ছাত্র-ছাত্রীরা স্নাতক স্তরে ৫৩% নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে সায়েন্স স্ট্রিমে পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোন ইউনিভার্সিটির অধীনে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের অধীনে ৩০,০০০ টাকা করে অনুদান পাবেন। এছাড়াও যেসমস্ত ছাত্র-ছাত্রীরা ইউজিসি অ্যাপ্রুভড যেকোনো প্রফেশনাল কোর্সের অধীনে পড়াশোনা করছেন তারা তাদের বিগত পরীক্ষায় ৫৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে এই স্কলারশিপের অধীনে ৩০ হাজার টাকা করে অনুদান পেয়ে যাবেন। যেসকল ছাত্র-ছাত্রীরা NON NET M.PHIL. অথবা NON NET PH.D. কোর্সের অধীনে পড়াশোনা করছেন তারা এই কোর্স থেকে ৬০০০০ টাকা থেকে শুরু করে ৯৬ হাজার টাকা পর্যন্ত পেয়ে যাবেন, তবে একজন ছাত্র-ছাত্রী কতো টাকা পাবেন তা নির্ভর করছে তার কোর্সের উপরে।

যেসমস্ত ছাত্র-ছাত্রীরা সদ্য মাধ্যমিকে উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের অধীনে প্রতি বছর ১২,০০০ টাকা করে পাবেন, তবে এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে যেসকল ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক বা স্নাতক স্তরে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে ডি.এল.এড-এ ভর্তি হয়েছেন তারা ১২,০০০ টাকা করে অনুদান পাবেন। অন্যদিকে, যেসমস্ত শিক্ষার্থীরা স্নাতক স্তরে বা স্নাতকোত্তর স্তরে ইঞ্জিনিয়ারিং সহ AICTE অ্যাপ্রুভড নানাবিধ প্রফেশনাল স্তরে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের অধীনে প্রতিবছরে ৬০,০০০ টাকা করে পাবেন।

পলিটেকনিক সহ অন্যান্য ডিপ্লোমা কোর্সে পাঠরত ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের অধীনে প্রত্যেক বছর ১৮,০০০ টাকা করে পাবেন, তবে এক্ষেত্রে আবেদনকারী ছাত্রী বা ছাত্রীকে বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। স্নাতক স্তরে যেসকল ছাত্রছাত্রীরা মেডিক্যাল এবং অন্যান্য ডিপ্লোমা কোর্সে পড়াশোনা করছেন তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে প্রতিবছর যথাক্রমে ৬০০০০ টাকা এবং ১৮০০০ পেয়ে যাবেন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(84) ""