স্কলারশিপ

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের শেষ তারিখ কবে? এই মুহূর্তের বড় আপডেট।

Adv

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের শেষ তারিখ কবে জানেন? উচ্চশিক্ষা গ্রহণ করতে হলে যেমন মেধার প্রয়োজন হয়। তেমনই প্রয়োজন হয় অর্থের। তাই সরকারি এবং বেসরকারি তরফে একাধিক স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। বিশেষত পশ্চিমবঙ্গের আর্থিক দিক পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের সহায়তা করার উদ্দেশ্যে যে স্কলারশিপগুলি চালু করা হয়েছে, তার মধ্যে অন্যতম হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কারা আবেদনযোগ্য?

এই স্কলারশিপে কিভাবে আবেদন জানাতে হবে? কত টাকা পাওয়া যাবে? এই সংক্রান্ত প্রতিবেদন আগেও পড়ুয়াদের উদ্দেশ্যে পাবলিশ করা হয়েছে। সম্প্রতি এই স্কলারশিপ নিয়ে বড় আপডেট মিলল। স্কলারশিপের আবেদনের শেষ তারিখ কবে? এই প্রশ্ন সকল আবেদনকারীর মনেই থাকে। তাহলে চলুন বিশদে জেনে নেওয়া যাক।

Ad

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের শেষ তারিখ কবে? জেনে নিন এখনই

প্রসঙ্গত, এই স্কলারশিপে রাজ্যের যেকোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক থেকে শুরু করে স্নাতক, স্নাতকোত্তর স্তরের সকল পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। কিন্তু
১) একাদশ বা দ্বাদশ শ্রেণীতে এই স্কলারশিপ পেতে হলে মাধ্যমিক বা সমতূল্য পরীক্ষায় ৭৫% নম্বর পেতে হবে।

২) স্নাতক স্তরে এই স্কলারশিপ পেতে হলে কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে।
৩) স্নাতকোত্তর স্তরে এই স্কলারশিপ পেতে হলে কমপক্ষে ৫৩% নম্বর পেতে হবে।
কিভাবে আবেদন জানাবেন?
এর জন্য অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদনপত্রটি অনলাইনেই পূরণ করতে হবে। দিতে হবে সঠিক তথ্য। আপলোড করতে হবে প্রয়োজনীয় নথিপত্র।

আবেদনের শেষ তারিখ কবে?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসকল যোগ্য পড়ুয়ারা এখনো পর্যন্ত এই স্কলারশিপে আবেদন জানাননি, তারা শীঘ্রই আবেদন জানাতে পারেন। কারণ এই স্কলারশিপে আবেদন প্রক্রিয়া খুব শীঘ্রই বন্ধ করা হবে। যদিও নির্দিষ্ট কোনো তারিখ বলা হয়নি।

স্কলারশিপের টাকা কবে প্রদান করা হবে?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, চলতি বছরে আবেদনকারীদের সুবিধার্থে একটি বড়োসড়ো সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আবেদনের প্রক্রিয়া শেষ হওয়ার পূর্বেই বেশিরভাগ আবেদনকারীদের টাকা সরাসরি ব্যাংক একাউন্টে পাঠানো হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়া শুরু হলো

যারা যারা এখনও আবেদন জানাননি তারা শীঘ্রই আবেদন জানিয়ে ফেলুন।
আবেদনের লিংক-
https://svmcm.wbhed.gov.in/
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""