চাকরি

Govt Employees – অস্থায়ী রাজ্য সরকারি কর্মীদের স্থায়ী চাকরি দেওয়া হবে। ভোটের আগে বড় ঘোষণা।

Adv

পশ্চিমবঙ্গে রাজপথে এই বছরের বেশি সময় ধরে চলছে মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন সরকারি কর্মীদের (Govt Employees). DA আন্দোলনকারীদের প্রধান ও দীর্ঘদিনের দাবী কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা। তবে এই দাবির পাশাপাশি সরকারি কর্মীরা আরো একটি গুরুত্বপূর্ণ দাবী তুলে ধরেছেন তা হল, যে সব কর্মীরা রাজ্য সরকারের বিভিন্ন দফতরে অস্থায়ী কর্মী (Temporary Govt Employees) হিসেবে কাজ করছে তাদের স্থায়ী করা।

Temporary Govt Employees Will Be Permanent Soon.

তবে এই অস্থায়ী কর্মীদের (Govt Employees) স্থায়ী করার বিষয়ে কোনো কথা বলেনি মুখ্যমন্ত্রী। অপর দিকে পশ্চিমবঙ্গের পড়শি রাজ্যে অস্থায়ী কর্মীদের স্থায়ী করণ করা হয়েছে। তবে এই সরকরি অস্থায়ী কর্মীদের স্থায়ী করনের দাবী যে শুধু পশ্চিমবঙ্গে হচ্ছে তা নয় দেশের অন্য রাজ্য গুলোতেও এই দাবী জোরতার হয়ে উঠছে। সামনেই লোকসভা ভোট আর এই লোকসভা ভোট ঘিরে কেন্দ্র রাজ্য দুই সরকারই সরকারি কর্মীদের (Govt Employees) খুশি করার জন্যে উঠে পরে লেগেছে।

Ad

সম্প্রতি কিছুদিন আগে বিধানসভা বাজেট পেশ করা হয়েছে সেখানে Govt Employees DA বাড়ান হয়েছে কিন্তু অস্থায়ী কর্মীদের স্থায়ীকরনের ব্যাপারে কিছু ঘোষনা করা হয় নি। অপর দিকে বাংলার পাশের রাজ্য বিহারএও সরকরি অস্থায়ী কর্মীদের স্থায়ী করনের কাজ করে দেখিয়েছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এরপরে বাংলায় এই দাবী আরো জোরতার হয়েছিল।

কিন্তু তাতেও কোনো কর্ণপাত করেনি মুখ্যমন্ত্রী। তবে এই সবের মাঝে বাংলার আর এক পাশের রাজ্য এই কাজ করে দেখাল। উল্লেখ্য লোকসভা ভোট সামনে তাই Govt Employees খুশি করতে উঠেপড়ে লেগেছে রাজ্য থেকে কেন্দ্র সবাই। এই আবহেই দেশের সব থেকে ছোট রাজ্য সিকিমে 4 বছর লাগাতর কাজ করা অস্থায়ী কর্মীদের স্থায়ী করল সেই রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং।

এর আগে সে রাজ্যে অস্থায়ী কর্মীদের স্থায়ী করতে গেলে ৮ বছর লাগাতার কাজ করতে হত। তবে এবার তা কমিয়ে 4 বছরে আনা হয়েছে। সিকিমে যে শুধু অস্থায়ী কর্মীদের (Govt Employees) স্থায়ী করা হয়েছে তা নয়। এবার পেনশন নিয়ে বড় খবর শোনাল সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। সিকিম ক্রান্তিকাড়ী মোর্চার তরফ থেকে জানিয়ে দেওয়া হল, সিকিমে এবার কার্যকর কর হয়েছে পুরনো পেনশন স্কীম।

এরফলে রাজ্য সরকারি কর্মীদের লক্ষ্মী লাভ হতে চলেছে অবসরকালে। একদিকে কিছুদিন আগেই বেড়েছে DA এর পরিমাণ আর এখন পেনশন। দীর্ঘদিন ধরেই OPS চালুর দাবী উঠেছিল এই রাজ্য সহ গোটা দেশজুড়ে। এই পরিস্থিতিতে OPS কার্যকর করার কথা ঘোষনা করল সিকিম সরকার। রিপোর্ট অনুযায়ী বাংলার পাশের রাজ্য সিকিমের রাজ্য সরকার কর্মীদের জন্যে OPS চালুর ঘোষনা করেছে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী 2006 সালে 31শে মার্চ এর আগে সরকারি চাকরিতে যোগ দেওয়া কর্মীদের পুরনো পেনশন স্কীমের আওতায় আনা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার (Govt Employees).

Dearness Allowance (বকেয়া মহার্ঘ ভাতা)

এই আবহে উত্তর পূর্বের মধ্যে সিকিমই প্রথম রাজ্য যেখানে OPS চালু করা হল। শুধু তাই নয় NDA শাসিত প্রথম রাজ্য হিসেবেও সিকিমে প্রথম OPS চালু করা হল। বিগত বেশ অনেক মাস যাবত জাতীয় পেনশন স্কীম (NPS) এবং পুরনো পেনশন ব্যবস্থা (OPS) নিয়ে রাজনীতি চলছে দেশে। পুরনো পেনশন স্কীম ফিরিয়ে আনার দাবিতে কেন্দ্রীয় কর্মী থেকে বিভিন্ন রাজ্য সরকারি কর্মীরা (Govt Employees) সোচ্চার হয়ে উঠেছেন।

এটিএম থেকে টাকা তোলা নিয়ে RBI এর নতুন নির্দেশিকা। গ্রাহকদের সমস্যা বৃদ্ধি।

আর এই আবহেই গত বছর অক্টোবর মাসে, পেনশন শঙ্খনাদ মহাব়্যালির ডাক দেওয়া হয়েছিল দিল্লিতে। সরকারি কর্মীদের বক্তব্য, NPS এর অধীনে অবসর গ্রহণের পরে তাদের ভবিষ্যত নিয়ে চিন্তিত তারা। এই আবহে মল্লিকার্জুন খাড়গে থেকে শুরু করে একাধিক কংগ্রেস নেতা সরকারি কর্মীদের দাবির পক্ষেই সওয়াল করেছেন। এই সবের মাঝে প্রথম এক NDA শাসিত রাজ্যে OPS কার্যকর হওয়ার বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ।
Written by Ananya Chakraborty.

প্রতিমাসে 3000 টাকা দেবে সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""