অর্থনীতি

SBI এর নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন। এবার থেকে একাউন্টে রাখতে হবেনা কোনো মিনিমাম ব্যালেন্স

Adv

ভারতের ব্যাংকগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ব্যাংক হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। বর্তমানে ভারতের প্রায় ৪০ কোটি মানুষের অ্যাকাউন্ট রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আওতায়। আর এবারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এমন এক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যার ফলে এই ৪০ কোটি মানুষের জীবনে এক বিরাট পরিবর্তন আসতে চলেছে। আজ্ঞে হ্যাঁ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে পুনরায় মাসিক নূন্যতম ব্যালেন্স নিয়ে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। আর এই পদক্ষেপ নিয়েই সমগ্র দেশবাসীর মধ্যে নানাধরনের তর্ক-বিতর্কের সৃষ্টি হচ্ছে।

ইতিপূর্বে ২০২০ সালে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে মিনিমাম ব্যালেন্সের নীতিতে এক বিরাট পরিবর্তন আনা হয়েছিলো। আর তাতেই দেশের নাগরিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল, এমনকী এই নীতি সম্পর্কিত নানাধরনের অভিযোগ করা হয়েছিলো নাগরিকদের পক্ষ থেকে। এই অভিযোগের জেরেই ২০২২ এর শেষ লগ্নে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে তাদের মিনিমাম ব্যালেন্সের নীতিতে এক আমূল পরিবর্তন আনা হলো।

Ad

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে তাদের গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, ইতিপূর্বে ২০২০ সালে SBI-এর তরফে গড় নূন্যতম মাসিক ব্যালেন্সের নীতি কার্যকরী করা হয়েছিলো তা আগামী দিনে খুব শীঘ্রই বন্ধ করা হবে। এবার থেকে গ্রাহকদের আর কোনোরকম নূন্যতম ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। এর পাশাপাশি এও জানানো হয়েছে যে, আগামী দিনে নূন্যতম ব্যালেন্স না রাখলেও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের থেকে কোনোরকম ফাইন কাটা হবে না।

কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার দিচ্ছে ৬ টি প্রকল্পের সুবিধা। আবেদন করুন আজই

এছাড়াও এই নতুন নিয়মে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, সেভিংস অ্যাকাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে কোনো গ্রাহক উক্ত অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিলে তিনি তা কোনোরকম ক্লোজিং চার্জ ছাড়াই করতে পারবেন। অর্থাৎ এবার থেকে অ্যাকাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে গেলে কোনরকম ক্লোজিং চার্জ দিতে হবে না। তবে এক্ষেত্রে আপনার যে শাখায় সেভিংস অ্যাকাউন্ট রয়েছে সেই শাখা থেকেই অ্যাকাউন্টটি ক্লোজ করতে হবে। তবে ১৪ দিন থেকে শুরু করে ১ বছরের মধ্যে যদি কোনো ব্যক্তি তার সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করতে চায় তবে তাকে ৫০০ টাকা ক্লোজিং চার্জ দিতে হবে। এমনকী সেভিংস অ্যাকাউন্ট যদি পুরোনো হয়ে যায় তবে তা ক্লোজ করার ক্ষেত্রে কোনোরকম চার্জ দেওয়ার প্রয়োজন নেই।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিপূর্বে ২০২০ সালের স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে তাদের গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছিলো যে, মেট্রো শহরে বসবাসকারী গ্রাহকদের SBI-এর সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ৩০০০ টাকা ব্যালেন্স রাখতে হবে, অন্যদিকে শহরতলী কিংবা মফঃস্বলের বাসিন্দাদের জন্য নূন্যতম ব্যালেন্সের পরিমাণ ছিল ১৫০০ টাকা এবং গ্রামে বসবাসকারী ব্যক্তিদের ক্ষেত্রে ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ ছিলো ৫০০ টাকা। বিভিন্ন স্থানে বসবাসকারী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকরা SBI-এর অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা না রাখলে গ্রাহকদের ফাইন দিতে হতো। তবে গ্রাহক অসন্তোষের ব্যাপারটি মাথায় রেখে বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে তাদের এই নূন্যতম ব্যালেন্সের নীতিটি সম্পূর্ণভাবে তুলে দেওয়া হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(115) ""