অর্থনীতি

Savings Account – সেভিংস একাউন্টে সুদের হার পরিবর্তন, নতুন হিসাব জানুন।

Adv

সেভিংস একাউন্ট বা Savings Account এখনকার দিনে দেশের সকল মানুষের কাছে এক অতি গুরুত্বপূর্ণ জিনিসের মধ্যে অন্যতম। এখনকার দিনে আমরা কেউই ব্যাংক ছাড়া এক দিনও চলতে পারব না। যত দিন যাচ্ছে তত জিনিস পত্রের দাম বাড়ছে আর তাই ভবিষৎে অর্থনৈতিক অবস্থা কি দাঁড়াবে তা বলাটা মুশকিল। এই জন্য এখন থেকে বেশিরভাগ মানুষ নিজের রোজগার করা উপার্জনের মধ্যে কিছু অংশ সঞ্চয় করার জন্যে ব্যাঙ্ক অথবা কোন আর্থিক প্রতিষ্ঠানে জমা করে।

Savings Account Interest Rate Hike.

তবে যেখানে সুদের হার বেশি তেমন জায়গাতেই মানুষ তাদের উপার্জন করা টাকা জমা করতে চায়। তাই এবার দেশের এক ব্যাংক তাদের গ্রাহকদের জন্যে নিয়ে এলো খুশির খবর। তার তাদের Savings Account Interest Rate এর সুদের হার বাড়িয়ে। এবার নিশ্চই আপনারা খুব আগ্রহী যে কোন ব্যাংকের তরফে এই সুদ বৃদ্ধি করা হল। কোন ব্যাংক বাড়িয়েছে আর কত বাড়িয়েছে।

Ad

ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া (Union Bank Of India) তাদের Savings Account এ সুদের হার বাড়িয়েছে। এই ব্যাঙ্ক এর তরফ থেকে বলা হয়েছে আগে জা সুদ দেওয়া হত তার থেকে বেশি সুদ দেওয়া হবে এবার থেকে। এই নিয়ম কার্যকর করা হয়েছে 20 শে নভেম্বর থেকে। আর এই ব্যাংকে এখন থেকে 4 শতাংশ হারে সুদ দেওয়া হবে। তবে Savings Account এ কত টাকা থাকলে এই সুদ পাবেন তা জেনে নিন।

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানান হয়েছে যে, জুলাই মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত কোয়ার্টারে নিট মুনাফা বেড়েছে 90 শতাংশ। 90 শতাংশ মুনাফা বৃদ্ধির পরিমান বেড়ে এখন তা দাঁড়িয়েছে 3511.4 কোটি টাকায়। ঠিক এই সময় গত বছর অর্থাৎ 2022 সালে জুলাই মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত কোয়ার্টারে মুনাফার পরিমান বেড়েছিল 1848 কোটি টাকা (Savings Account).

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

তবে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে যে 4 শতাংশ সুদের পরিমান দেবার কথা বলা হয়েছে তাতে সাধারন মানুষদের পক্ষে লাভ তোলা কঠিন বলা যায় প্রায় অসম্ভব। কারন ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে সুদের যে স্লাব ঘোষনা করা হয়ে তা একেবারে কল্পনার বাইরে। যদিও এই ব্যাঙ্ক শুধু সুদের পরিমান বৃদ্ধি নয় এর পাশাপাশি বিভিন্ন পরিবর্তন ও এনেছে। চলুন এবার জেনে নিন এই ব্যাংকের Savings Account এ কত টাকার উপরে এই সুদ পাবেন দেখে নিন।

যদি এই ব্যাংকে কোন গ্রাহক 50 লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করেন তাহলে তিনি পাবেন 2.75 শতাংশ সুদ। 50 লক্ষ টাকা থেকে 100 কোটি টাকা পর্যন্ত সঞ্চয়ের ক্ষেত্রে সুদ দেওয়া হবে 2.90 শতাংশ। 100 কোটি থেকে 500 কোটি টাকা পর্যন্ত সুদ দেওয়া হবে 3.10 শতাংশ। 500 কোটি থেকে 1000 কোটি টাকার উপরে সুদ দেওয়া হবে 3.90 শতাংশ। আর 1000 কোটির বেশি সঞ্চয় থাকলে দেওয়া হবে 4 শতাংশ সুদ অর্থাৎ বোঝাই যাচ্চে সাধারন মানুষদের পক্ষে এই Savings Account পাওয়া প্রায় অসম্ভব।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""