গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card – এই ভুল গুলো করলেই আধার কার্ড বাতিল হতে পারে তৎক্ষণাৎ! কিভাবে সতর্ক হবেন?

Adv

পশ্চিমবঙ্গে এখন তোলপাড় কান্ড আধার কার্ড (UIDAI Aadhaar Card) নিয়ে। রাজ্যের অনেক মানুষদের আধার কার্ড বাতিল হয়ে যাচ্ছে। দেশের নাগরিকদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক করেছে কেন্দ্র সরকার। তবে আচমকাই শোনা যাচ্ছে অনেকের কাছে আধার কার্ড বাতিলের (Aadhaar Card Deactivated) চিঠি বাড়িতে বাড়িতে চলে যাচ্ছে। এর ফলে বিপদে পড়েছেন সাধারন মানুষ। এর জন্যে গোটা রাজ্য শুধু নয় দেশ জুড়ে তোলপাড় শুরু হয়েছে।

Aadhaar Card Activate OR Deactivated Know Online.

আর এই নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করে বিকল্প কার্ড এর কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি এই নিয়ে বিস্ফোরক অভিযোগ করেছেন। তিনি বলেছেন বাংলার মানুষদের প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত করার জন্যে আধার কার্ড বাতিল করা হচ্ছে।। যদিও কেন্দ্রের তরফ থেকে নাগরিকদের আশ্বাস দেওয়া হয়েছে এবং জানান হয়েছে আধার কার্ড (Aadhaar Card) বাতিল হচ্ছে না।

তবে সত্যি যদি আপনার কাছে আধার কার্ড বাতিল (Aadhaar Card) এর চিঠি আসে তখন কি করবেন? কেন আসতে পারে এই চিঠি? এর নেপথ্যে কারণ কি? কি করে আবার তা Activate করবেন? আজ এই নিয়েই আজ আপনাদের সাথে আলোচনা করবো। UIDAI এর সহজ কিছু নিয়ম মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন । তাহলে চলুন জেনে নিন কি সেই নিয়ম।

Some Reason For Aadhaar Card Deactivation

১২ ডিজিটের আধার কার্ড (Aadhaar Card) নম্বরটি হলো দেশের যে কোনো নাগরিকের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ KYC নথি। মোবাইল কনেকশন থেকে শুরু করে ব্যাঙ্কিং কাজে আধার কার্ড বাধ্যতামূলক। তাই এই আধার কার্ড Activate থাকতে হবে নাহলে সমস্যায় পড়তে হবে সাধারন মানুষদের। তবে বর্তমানে আভিযোগ উঠছে, 8.1 মিলিয়ন আধার কার্ড ইতিমধ্যে বাতিল করেছে UIDAI এই Aadhaar Card বাতিল হওয়ার পেছনে আছে কিছু কারন।

UIDAI এর নিয়মে বলা হয়েছে আধার কার্ড Deactivate হওয়ার অর্থ বাতিল হওয়া নয়। আধার কার্ড যেকোনো পরিস্থিতিতে Deactivate হতে পারে। নাম পরিচয়, ঠিকানায় গরমিল, বায়োমেট্রিক ম্যাচ না হলে আধার কার্ড হতে পারে। এর ফলে কোনো আধার কার্ড যদি EPFO তে আধারের বিস্তারিত তথ্য না দেওয়া থাকলেও ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে Aadhaar Card টি।

ব্যাংক একাউন্ট কিংবা প্যান কার্ডের সঙ্গে লিংক না থাকে সেক্ষেত্রেও তা ডিঅ্যাক্টিভেট হয়ে থাকতে পারে। 15 বছরের কম বয়সী কোনো শিশুর আধার কার্ড তার 15 বছর হওয়ার পর নিয়মিত আপডেট না হলে Deactivate হতে পারে। আর কিভাবে চেক করবেন যে আপনাদের আধার কার্ড এখনো পর্যন্ত বৈধ আছে কিনা? বিস্তারিত আগে জানানো হল।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

How To Check Aadhaar Card Activation

১. আধার কার্ড Activate আছে কিন তা জানার জন্য 5 টি ধাপ ফলো করতে হবে।
২. প্রথমে UIDAI এর মাই আধার পোর্টাল www.myaadhaar.uidai.gov.in এ যেতে হবে।
৩. এরপরে Check Aadhaar Validity তে ক্লিক করে 12 সংখ্যার আধার নম্বর লিখে ক্যাপচা কোড লিখে Proceed এ ক্লিক করতে হবে।
৪. এরপরে স্ক্রিনে আধার কার্ড এর স্টেটাস দেখতে পাবেন।

50 হাজার টাকা একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

৫. আপনার আধার কার্ড ভালিড থাকলে একটি ছবি আসবে।
৬. আধার কার্ড Deactivate হয়ে থাকলে পুনরায় Activate করবেন কি করে?
৭. আধার কার্ড অ্যাপডেট করতে বায়োমেট্রিক তথ্য পুনরায় ভেরিফিকেশন করতে হবে।
৮. নাম, ঠিকানা, জন্ম তারিখ সঠিকভাবে আপডেট করিয়ে নিলেই ডিঅ্যাক্টিভেট হওয়া কার্ড পুনরায় অ্যাক্টিভেট হয়ে যাবে। আপনি চাইলে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়েও তা আপডেট করে নিতে পারেন।
Written by Ananya Chakraborty.

টাকার দরকার হলেই দেবে কেন্দ্র সরকার। শুধু আধার ব্যাংক লিঙ্ক থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""