গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card Update – আধার কার্ড নিয়ে বিরাট সুখবর। ভোটের আগে মোদী সরকারের ঘোষণা। না মানলে কার্ড বাতিল।

Adv

সম্প্রতি দেশের বহু মানুষদের আধার কার্ড বাতিল হওয়ার খবর সামনে এসেছে (Aadhaar Card Update). আধার কার্ড নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্র সরকার। আধার কার্ড এর একটি গুরুত্বপুর্ণ কাজ না করলে আপনি পড়তে পারেন বিপদে। এখনো অনেক মানুষ এই কাজ করেননি তাই আবার ও বাতিল হতে পারে বহু কার্ড। গত ফেব্রুয়ারি মাসেই কেন্দ্রের তরফ থেকে 32 কোটি মানুষের আধার কার্ড বাতিল করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

Online Aadhaar Card Update Deadline Extend By UIDAI.

এই নিয়ে রাজ্য সরকার বিরোধিতা করেছে কিন্তু তাও কোন উপকার হয়নি। আপনার আধার কার্ড বাতিল হয়ে গিয়েছে সরকারি সব সুবিধা বন্ধ হয়ে গিয়েছে? আবার ও কোটি কোটি আধার কার্ড বাতিল হওয়ার হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র সরকার। তবে এই বিপদ থেকে বাঁচার পথ ও বলে দিয়েছে তারা। আপনিও যদি এই বিপদ থেকে বাঁচতে চান তাহলে এই কাজ আপনাদের করতে হবে তাহলেই বিপদের হাত থেকে বাঁচতে পারবেন (Aadhaar Card Update).

Ad

গত বছর 2023 সালে জুন মাসে UIDAI এর তরফ থেকে দেশের সব জনগনের উদ্দেশ্যে জানান হয় যারা আধার কার্ড এর সাথে মোবাইল নম্বর লিঙ্ক করেননি তাদের 15ই জুন 2023 এর মধ্যে করে নিতে হবে। কিন্তু তখন বহু মানুষ সেই কাজ না করায় বাধ্য হয়ে সরকারের তরফ থেকে সময় সীমা বাড়ান হয়েছিল। সেই সময় বাড়িয়ে 30শে জুন করা হয়। কিন্তু মানুষ তাও মানার নয় (Aadhaar Card Update). কিন্তু এবারে এই আপডেট আগামী ১৪ই জুন ২০২৪ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে এই Aadhaar Card Update এর নিয়ম দেশবাসির ভালোর জন্যই করা হয়েছে। আধার কার্ড চালু হওয়ার 10 বছরের মধ্যে যদি কোনো ব্যক্তি নিজের আধার কার্ড এর Document Update না করিয়ে থাকেন তাহলে আধার কার্ড এর সিকিউরিটি দুর্বল হয়ে পরে। সেক্ষেত্রে হ্যাকাররা সহজেই কার্ড হ্যাক করে নিতে পারে এবং আপনার সব তথ্য হাতিয়ে নিতে পারে।

এর ফলে সাইবার ক্রাইমের প্রবণতা ও বারতে পারে। এছাড়া Aadhaar Card Update এর তথ্য ঠিক ভাবে না পাওয়া গেলে বঞ্চিত করা হবে সরকারি সুবিধা থেকে। কিন্তু অনেক মানুষ এই ব্যাপার গুলিকে অগ্রাহ্য করে চলেন। তারা কোন ক্ষতির সম্ভাবনাই দেখেন না এই গুলির মধ্যে। এই সব মানুষের প্রতি আবারো সতর্কবার্তা জারি করেছে Unique Identification Authority of India.

Aadhaar Card Update এর শেষ তারিখ ছিল 31শে ডিসেম্বর 2023 কিন্তু তা বাড়িয়ে 14ই মার্চ করা হয়। এই তারিখের মধ্যেও যদি কোনো ব্যক্তি আধার কার্ড আপডেট না করিয়ে থাকেন তাহলে তিনি নিজের বিপদ নিজেই ডেকে আনবেন। আর বিগত কিছু বছর ধরে অনেকবার এই তারিখ বৃদ্ধি করা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত অনেকেই এই কাজটি সম্পন্ন করেননি। আর এবারে 14ই মার্চের বেশি সময় দেওয়া হবে কিনে সেই নিয়ে সন্দেহ আছে।

Aadhaar Card Update নিয়ে UIDAI এর তরফে বলা হয়েছে। এর জন্য কোনো অফলাইন সেন্টারে যাওয়ার দরকার নেই বাড়িতে বসে mAadhaar App এর মাধ্যমেই Update করতে পারবেন। এই প্রক্রিয়া একদম নির্ভুল এবং সরকারি ভাবে বৈধ। এই উপায়ে Aadhaar Card Update করলে কোনো ভুল হবে না। আর আপনাদের এবারে ১৪ই জুন পর্যন্ত এই আপডেট করে নেওয়ার দরকার আছে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

Online Aadhaar Card Update Process

1) www.myaadhaar.uidai.gov.in ওয়েবসাইট ওপেন করে নিন আগে।
2) Aadhaar Demographic Data and Check Status এ ক্লিক করুন।
3) আধার লিঙ্ক মোবাইল নম্বর দিন।
4) OTP আসবে তা ঠিক জায়গায় বসান।
5) এরপর Update Demographic Status অপশনে ক্লিক করুন।

আধার কার্ড চালু থাকলেই, টাকা পাবেন আপনি। টাকা পেতে কিভাবে আবেদন করবেন? জেনে নিন।

6) Proceed বাটনে চাপ দিন।
7) প্রয়োজনীয় নথি একে একে আপলোড করুন। এক্ষেত্রে একটি পরিচয়পত্রের প্রমান এবং অপরটি স্থায়ী বাসিন্দার প্রমান।
8) সব হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করে অ্যাকনলেজমেন্ট স্লিপ নিয়ে নিন। আপনার Aadhaar Card Update কাজ শেষ।
Written by Ananya Chakraborty.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""