টেক নিউজ

UIDAI Aadhar Card – আধার কার্ড হোল্ডারদের জন্য বিশেষ সুবিধা প্রদান করছে UIDAI, জানতে ক্লিক করুন।

Adv

বর্তমান আধার কার্ড (UIDAI Aadhar Card) এবং মোবাইল নম্বর দুটিই একজন ব্যক্তির জীবনে গুরুত্বপূর্ণ নথি বা তথ্য। পরিশ্রম করে টাকা সঞ্চয় হোক বা কোনো স্থানে যোগাযোগ এই দুটি জিনিস প্রয়োজন হবেই। কিন্তু যদি আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক বা সংযুক্তিকরণ না করানো হয়ে থাকে, কার্ড হোল্ডারেরা নানান সমস্যায় পড়তে পারেন। এমনকি মোবাইল সিম বন্ধ হয়ে যেতে পারে। আবারও নতুন সিম নিতে অতিরিক্ত টাকা খরচ হবে। আবার এমন অনেকে আছেন আধারের সঙ্গে মোবাইল নম্বর লিংক করিয়েছেন, কিন্তু ভুলে গিয়েছেন কোন নম্বর লিংক করানো হয়েছে।

UIDAI Aadhar Card

এই সমস্যা থেকে মুক্তি দিতে UIDAI এর তরফে নতুন একটি অ্যাপ চালু করা হয়েছে। যেটি ব্যবহার করে সহজেই জানা যাবে কোন নম্বর এবং ই-মেইল আইডি আধারের (UIDAI Aadhar Card) সঙ্গে যুক্ত রয়েছে। UIDAI এর তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, মোবাইল নম্বর ভেরিফাই বা যাচাইয়ের কাজ ব্যবহারকারী নিজের মোবাইলের মাধ্যমেই করতে পারবেন। অনেকেই দুশ্চিন্তা করেন, তাদের আধার OTP অন্য কোন মোবাইল নম্বরে পাঠানো হয়েছে।

Ad

তাই এবার কার্ড হোল্ডারদের সুবিধা দিতে এই মোবাইপ অ্যাপ ওপেন করা হয়েছে। তবে শুধুমাত্র অ্যাপের মাধ্যমে নয়, uidai এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করেও এই সুবিধা গ্রহণ করা যাবে।
অ্যাপের নাম- m-Aadhaar UIDAI (UIDAI Aadhar Card) এর অফিশিয়াল ওয়েবসাইটে বা অ্যাপ ওপেন করে ‘Verify email/mobile Number’ অপশনে ক্লিক করতে হবে।

নতুন প্যান কার্ড করতে চান বা সংশোধন? বাড়িতে বসে বিনামূল্যে মাত্র 10 মিনিটেই তৈরি করে ফেলুন, দেখে নিন পদ্ধতি।

অ্যাপ ব্যবহারের আগে থেকেই যদি মোবাইল নম্বর ভেরিফাই করা থাকে, তা স্ক্রিনে দেখিয়ে দেওয়া হবে (জানানো হবে যে, UIDAI রেকর্ডে নম্বরটি নিবন্ধিত রয়েছে)। সম্প্রতি UIDAI এর তরফে এই অ্যাপ চালু করা হয়েছে। এর পূর্বে আধার কার্ডের (UIDAI Aadhar Card) সঙ্গে কোন মোবাইল নম্বর লিংক করা রয়েছে তা জানার কোনো উপায় ছিল না। আধার কার্ডের সঙ্গে কোন মোবাইল নম্বর লিংক করা হয়েছিল, তা ভুলে গেলেও My Aadhaar’ পোর্টাল বা m-Aadhaar অ্যাপ ব্যবহার করে জানা যাবে।

তার আগে অ্যাপ ব্যবহারকারীকে বর্তমানে যেই মোবাইল নম্বর ব্যবহার করছে, সেই নম্বরের শেষ তিনটি সংখ্যা জানাতে বলা হবে। তাহলেই লিংক রয়েছে কিনা তা দেখা যাবে। আর যদি মোবাইল নম্বর লিংক না করানো হয়ে থাকে, সেই কাজ যতটা শীঘ্র সম্ভব সেরে ফেলতে হবে। আধারের সঙ্গে ই-মেল এবং মোবাইল নম্বর লিংক করতে হলে নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে।

আধার কার্ড লিঙ্ক করা নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে জরুরি ঘোষণা করলো UIDAI. সময় থাকতে সতর্ক হন।

সংশ্লিষ্ট আধিকারিকের দেওয়া আধার এনরোলমেন্ট ফর্ম সঠিকভাবে পূরণ করতে হবে। যে মােবাইল নম্বর আধারের সঙ্গে যুক্ত করতে চাইছেন সেই নম্বর ফর্মে লিখে আধার এক্সিকিউটিভের কাছে জমা দিতে হবে। ওই এক্সিকিউটিভ আবেদনকারীর প্রয়োজনীয় তথ্য বায়ােমেড্রিকের মাধ্যমে ভেরিফাই করবেন। এই কাজ সম্পন্ন করার জন্য সার্ভিস চার্জ হিসেবে ৫০ টাকা দিতে হবে।
UIDAI Aadhar Card সংক্রান্ত খবরের নতুন আপডট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""