টেক নিউজ

আধার কার্ড নিয়ে নয়া নির্দেশিকা জারি করলো UIDAI, একটি বিশেষ কাজ না করলে পড়তে হবে সমস্যায়।

Adv

বর্তমানে ভারতীয় নাগরিকদের জীবনের এক অন্যতম অঙ্গ হয়ে উঠেছে আধার কার্ড। আর এই আধার কার্ডকে অতিরিক্ত সুরক্ষিত করার জন্য এবং ভারতীয় নাগরিকদের অতিরিক্ত সুবিধা প্রদানের জন্য UIDAI-এর তরফে আধার কার্ড সংক্রান্ত নানারকম বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনা হয়ে থাকে। আর এবারে নাগরিকদের কথা মাথায় রেখে পুনরায় আধার কার্ড সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনা হয়েছে।

আধার সংক্রান্ত এই নতুন বিজ্ঞপ্তিটি শুধুমাত্র সেই সমস্ত নাগরিকদের জন্যই জারি করা হয়েছে যাদের আধার কার্ড ১০ বছর আগে ইস্যু করা হয়েছিলো এবং ইস্যু করার পর থেকে একবারও আপডেট করা হয়নি। বিগত শনিবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রকের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি মারফত সমগ্র ভারতের যেসমস্ত আধার কার্ডধারী ব্যক্তিদের আধার কার্ড ১০ বছর আগে ইস্যু করা হয়েছিলো এবং তারপর থেকে তা আর আপডেট করা হয়নি, তাদের অবিলম্বে নিজের আধার কার্ড আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে।

Ad

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার ডেটাবেসের তথ্য যাতে নির্ভুল থাকে তার জন্যই এইরূপ পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনকী এও মনে করা হচ্ছে যে, অনেক ক্ষেত্রেই এই ১০ বছরে আধার কার্ডধারী ব্যক্তিদের বিভিন্ন তথ্যের নানারকম পরিবর্তন এসেছে, তাই UIDAI-এর কাছে যাতে সমস্ত নির্ভুল তথ্য থাকে তার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে নাগরিকদের। আধার কার্ডধারী বহু ব্যক্তির কাছেই ১০ বছর আগের ফোন নম্বর আর নেই, তার ফলে ওটিপি সহ অন্যান্য এসএমএস তাদের কাছে পৌঁছায় না। যার ফলস্বরূপ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে নাগরিকদেরই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড়ো আপডেট দিল শিক্ষা দপ্তর। বদলে গেল পরীক্ষার ধরন

UIDAI-এর এই নতুন আপডেটের ফলে এই সমস্ত নাগরিকদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে ওয়াকিবহাল মহলের কর্তা ব্যক্তিদের তরফে। এর পাশাপাশি UIDAI এর তরফে জানানো হয়েছে যে, যেসকল ব্যক্তিরা তাদের আধার কার্ড আপডেট করবেন তাদের আপডেটেড আধার কার্ডটিতে তাদের সম্পূর্ণ জন্মতারিখ থাকতে চলেছে। নাগরিকরা my Aadhaar পোর্টালের মাধ্যমে অনলাইনের মারফত নিজেদের আধার কার্ড আপডেট করতে পারবেন। এছাড়াও অফলাইনের মাধ্যমে নিজেদের নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে নিজেদের আধার কার্ড আপডেটের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, সমগ্র দেশজুড়ে কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারের তরফে কার্যকরী ১,১০০ এর বেশি সরকারি প্রকল্প এবং যোজনায় আবেদনের ক্ষেত্রে নাগরিকদের আধার কার্ডের প্রয়োজন হয়ে থাকে, এমনকী ছাত্র-ছাত্রীদের বিভিন্ন স্কলারশিপের আবেদনের ক্ষেত্রেও আধার কার্ডের প্রয়োজন হয়। সুতরাং, আপনার আধার কার্ডও যদি ১০ বছর পূর্বে ইস্যু করা হয়ে থাকে তবে যতো দ্রুত সম্ভব আধার কার্ডটি আপডেট করুন নতুবা নানাক্ষেত্রে আপনাকে সমস্যার সম্মুখীন হতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(130) ""