অর্থনীতি

Union Budget 2023 – রেশন থেকে আয়কর, চাকরি থেকে ছুটি, জেনেনিন কি কি পেলেন এবারের বাজেটে।

Adv

Union Budget 2023 নিয়ে এতদিনের সকল জল্পনার অবসান ঘটল। ১ লা ফেব্রুয়ারি ২০২৩ ভারতীয় সংসদে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে এই বাজেটকে হাতিয়ার করে সরকারের তরফে নাগরিকদের মনে জায়গা করে নেওয়ার চেষ্টা হতে পারে বলে মনে করছিলেন অনেক আর্থিক ও রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Union Budget 2023 এ কি কি বাড়ল আর কি কমলো দেখুন।

এবার দেখে নেওয়া যাক ঠিক কি কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। Union Budget 2023 এ দেশের অন্নদাতা তথা কৃষকদের জন্য এক বিশেষ ডিজিটাল পরিকাঠামো তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জন্য ২,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কর্মসংস্থান করা আমাদের মূল লক্ষ্য এই কথা বাজেটে সাফ করে দিয়েছেন অর্থমন্ত্রী।

Ad

এবারের বাজেটে যে সমস্ত জিনিসের দাম বাড়ছে, জেনেশুনে আগে থেকে কিনে নিন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে এই সকল সংস্থাগুলিকে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করা হবে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে আরও ১ বছরের জন্য বিনামূল্যে চাল – গম প্রদান করা হবে। Union Budget 2023 প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও গরিব মানুষকে নিজের বাড়ি প্রদানের লক্ষ্য মাত্রা পূর্ণ করার জন্য ৭৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সুন্দরবন সহ দেশের বাকি সকল ম্যানগ্রোভ অরণ্য বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে। ১ কোটি কৃষক এর কর্মসংস্থান হবে। MSME – Micro Small Medium Enterprises গুলিকে আরও বেশি মাত্রায় লোণ প্রদান করা হবে। যার ফলে এই সকল সংস্থায় আরও বেশি কর্মসংস্থান হতে পারে। Union Budget 2023 ব্যাংকিং পরিষেবা আরও উন্নততর করা হবে।

অনলাইন লেনদেন এর পরিমাণ বাড়ানোর ওপরে জোড় দেওয়া হবে। মোবাইল ফোন, যন্ত্রাংশ, টেলিভিশন এর যন্ত্রাংশের ওপরে শুল্ক কমানো হল এছাড়া বিদ্যুৎচালিত চিমনির দাম বৃদ্ধি পেতে চলেছে। এখন থেকে জয়েন্ট অ্যাকাউণ্টে ৯ লক্ষের বদলে ১৫ লক্ষ টাকা রাখা সম্ভব। প্রবীণ নাগরিকরা “সিনিয়র সিটিজেন স্কিমে” ১৫ লক্ষের বদলে ৩০ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন।

Union Budget 2023 এইবারে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যেই দিকে সকল চাকরিজীবী সহ সকল নাগরিকদের নজর ছিল। সেটা হল আয়কর, এই আয়কর স্ল্যাবে পরিবর্তন করা হয়েছে।
বার্ষিক আয় আয়করের পরিমাণ
৩ লক্ষ পর্যন্ত ০%
৩ – ৬ লক্ষ ৫%
৬ – ৯ লক্ষ ১০%

৯ – ১২ লক্ষ ১৫%
১২ – ১৫ লক্ষ ২০%
১৫ লক্ষের বেশি ৩০%
তবে নতুন চাকরি নিয়ে এবারের বাজেটে তেমন কোনো ঘোষণা হয়নি, এই নিয়ে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক কি ব্যবস্থা নেয়, এবার এটাই দেখার। কিন্তু সরকারী কর্মীদের জন্য সুখবর, এবার গঠিত হতে চলেছে অষ্টম বেতন কমিশন। আর ছুটি বিক্রি করেও টাকা পাবেন সরকারী কর্মীরা।

এবারের বাজেটে চাকরিজীবী ও সাধারন মানুষদের জন্য থাকছে 5 টি চমক।

এতদিন এই নিয়মে 3 লাখ টাকা পর্যন্ত পাওয়া যেত, এবার সর্বোচ্চ 15 লাখ টাকা পর্যন্ত পাবেন সরকারি কর্মীরা।এই নতুন আয়করের স্ল্যাব মেনে এবার থেকে আয়কর প্রদান করতে হবে। বাজেট নিয়ে আরও তথ্য জানার জন্য আমাদের পেজটিকে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""