প্রকল্প

Budget 2023 : পুরো এক বছর পাবেন বিনামূল্যে চাল, ডাল, তেল থেকে মুদি মাল, সরকারের বিরাট ঘোষণা, আজই নাম লেখান।

Adv

বাজেট অর্থাৎ Budget 2023 নিয়ে অপেক্ষার অবসান। 1 ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ 2023-24 সালের বাজেট পেশ করলেন। এই বাজেটে যে সকল বিষয়ে নিয়ে ঘোষণা করা হয়েছে, তার মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা ( PMGKY ). সাধারণ মানুষের জন্য বিরাট স্বস্তি। কারণ বিনামূল্যে খাদ্য শস্যের বিষয়ে করা হল বিরাট ঘোষণা । কত বছরের জন্য এই সুবিধা মিলছে?

Budget 2023 – কারা পাবেন না বিনামূল্যে রেশন?

অতিমারীর আবহে যখন দেশের প্রায় অর্ধেকের বেশি মানুষ আর্থিক সমস্যায় পড়েছিলেন, সেই সময় কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) চালু করা হয়েছিল। এই যোজনার মাধ্যমে প্রতি মাসে বিনামূল্যে ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়। এই যোজনার অধীন ৮০ কোটি রেশন কার্ড গ্রাহকদের বিনামূল্যে রেশনের সুবিধা দেওয়া হয়ে থাকে। উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে যোজনাটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও পরে সিদ্ধান্ত অনুসারে PMGKAY এর মেয়াদ ধাপে ধাপে বাড়ানো হয়েছে।

Ad

রেশন থেকে আয়কর, চাকরি থেকে ছুটি, জেনে নিন কি কি পেলেন এবারের বাজেটে।

কত বছরের জন্য দেওয়া হবে বিনামূল্যে রেশন সামগ্রী?
এই বাজেটে অর্থাৎ Budget 2023 এ মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণ বাজেট। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগামী বছর নির্বাচনের আগে বাজেট পেশ করা হবে। Budget 2023 এ ঘোষণা করা হয়েছে, আগামী 1 বছরের জন্য সাধারণ মানুষ বিনামূল্যে রেশন পাবেন।
সংবাদ মাধ্যম সূত্রে খবর, অর্থমন্ত্রী নির্মলা সীতারমান জানান, দেশের উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে পৌঁছানোর চেষ্টা করছে সরকার। এছাড়া যুব সমাজ ও সকল শ্রেণির মানুষকে আর্থিক দিক থেকে সচেষ্ট করাই লক্ষ্য।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

এলআইসি গ্রাহকদের জরুরি ঘোষণা, আদানি গ্রুপে শেয়ার বিপর্যয়ে পলিসি হোল্ডারদের কি করণীয়, জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""