অর্থনীতি

Union Budget 2023 – এবারের বাজেটে যে সমস্ত জিনিসের দাম বাড়ছে, জেনেশুনে আগে থেকে কিনে নিন।

Adv

Budget 2023 নিয়ে সরকারের কি ইঙ্গিত?

নতুন বছর শুরু হয়ে গিয়েছে। হাতে মাত্র কিছু সময় বাকি। পরপরই পেশ হচ্ছে Budget 2023. বিশেষজ্ঞদের দাবি, এই বাজেটে বেশ কয়েকটি উপহার পেতে চলেছেন সাধারণ মানুষ। বিশেষত, কিছু জিনিসের দামও কমার আশা করা হচ্ছে। কারণ সরকারের তরফে সেই ইঙ্গিতই মিলেছে। কিন্তু একদিকে যেমন দাম কমার আশা করা হচ্ছে।

আবার অনেকে মনে করছেন, Union Budget 2023 বেশ কয়েকটি জিনিসের দাম বাড়তেও পারে। প্রসঙ্গত, অতিমারীর আবহে দেশের বহু পরিবার যে পরিমান আর্থিক অবনতির সম্মুখীন হয়েছিলেন। তা থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসা এখনও পর্যন্ত সম্ভবপর হয়নি। ফলে বাজেটে জিনিসের দাম বাড়লে অধিক সমস্যায় পড়তে পারে আমজনতা।

Ad

যদিও এখনও বাজেটে কোন কোন জিনিসের দাম বাড়তে চলেছে, তা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।
আগামীকাল অর্থাৎ ১ ফেব্রুয়ারি বাজেট (Budget 2023) পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাতে, সোনা, বিভিন্ন শুভ অনুষ্ঠানের জন্য এর চাহিদা অপরিসীম। মনে করা হচ্ছে, সোনার দাম বাড়ার সম্ভাবনা অধিক।

বাজেটে প্রবীণ থেকে সকল সাধারণ মানুষের জন্য থাকছে মোট 5 টি উপহার, বিশদে জানুন।

কারণ হিসেবে ভারতীয় দামে পতন এবং হলুদ ধাতুর চাহিদা বাড়ার প্রসঙ্গ। যাতে করে ভবিষ্যতে এই ক্ষেত্রে কেনাকাটার কথা ভাবতে হলে, সাধারণ মানুষকে আরো দশবার চিন্তা করতে হতে পারে।
অন্যান্য জিনিস বলতে বাজেটে বিলাসবহুল গাড়ি, উচ্চমানের ঘড়ি, ডিজাইনার পোশাক ইত্যাদি দামি পণ্যের করে বাড়তে পারে।

Income Tax Rule 2023 নিয়ে খুশির বার্তা, অনেকেরই টাক্স লাগবে না, নতুন নিয়ম জেনে নি।

এছাড়া দাম বাড়ছে পেট্রো পন্য তথা জালানি তেল, গাড়ী, মোবাইল, ইলেকট্রনিক্স মেশিনের দাম।তবে নতুন বাজেটে সরকারী ও প্রাইভেট সেক্টরের কর্মীদের বেতন বৃদ্ধির ইঙ্গিত থাকতে পারে। কারন এবছরই চালু হচ্ছে কেন্দ্রীয় শ্রম আইন। এতে কর্মীদের নুন্যতম বেতন বৃদ্ধির সম্ভবনা রয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, রাজস্ব বাড়াতে ও অধিক খরচ আটকাতেই সরকার এই জিনিসগুলির উপর কর চাপাতে পারে। বাজেট পেশের পর কোন কোন জিনিসের দাম বাড়লো বা কমলো ইত্যাদি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হলে অবশ্যই এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""