টেট

Upper Primary Merit List – উচ্চ প্রাথমিকের মেধা তালিকা নিয়ে মামলা দায়ের। শিক্ষক নিয়োগ ফের অথৈ জলে। চাকরিপ্রার্থীদের স্বপ্ন ভঙ্গ।

Adv

আবার এস এস সি (Upper Primary Merit List) এর নতুন মেধা তালিকায় অসঙ্গতি দেখা দিয়েছে। এমনি তেই শিক্ষক নিয়োগ ঘিরে তরজা চলছে। ঠিক এর মাঝেই স্কুল সার্ভিস কমিশন (SSC) নতুন মেধা তালিকা প্রকাশ করেছে এবং সেই নতুন মেধা তালিকা ঘিরে শুরু হয়েছে অশান্তি। সেই নতুন মেধা তালিকায় মিলেছে অসঙ্গতি, এই অভিযোগ নিয়ে হাইকোর্টে দারস্থ হয়েছে কয়েক হাজার চাকরিপ্রার্থী। গত ২৩ অগাস্ট স্কুল সার্ভিস কমিশন নতুন প্যানেল প্রকাশ করে।

Upper Primary Merit List Update.

গত ১৬ আগস্ট স্কুল সার্ভিস কমিশনকে (SSC) ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল যে তারা যে নতুন প্যানেল তৈরি করেছে তার তালিকা প্রকাশ করবে। কিন্তু কোর্টের (Calcutta High Court) অনুমতি ছাড়া নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারবে না স্কুল সার্ভিস কমিশন (SSC). শুধু তাই নয় মামলাকারীদের অভিযোগ থাকলে আদালত পরবর্তীতে সেই অভিযোগ সম্পর্কিত আবেদন করতে পারবেন।

Ad

2016 সালে উচ্চ প্রাথমিকের নিয়োগ (Upper Primary Merit List) প্রক্রিয়া শুরু হয়। 1 লা অক্টোবর 2019 সালে প্রথম মেধা তালিকা প্রকাশ করে রাজ্যে স্কুল সার্ভিস কমিশন (SSC). কিছু অকৃতকার্য পরীক্ষার্থী সেই তালিকা চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। 11 ডিসেম্বর 2020 সালে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এস এস সির মেধা তালিকা বাতিল করে দেন এবং প্রার্থীদের তথ্য আপলোড করে সমস্ত তথ্য প্রকাশ করতে নির্দেশ দেন।

নতুন করে ইন্টারভিউর পাশাপাশি মেধা তালিকা প্রকাশ করতে বলেন। 21 জুন 2021 সালে স্কুল সার্ভিস কমিশন (SSC) ইন্টারভিউ তালিকা প্রকাশ করে। সেখানে যারা প্রথম মেধা তালিকায় (Upper Primary Merit List) অন্তর্ভুক্ত ছিল তাদের নাম বাদ দেওয়া হয় বলে অভিযোগ। পরবর্তীতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে তালিকাভুক্ত অনেক চাকরিপ্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র বিকৃত করা হয়েছে।

শুধু তাই নয় অনেকের নম্বর বাড়িয়ে দেখানো হয়েছে বলে অভিযোগ করে। টেটের (TET Number) প্রাপ্ত নম্বর বাড়ানো হয়েছে, প্রশিক্ষণ প্রাপ্ত নয় এমন অনেক প্রার্থীরাই সেই তালিকায় স্থান পেয়েছে বলেও অভিযোগ করা হয়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন মামলাকারীদের ব্যক্তিগত অভিযোগ তারা স্কুল সার্ভিস কমিশনের (SSC) কাছে জানাতে পারবে। পরবর্তীতে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ১৫০ জন মামলাকারী।

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ মামলার শুনানির শেষে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) নির্দেশ বহাল রাখে। 24 শে জুলাই 2021 সালের মধ্যে সমস্ত মামলাকারীদের স্কুল সার্ভিস কমিশনের (SSC) কাছে অভিযোগ দায়ের করতে নির্দেশ দেন। কয়েক হাজার পরীক্ষার্থী 21 শে জুন 2021 সালে ইন্টারভিউ তালিকার বৈধতাকে চ্যালেঞ্জ করে স্কুল সার্ভিস কমিশনের (Upper Primary Merit List) কাছে সমস্ত অভিযোগ দায়ের করেন।

কিন্তু স্কুল সার্ভিস কমিশন (WB Upper Primary Merit List) সেই অভিযোগ গুলো খতিয়ে না দেখেই গড়পত্তা নির্দেশ দেয় এবং জানায় মামলাকারীদের কোনও যোগ্যতাই নেই। বুধবার বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে মামলা শুনানিতে ১৫০ জন চাকরি প্রার্থীর পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী আদালতে লিখিতভাবে জানান যে তাঁরা প্রথম মেধা তালিকায় অন্তর্ভুক্ত ছিল।

তাদের সেই তালিকা থেকে কেন বাদ দিয়ে দেওয়া হল তার কোনও ব্যাখ্যা দেয়নি এসএসসি। অনেক তালিকাভুক্ত চাকরিপ্রার্থীদের আবেদন পত্র বিকৃত করা হয়েছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের প্রার্থীদের প্রাপ্ত নম্বর বাড়িয়ে দেওয়া হয়েছে । পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ টেট ওয়েটেজ Re Assessment করে প্রথম মেধা তালিকা (Upper Primary Merit List) তৈরি করা হয়েছিল, সেই জন্য প্রথম মেধা তালিকা বাতিল হয়।

WB Finance Department (পশ্চিমবঙ্গ সরকারের অর্থদফতর)

অথচ সেই নাম্বারের ভিত্তিতে অনেকে নতুন মেধা তালিকায় স্থান পেয়েছে। স্কুল সার্ভিস কমিশনের OMR যাচাইয়ের তথ্য এখানে গুরুত্বহীন,কারণ এস এস সি সমস্ত প্রার্থীদের OMR প্রকাশ করেনি। তাহলে সেই মেধা তালিকা (Upper Primary Merit List) ত্রুটিপূর্ণ। এই কারণে প্রথম মেধা তালিকাভুক্ত প্রার্থীদের অযোগ্য বলার নৈতিকতা নেই।

Mamata Banerjee – পশ্চিমবঙ্গে পুলিশের কাজকর্ম নিয়ে বিরক্ত মুখ্যমন্ত্রী, দিলেন কড়া নির্দেশ।

বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় আগামী 4 ঠা সেপ্টেম্বরের মধ্যে অন্যান্য মামলাকারীদের লিখিত বক্তব্য আদালতে যেমন জমা দেবে পাশাপাশি রাজ্যের স্কুল সার্ভিস কমিশন (SSC) 13ই সেপ্টেম্বর তার উত্তর দেবে এবং 14ই সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। তাহলে এই সকল নিয়োগ (Upper Primary Merit List) নিয়ে ফের ধোঁয়াশা সব মহলে।

LPG Gas Price – ভোটের আগে রান্নার গ্যাসের দাম কমলো মোদী সরকার। পশ্চিমবঙ্গে দাম কত হল?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""