অর্থনীতি

PNB – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ খুশির খবর।

Adv

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) শেয়ার দর লাফিয়ে বাড়ছে। দেশের তৃতীয় সরকারি ব্যাংক (Public Sector Bank) হিসেবে নজির গড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। বর্তমানে শেয়ার বাজারে যে পরিমান উত্থান ঘটেছে তাতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের মার্কেট ভ্যালু দারুন বেড়েছে। মাইলষ্টোন স্পর্শ করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank) মার্কেট ভ্যালু 1 লক্ষ কোটি টাকার গন্ডি পেরিয়েছে।

PNB Customers News In India.

এর আগে দেশের সবথেকে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) ও ব্যাংক অফ বরোদা (BOB) 1 লক্ষ কোটি টাকার গন্ডি পার করেছিল। আর এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সেই গন্ডি পার করল এবং তৃতীয় স্থানে পৌছল। গত সপ্তাহ থেকে শেয়ার বাজার ঘোরার গতিতে ছুটছে । শেয়ার বাজারের সেনসেক্স এর মধ্যে 70 হাজারের গন্ডি পার করেছে। আর এই সেনসেক্স (PNB Sensex) বাড়ার পেছনে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে সরকরি সংস্থা গুলো।

Ad

এর ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সেনসেক্স। শেয়ার বাজার প্রতিদিনই ওঠা নামা করে। তবে নতুন বছর পরার আগে যেভাবে সেনসেক্স বাড়ছে তাতে খুশি আম জনতা। এর ফলে যারা শেয়ার বাজারে ইনভেস্ট করেছে তাদের টাকার পরিমান ভালই বেড়েছে। নতুন বছরেরও যদি এমনটা থাকে তাহলে ভালো লাভ দেখবে পাবলিক। গত শুক্রবার 15ই ডিসেম্বর সকালে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) সেনসেক্স বেড়ে দাঁড়িয়েছে 91.81 টাকায়।

সেদিন সকলে 9:30 নাগাদ এই নজির ছোয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সে সময় তাদের মোট বাজার দর ছিল 1.01 লক্ষ কোটি টাকা। কিন্তু সেদিন দিনের শেষে কিছুটা কমেছে সেনসেক্স। 91.25 টাকায় নেমেছে সেনসেক্স। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) এমন উত্থানে দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার সাফল্যকে তুলে ধরেছে। সব সময় শেয়ার বাজারে বেসরকারি ব্যাংক গুলোই এগিয়ে থাকে। কিন্তু এবার তার পরিবর্তন ঘটেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলো যে বেসরকারি ব্যাঙ্ক গুলোর থেকে কোন অংশে কম নয় তা বুঝিয়ে দিল। উল্লেখ্য বিভিন্ন সময়ে বিশেষজ্ঞরা বলেছেন, ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থায় অহেতুক সরকারি ব্যাংক গুলোর শেয়ার দর বেসরকারি ব্যাংক গুলোর থেকে কম থাকে। ভাল ফলাফল করা সত্ত্বেও তাদের বাজার মূল্য কম হয়ে থাকে। এর জন্য গ্রাহকদের বদ্ধ ধারণাকে কাঠগড়ায় তুলেছেন অনেক বাজার বিশেষজ্ঞ (PNB).

Eshram Card (ই শ্রম কার্ড)

সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে দুর্দান্ত আর্থিক ফল করেছে PNB. গত বছর এই সময় ব্যাঙ্ক এর মুনাফা ছিল 8270 টাকা। আর এ বছর একই সময় তা দাঁড়িয়েছে 9923 কোটি টাকায়। গত বছরের তুলনায় এবছর মুনাফা বেড়েছে 27 শতাংশ। সেই সঙ্গে ব্যাংকের অনুৎপাদক সম্পদের পরিমাণ 7.96 শতাংশ কমেছে। এই দুর্দান্ত আর্থিক ফলাফলের জেরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক শেয়ার (PNB Share) দর ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বলে বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন।

লটারি কাটার নিয়ম দেখে নিন একবার। লটারি ভাগ্য খুলে যাবে আপনার।

প্রসঙ্গত বলা যায়, কিছু বছর আগে নীরব মোদি ও মেহুল চোক্সিদের ঋণ জালিয়াতির জেড়ে বিশাল সঙ্কটের মুখে পড়েছিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB). কিন্তু তার পরে কয়েক বছরে দাঁড়িয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। আর এই রকম চলতে থাকলে আগামীদিনে সকল গ্রাহকেরা আরও অনেক ধরণের সুবিধা পেতে পারবেন বলেও মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(86) ""