টেক নিউজ

হোয়াটসঅ্যাপ এর ভিডিও কল রেকর্ড করতে চান? জেনে নিন পদ্ধতি

Adv

সময় যতো এগোচ্ছে ভারত সহ বিশ্বের অন্যান্য দেশের মানুষের মধ্যে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব ততোই বাড়ছে। যুগের সাথে তাল মিলিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো নানাবিধ সোশ্যাল মিডিয়া সাইটগুলির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এই সমস্ত সোশ্যাল মিডিয়া সাইটগুলির মধ্যে রীতিমতো প্রতিযোগিতা বাড়ছে। তবে অন্যান্য সাইটগুলির তুলনায় ভারতের বিভিন্ন রাজ্যের নাগরিকদের মধ্যে হোয়াটসঅ্যাপের গুরুত্ব এবং ব্যবহার প্রতিনিয়ত বাড়ছে। আর তাই হোয়াটসঅ্যাপের তরফেও তাদের ব্যবহারকারীদের জন্য নানা ধরনের নতুন ফিচার লঞ্চ করা হয়ে থাকে।

যেসকল ভারতীয় নাগরিকরা নিজেদের অ্যান্ড্রোয়েড স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তারা যদি হোয়াটসঅ্যাপ-এর ভিডিও কল রেকর্ডিং-এর এই নতুন ফিচারটি ব্যবহার করতে চান তবে তাদের এক্স রেকর্ডার নামক একটি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি আপনার ফোনে ডাউনলোড হওয়ার পরই আপনার ফোন স্ক্রিনে রেকর্ড করার জন্য একটি অপশন আসবে। এই অপশনের মারফত আপনি ইনকামিং ভিডিও কল হোক কিংবা আউটগোয়িং ভিডিও কল হোক আপনি যেকোন সময় রেকর্ড করে নিতে পারবেন। এমনকী আপনার ফোনে যদি স্ক্রিন রেকর্ডিং এর কোনো ফিচার না থাকে তবে এই অ্যাপের মাধ্যমে আপনি স্ক্রিন রেকর্ড করতে পারবেন।

Ad

তবে শুধু অ্যান্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহারকারীরাই এই সুবিধাটি পাবেন তা নয়। যেসমস্ত ব্যক্তিরা আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন তারাও হোয়াটসঅ্যাপ-এর এই ফিচারের সুবিধা নিতে পারবেন। তবে এর জন্য আইফোন ব্যবহারকারীদের আলাদাভাবে কোনোরকম অ্যাপ ডাউনলোড করার কোনো প্রয়োজন নেই। আইফোনের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ভিডিও কল চলাকালীন আপনাকে স্ক্রিনের নীচ থেকে ওপরে সোয়াইপ করতে হবে। এরফলে আপনার সামনে স্ক্রিন রেকর্ডিং এর অপশন চলে আসবে। এভাবে আপনারা অত্যন্ত সহজে আপনাদের আই ফোনে হোয়াটসঅ্যাপের ভিডিও কল গুলো রেকর্ড করতে পারবেন।

কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান? সরকার দিচ্ছে এই ১০ টি প্রকল্পের সুবিধা

প্রসঙ্গত উল্লেখ্য, সময়ের সাথে মানুষের হাতে এসেছে স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট-এর মতো যন্ত্রগুলি। যার ফলস্বরূপ, বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিও প্রায়শই নিজেদের গ্রাহক বাড়াতে নানাধরনের ফিচার লঞ্চ করে থাকে। ইতিপূর্বে হোয়াটসঅ্যাপে বিভিন্ন মেসেজের রিঅ্যাকশনের ফিচার কার্যকরী করার পাশাপাশি হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেমেন্টের অপশনও কার্যকরী করা হয়েছিলো হোয়াটসঅ্যাপের তরফে, যার ফলে হোয়াটসঅ্যাপ-এর জনপ্রিয়তা রীতিমতো শীর্ষ ছুঁয়েছিলো। এমনকী হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বাড়তে পারে বলে আশা করছেন ওয়াকিবহাল মহলের কর্তা ব্যক্তিরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(118) ""