চাকরি

Civic Volunteer – সিভিক ভলেন্টিয়ারদের জন্য দারুণ খুশির খবর। দীর্ঘদিনের দাবি পূরণ হল।

Adv

পশ্চিমবঙ্গের সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) দিকে রাজ্য সরকার মুখ তুলে তাকিয়েছে। তারা এখন থেকে ছয়টি সুবিধা পাবে যা আগে কোনো দিনও পায়নি। রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্যে যে সব নতুন নতুন পদ তৈরি হয়েছে সেই গুলোর মধ্যে এই সিভিক ভলেন্টিয়ার অন্যতম। বর্তমানে লক্ষ লক্ষ ছেলে মেয়ে এই কাজের সাথে যুক্ত এবং এই কাজের মাধ্যমে অনেকেই নিজেদের ও নিজেদের পরিবারের ভরণপোষণ করতে সামর্থ্য হয়েছে।

Good News For West Bengal Civic Volunteer.

এই সব Civic Volunteer দের নিয়ে রাজ্য সরকার বড় ঘোষনা করেছে। এই ঘোষনাতে এক সাথে 6টি সুবিধা দেওয়া হচ্ছে তাদের। আর পশ্চিমবঙ্গের সিভিক কর্মীরা অনেকদিন ধরেই এই ধরণের অনেক দাবি করছিলেন তারা। আর এবারে এই সকল দাবি ধীরে ধীরে মেটালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). এবারে এই সকল সুবিধা সম্পর্কে জেনে নিন।

Ad

West Bengal Civic Volunteer Benefits

1) সিভিক ভলেন্টিয়ারদের জন্যে যেই সব ঘোষনা করা হয়েছে সেই গুলোর মধ্যে প্রথমটি হল বেতন বৃদ্ধি (Civic Volunteer Salary Hike). সরকারের তরফ থেকে এবার তাদের 1000 টাকা বেশি বেতন দেওয়া হবে। আগে তারা 9 হাজার টাকা বেতন পেত এখন থেকে তারা 10 হাজার টাকা পাবে। এপ্রিল মাস থেকে শুরু হবে এই বেতন কাঠামো (Pay Scale).

2) পরের সুবিধা হল অ্যাড হক বোনাস। গত বছর দুর্গাপূজার সময় এই অ্যাডহক বোনাস নিয়ে চরম বিতর্ক সৃষ্টি হয়েছিল। এবার এই বিতর্ক পাকাপাকি ভাবে মিটিয়ে দিল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে সব সিভিক ভলেন্টিয়ারদের জন্য অ্যাড হক বোনাস 5300 টাকা করা হয়েছে। আগে এই অ্যাডহক বোনাস হিসেবে কলকাতার সিভিক ভলেন্টিয়াররা 5300 টাকা পেত আর অন্যান্য জায়গার Civic Volunteer মাত্র 2000 টাকা পেত। এখন থেকে সব সিভিকরা সমান সমান বোনাস পাবেন।

3) তৃতীয় সুবিধা হল রাজ্য পুলিশে (West Bengal Police) যোগ দেওয়ার ক্ষেত্রে সিভিক ভলেন্টিয়ারদের সংরক্ষণ। আগে এই সংরক্ষণ (Civic Volunteer Reservation) ছিল 10% এখন তা বাড়িয়ে 20% করা হয়েছে। এখন আগের তুলনায় অনেক বেশি সিভিক পুলিশের চাকরি পাওয়ার সুযোগ পাবে। আর এই সিদ্ধান্তের ফলে অনেকেই খুবই খুশি হয়েছে।

4) চতুর্থ সুবিধা চাকরির ক্ষেত্রে নিশ্চয়তা, রাজ্য সরকারের তরফ থেকে চাকরির ক্ষেত্রে নিশ্চয়তা দেওয়া হয়েছে 60 বছর পর্যন্ত। এমনকি কর্মরত অবস্থায় কোনো Civic Volunteer মারা গেলে তার পরিবারের সদস্যকে চাকরির সুযোগ দেওয়া হবে। অবসরকালে যে আর্থিক সাহায্য দেওয়া হত তা এখন দ্বিগুণ করা হয়েছে। আগে অবসরকালের আর্থিক সাহায্য 3 লক্ষ টাকা দেওয়া হত এখন তা বাড়িয়ে 6 লক্ষ করা হয়েছে।

Holiday List (পশ্চিমবঙ্গে টানা ছুটি)

5) আর শেষ সুবিধা হল মহিলাদের জন্য। Female Civic Volunteer অন্যত্র বদলি নিতে পারবে। এই সুযোগ বহু মহিলা সিভিক ভলেন্টিয়ার দের কাজে লাগবে। কেননা তাদের বিয়ে হয়ে যাওয়ার পর অল্প টাকার চাকরি করার জন্য খুব কষ্টে সংসার ছেড়ে অন্যত্র থাকতে হতো। এবার এই সুযোগ দেওয়ার ফলে মহিলা সিভিকরা অনেক উপকৃত হবেন।

এইভাবে লটারি টিকিট কিনে কোটিপতি হলেন বাংলার যুবক। লটারি জেতার গোপন টেকনিক জেনে নিন।

আর এই ধরণের কয়েকটি বড় বড় ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। আর এছাড়াও বাকি সকল দাবিও ধীরে ধীরে সরকারের তরফে চিন্তা ভাবনা করে মিটিয়ে দেওয়া হতে পারে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আর এই আশ্বাসের ফলে সকলের মুখে হাসি ফুটেছে। Civic Volunteer দের জন্য এই সকল সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলে 5 মিনিটে পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""