চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে গুরুত্বপূর্ণ খবর, সরকারি কর্মীরা দেখুন।

Adv

বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে দারুন ঘোষনা করতে পারে মুখ্যমন্ত্রী। তবে এই নিয়ে নতুন বছরের 2024 সালের শুরুতেই হতে পরে বৈঠক। এই বৈঠকে উপস্থিত থাকবে পশ্চিমবঙ্গ সরকারি কর্মী সংগঠন ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) এমন খবর পাওয়া যাচ্ছে সূত্র থেকে। বর্তমানে কেন্দ্র সরকারি কর্মীরা 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। কিন্তু রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছে 6 শতাংশ হারে। 40 শতাংশের ফারাক।

Dearness Allowance News In West Bengal.

এই কারনে রাজ্য সরকারি কর্মীরা ক্ষুদ্ধ হয়ে উঠেছেন। মহার্ঘ ভাতার দাবিতে তারা আন্দোলন চলিয়ে যাচ্ছেন। বকেয়া Dearness Allowance নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিল সরকারি কর্মীরা। সেখানে হাইকোর্টের রায় মামলাকারীদের পক্ষে যায়। হাইকোর্ট (Calcutta High Court) তখন রায় দেয় কেন্দ্রীয় সরকারি কর্মীদের মত রাজ্য সরকারি কর্মীদের ও মহার্ঘ ভাতা (Dearness Allowance) দিতে হবে। কিন্তু রাজ্য এই রায় এর বিরুদ্ধে গিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয়।

Ad

তারপর থেকে এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) চলছে কিন্তু সুপ্রিম কোর্ট একের পর এক শুনানি পেছানোর ফলে সুপ্রিম কোর্টের রায় এর আসা অনেক সরকারি কর্মী ছেড়েই দিয়েছে। তবে সুপ্রিম কোর্টের রায়ের দিন পেছালেও সরকারি কর্মীরা (Dearness Allowance) তাদের আন্দোলন জারি রেখেছে। আগে তাদের কর্ম বিরতি পালন করতে দেখা দিয়েছিল। এবার তারা রাজ্য সরকারকে সাঁড়াশি আক্রমণের পথে নেমেছে।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে তারা সমস্ত সরকারি অফিস, স্কুল, কলেজ গুলি তিন দিনের জন্য বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বকেয়া Dearness Allowance পাওয়ার দাবি অনুসারে। অনেকে মনে করছেন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্র রাজ্য দুই সরকারই মহার্ঘ ভাতা বাড়াতে পারে। নতুন বছরের জানুয়ারি মাসে নেতাজি ইনডোর স্টেডিয়ামে বৈঠক হবে সরকারি কর্মীদের সঙ্গে মুখ্যমন্ত্রী।

ঐদিন হাজার হাজার সরকরি কর্মী উপস্থিত থাকবেন। ঐদিন মুখ্যমন্ত্রী Dearness Allowance প্রসঙ্গে কি বক্তব্য দেন সেটাই সবাই শুনতে চান। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের চেয়ারম্যান মানস ভুঁইয়া বলেন, ‘‌জানুয়ারি মাসে আমরা সম্মেলন করতে চাই। তাই আমাদের প্রাণের চাহিদা মুখ্যমন্ত্রীর উপস্থিতি। তিনি সময় দিলেই তারিখ ঠিক হবে। তাকে পাওয়াই আমাদের পরম সৌভাগ্য।

Dearness Allowance (বকেয়া মহার্ঘ ভাতা)

এদিন আমরা তার কাছে আমাদের সুবিধা অসুবিধার কথা তুলে ধরবো। আমরা আশায় রয়েছি। মানস ভুঁইয়ার এই কথায় আশাবাদী রাজ্য সরকারি কর্মীরা। তাদের মধ্যে অনেকে মনে করছেন ঐদিন 40% না হলেও 3-5% DA জানুয়ারি মাসে ঘোষনা করতে পারেন। তবে বৈঠকে মুখ্যমন্ত্রী কি জানাবেন তা সেদিন ই জানা যাবে। ঐদিন বৈঠকে যাতে অনেক সরকারি কর্মী উপস্থিত থাকে তার জন্য জেলায় জেলায় প্রচার করা হচ্ছে।

সেভিংস একাউন্ট থাকলে খুশির খবর, টাকা পাবেন এই ব্যাংকের গ্রাহকেরা।

আর এই সভাতে বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে কিছু বড় ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন অনেকেই। কারণ 2024 এর ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টে এই মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে মামলার শুনানির দিন ধার্য করেছে। এবারে এই জানুয়ারি মাসে বৈঠক আর ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টের রায় এর দিকে সকল সরকারি কর্মীদের নজর থাকবে।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""