চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আবার DA বাড়ছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

Adv

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে ঘোষনা। বিজ্ঞপ্তি ঘোষনা করা হল নবান্নের (Nabanna) তরফ থেকে। বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে চলুন জেনে নিন। রাজ্য সরকার সম্প্রতি তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষনা করেছিল। চলতি বছরে বাজেট অধিবেশনের (WB Budget 2024) দিন মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) কথা বলেছিল অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

West Bengal Dearness Allowance Hike.

সেই বাজেটে 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) ঘোষনা করা হয়েছিল। এই চলতি বছরে 2 বার পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের (WB Government Employees) মহার্ঘ ভাতা বাড়ল। এক বার বৃদ্ধি করার কথা ঘোষনা করা হয়েছিল ডিসেম্বর মাসে প্রাক বড়দিনের অনুষ্ঠানের সময়। তখন 4 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) করার কথা ঘোষনা করা হয়েছিল। আর তা কার্যকর হয় জানুয়ারি মাস থেকে।

Ad

এখন রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমান 14 শতাংশ। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা (Central Government DA Hike) বাড়ানোর পরই রাজ্য সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। তবে রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) 14 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ালেও তাদের সাথে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতার পার্থক্য 32 শতাংশ থেকেই যাচ্ছে।

রাজ্য সরকারের বাজেট অনুযায়ী 4 শতাংশ মহার্ঘ ভাতা কার্যকর করা হবে মে মাস থেকে। এই নিয়েই গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে রাজ্য অর্থ দপ্তর (WB Finance Department) থেকে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে আগামী মে মাস থেকে আরো 4 শতাংশ হারে Dearness Allowance পাবে রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীরা (Pensioneers). সরকারের এই ঘোষণায় উপকৃত হবে লক্ষ লক্ষ সরকারি কর্মী।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা 14 শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাচ্ছে। DA বৃদ্ধির নতুন ঘোষণা অনুযায়ী বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের 32 শতাংশ ডিএ (DA) পার্থক্য রয়েছে। সরকারি এই ঘোষণা কার্যকর করা হবে চলতি বছর মে মাস থেকে। তবে এই পরিমান মহার্ঘ ভাতাতে খুশি নয় অনেক সরকারি কর্মচারী।

DA আন্দোলনের পর, পশ্চিমবঙ্গে এবার 50 হাজার কর্মী কর্মবিরতি ও পথে নামলেন ন্যায্য বেতনের দাবিতে।

তাই এখনো সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাওয়ার জন্য আন্দোলন করে যাচ্ছে। তাদের দাবী হল কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা অনুযায়ী কেন তারা মহার্ঘ ভাতা পাবে না? দাবী ও আন্দোলন এতোটাই জোরালো যে আদালতে মামলাও চলছে। তবে মুখ্যমন্ত্রী DA প্রসঙ্গে বলেছিলেন DA বাধ্যতামূলক নয় ঐচ্ছিক বিষয়।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""