শিক্ষা

WB Education Department – পড়ুয়াদের জন্য সামার প্রোজেক্ট ডিজাইন শিক্ষা দফতরের , কত দিনের মধ্যে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে?

Adv

WB Education Department এর বড় উদ্যোগ। গত মাসে শেষ হয়েছে চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার পালা ফলাফল প্রকাশের এবং নতুন শ্রেণীতে ওঠার। আর উচ্চমাধ্যমিক পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য কলেজে ভর্তির তোড়জোরে ব্যস্ত হয়ে পড়বেন। কিন্তু শিক্ষার মূল উদ্দেশ্য হল জ্ঞান অর্জন। তাই এবার স্কুল পড়ুয়াদের শিক্ষাগত দিকটি মাথায় রেখে শিক্ষা দফতরের তরফে সামার প্রোজেক্ট দেওয়া হচ্ছে। এমনিতেই প্রতিটি ক্লাসের পড়ুয়াদের পরীক্ষার জন্য প্রোজেক্ট করে শিক্ষক শিক্ষিকারা কাছে জমা দিতে হয়।

WB Education Department কি জানালো?

তবে এই প্রোজেক্টগুলির মাধ্যমে রাজ্যের পড়ুয়াদের গবেষণামুখী করে তোলার পাশাপাশি তাদের সামগ্রিক বিকাশের উপরও জোর দেওয়া হচ্ছে। কোন কোন ক্লাস বা শ্রেণীর পড়ুয়াদের কি কি প্রোজেক্ট করতে হবে? জমা দেওয়ার সময়সীমা? এমনিতেই স্কুল পড়ুয়াদের উঁচু ক্লাসে ওঠার সঙ্গে সঙ্গে পড়ার চাপও বাড়তে থাকে, তা আমরা সকলেই জানি।

Ad

 উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দারুণ স্কলারশিপ সকলে আবেদন করতে পারবে, কিভাবে করবেন দেখুন।

এক্ষেত্রে পড়ুয়ারা নতুন ক্লাসে পড়ার চাপ যাতে সামলাতে পারে এবং জ্ঞান অর্জন করতে পারে, তার জন্যই আগে থেকে সমর প্রোজেক্ট প্রদানের মাধ্যমে গবেষণামুখী করা হচ্ছে। অর্থাৎ পড়ুয়ারা প্রোজেক্ট এর বিষয়টি ভালোভাবে জানলে আগামী দিনে এই বিষয় সম্পর্কে অভিজ্ঞতাও সঞ্চার করতে পারবেন। পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য শিক্ষা দফতরের তরফে এই প্রোজেক্টগুলি ডিজাইন করা হয়েছে।

WB Education Department (পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর) কোন কোন শ্রেণীর জন্য কি কি বিষয় নির্বাচন করেছে?
পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পড়ুয়াদের জন্য-
পড়ুয়াদের জন্য সামার প্রোজেক্টের বিষয় হিসেবে নির্বাচন করা হয়েছে ‘পরিবেশ ও প্রকৃতি পরিচিতি বা প্রকৃতির সঙ্গে একাত্ম হয়ে যাওয়া’। এই প্রোজেক্টের মাধ্যমে এই শ্রেণীগুলির পড়ুয়ারা প্রকৃতি সম্পর্কে আরও ভালভাবে জানতে পারবেন।

প্রোজেক্ট জমা দেওয়ার সময়সীমা-
প্রোজেক্ট দেওয়ার পর আগামী ৫ থেকে ৭ দিন সময়ের মধ্যে প্রকৃতি পর্যবেক্ষণ করে একটি অ্যাসাইনমেন্ট শিক্ষক-শিক্ষিকার কাছে জমা দিতে হবে।
সপ্তম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য-
এই শ্রেণির পড়ুয়াদের বিভিন্ন বিজ্ঞানকেন্দ্র বা ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে পর্যবেক্ষণ করতে হবে। এই প্রোজেক্ট সম্পন্ন করতে ৫-৭ দিন সময় দেওয়া হবে।

উল্লেখ্য, বিজ্ঞানকেন্দ্র বা ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্রের দূরত্ব স্কুল থেকে ৩ কিলোমিটারের মধ্যে হতে হবে। আর প্রোজেক্ট জমা দেওয়ার জন্য ৫ থেকে ৭ দিন সময় দেওয়া হবে।
নবম-দশম শ্রেণির পড়ুয়াদের জন্য-
নিকটবর্তী কোনও কলেজ, লাইব্রেরি, হাসপাতাল, ব্যাংকে গিয়ে পর্যবেক্ষণ করতে হবে। আর প্রোজেক্ট জমা দেওয়ার জন্য ৫ থেকে ৭ দিন সময় দেওয়া হবে।

উচ্চমাধ্যমিক 2023 পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হচ্ছে? কারা পাশ করবেন? জানালেন সংসদ সভাপতি।

একাদশ- দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য-
উপরিউক্ত বিষয়গুলির মতো একাধিক সুযোগ দেওয়া হচ্ছে।
WB Education Department বা শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""