শিক্ষা

WB Education Department – রাজ্যের সব স্কুল গুলিতে নতুন নিয়ম শুরু হল।

Adv

রাজ্যের সকল স্কুলের সুরক্ষা নিশ্চিত করার জন্য WB Education Department বা পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতরের তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) রাজ্যের সকল সরকারি প্রাথমিক স্কুল গুলিতে চালু করতে চলেছে এক নতুন নিয়ম। বেশ কিছুদিন আগেই একটি সাংবাদিক বৈঠকে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান শ্রী গৌতম পাল স্বয়ং একথা ঘোষণা করেছেন। প্রধানত প্রাথমিক স্কুল গুলির ছাত্র, ছাত্রীদের নিরাপত্তার উদ্দেশ্যেই এই নিয়মের সূচনা করা হবে বলে তিনি জানিয়েছেন।

WB Education Department New Rule For All WB Schools.

রাজ্যের সমস্ত প্রাথমিক স্কুল পড়ুয়াদের পথ দুর্ঘটনা এবং তার নিরাপত্তা বিষয়ে সচেতন করে তোলাই হল এ ব্যাপারে পর্ষদের মূল লক্ষ্য। এই কারণেই রাজ্যের প্রাইমারি স্কুল গুলিতে (WB Education Department) নিরাপত্তামূলক অ্যাডভাইজারি কর্মসূচি গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্ষদ কর্তৃক। আপাতত এই নিয়ম শুধুমাত্র প্রাথমিক বিদ্যালয়ের জন্যই, কিন্তু ভবিষ্যতে সব স্কুলের ক্ষেত্রে এই নিয়ম শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

Ad

বৈঠকে পর্ষদের চেয়ারম্যান শ্রী গৌতম পাল (WBBPE Chairman Goutom Pal) এ কথাও জানিয়েছেন যে তারা স্কুল শিক্ষা দপ্তর (WB Education Department) এবং বিভিন্ন জেলার ডি পি এস পি চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করে দ্রুত রাজ্যের সকল প্রাইমারি স্কুল গুলিতে (WB Primary School) এই নিরাপত্তা মূলক অ্যাডভাইসারির (Security Advisory) ব্যবস্থা করবেন।

এছাড়া স্কুল গুলির ভেতরকার সুরক্ষা ব্যবস্থার উন্নতি নিয়েও তারা ভাবনা চিন্তা করছেন।
‌শুক্রবার বেহালায় এক প্রাথমিক স্কুল পড়ুয়া ছাত্রের মর্মান্তিক পথ দুর্ঘটনার সাক্ষী হয়েছিল রাজ্য। এই ঘটনায় অত্যন্ত শোকাহত হয়ে ওঠে গোটা বাংলা। এমন কি এই নিয়ে ব্যাপক পরিমাণ উত্তেজনাও সৃষ্টি হয় জনগণের মধ্যে। তারা সকলেই অত্যন্ত ক্ষিপ্ত হয়ে ওঠেন।

এইরকম মর্মান্তিক ঘটনা যাতে আর না ঘটে সেই কারণেই প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান শ্রী গৌতম পাল করা নিরাপত্তার ব্যবস্থা সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের সকল প্রাইমারি স্কুল গুলিতে (WB Education Department). প্রতিটি ছাত্র, ছাত্রীকে পথ নিরাপত্তার বিষয়ে সম্যকভাবে সচেতন করে তুলতে হবে।

এর জন্য শনিবার ক্লাস ছুটি হবার পর পথ নিরাপত্তা সম্পর্কে স্পেশাল ক্লাস করানোর কথাও বলেছেন শ্রী গৌতম পাল। শুধু তাই নয় পথ নিরাপত্তা বৃদ্ধি করার জন্য বেশ কিছু পরিকাঠামোগত ব্যবস্থাও অবলম্বন করতে হবে। তাই এবার রাজ্য জুড়ে এই নিরাপত্তামূলক অ্যাডভাইজারি (WB Education Department) চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

এর আগেই পথ দুর্ঘটনা এবং তার নিরাপত্তা সম্পর্কে প্রাথমিক স্কুল গুলির ছাত্র, ছাত্রীদের সচেতন করার জন্য বহুবার বহু পদক্ষেপ নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাদের স্কুলের পাঠ্যবইতে এই বিষয়টিকে পাঠ্যসূচি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও শিক্ষক, শিক্ষিকারা বিশেষ ক্লাস করানোর মাধ্যমে সমস্ত ছোট ছোট স্কুল পড়ুয়াদের এই বিষয়ে অবগত করার চেষ্টা করেছেন।

Leave Rules – রাজ্য সরকারী কর্মীদের ছুটি বাড়ালেন মুখ্যমন্ত্রী, কতদিন ছুটি জেনে নিন।

কিন্তু তা সত্বেও এখনো পর্যন্ত দুর্ঘটনাকে সঠিকভাবে প্রতিরোধ করা সম্ভব হয়নি। আর তাই এবারে এই করা ব্যবস্থা নিতে চলেছে পর্ষদ। এইবারে দেখবার অপেক্ষা যে ঠিক কবে এই মর্মে পর্ষদের তরফে আধিকারিক বিজ্ঞপ্তি (WB Education Department) প্রকাশ করা হয় এবং সঠিকভাবে এই সকল নিয়ম অক্ষরে অক্ষরে পালন করা হয় কিনা।

Vishwakarma Yojana – মোদীর নতুন প্রকল্প বিশ্বকর্মা যোজনা, কোটি কোটি মানুষ কি সুবিধা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""