ছুটি

Leave Rules – পশ্চিমবঙ্গে বদলে গেল ছুটি নেওয়ার নিয়ম। রাজ্য সরকারি কর্মীদের অগ্রীম এইভাবে আবেদন করতে হবে।

Adv

সরকারি কর্মীদের ছুটি বা Leave Rules নিয়ে এক নতুন খবর জানানো হল সরকারের তরফে। নতুন বছর শুরু হতেই একটা একটা করে নতুন খবর দিয়েই চলছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). সম্প্রতি গত বছর বড়দিনে মহার্ঘ ভাতা (Dearness Allowance). বাড়ানোর পর আবার নতুন বছর পড়তেই ফেব্রুয়ারিতে বাজেট পেশের দিন ও মহার্ঘ ভাতা বাড়ায় রাজ্য সরকার 4% মহার্ঘ ভাতা। তারপরে কয়েক দিন আগে আবারও খুশির সংবাদ দিয়েছে রাজ্য সরকার।

West Bengal Government Employees Leave Rules.

সরকার তাদের কর্মদের অ্যাড হক বোনাস বৃদ্ধি (Ad Hoc Bonus Hike) করেছে 6 হাজার টাকা। যে সব সরকারি কর্মীরা (Government Employees) প্রতি মাসে 42000 টাকার কম বেতন পান তাদের অ্যাড হক বোনাস দেওয়া হবে। আর যারা 42000 এর বেশি বেতন পান তারা এই বোনাস (Bonus) পাবেন না। এতদিন পর্যন্ত 5300 টাকা করে বোনাস পেত সরকারি কর্মীরা। এখন থেকে তারা 6 হাজার টাকা করে পাবে। এবারে Leave Rules বা ছুটি নিয়ে নতুন ঘোষণা করা হল।

Ad

এই ঘোষনা হতেই খুশির ঢেউ সরকারি কর্মীদের (Govt Employees) মনে। সরকার তাদের কর্মীদের‌ জন্যে এখন কি ঘোষণা করলো সেই সম্পর্কে জেনে নেওয়া যাক। রাজ্য সরকারি কর্মীদের ছুটির বিষয়ে ঘোষনা করল সরকার। এবার থেকে কর্মীদের ছুটি নিতে গেলে আবেদন জানাতে হবে অনলাইনে। আর এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ে নির্দেশিকা ও জারি করা হয়েছে (Leave Rules).

ছুটি (Leave Rules) সংক্রান্ত বিষয় নিয়ে আর স্বচ্ছতা আনার জন্য এপ্রিল মাস থেকে সংশ্লিষ্ট দফতরের সরকারি কর্মীদের জন্যে অনলাইনে আবেদন জানান বাধ্যতামূলক করল রাজ্য দফতর। ইতিমধ্যেই HRMS পোর্টাল সক্রিয় করা হয়েছে। আর এবার থেকে এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারি কর্মীরা তাদের ছুটির (Leave Rules) আবেদন জানাতে পারবে। কিন্তু কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে অনেকেই ছুটির আবেদন অফলাইনে করছেন।

তাই এবার অনলাইনে ছুটির (Leave Rules) আবেদনের উপরে জোর দেওয়ার জন্যে উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট দফতরের কর্মীদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যে, এবার থেকে তাদের কর্মীরা শুধুমাত্র অনলাইনে ছুটির আবেদন করতে পারবেন। সূত্রের খবর এবার থেকে আরো অন্যান্য দফতরের ক্ষেত্রেও এই নিয়ম চলু করা হবে। কিন্তু কেন এই নির্দেশ দেওয়া হয়েছে এটাই অনেমে জানতে চাইছেন।

কারন হল, অফলাইনে ছুটির আবেদন জমা দেওয়া হলে হিসেব মেলাতে অসুবিধা হচ্ছে। কোনো সরকারি কর্মী অবসরের সময় সব থেকে বেশি 300 দিনের ছুটির বেতন (Holiday Salary) হাতে পান। এই ছুটি তার জমা থাকা বাধ্যতামূলক। আর তাই অনলাইনে ছুটির (Leave Rules) আবেদন করলে বিষয়টি অনেকটাই সিস্টেমিটিক পদ্ধতিতে চলে আসবে। আর স্বচ্ছতাও থাকবে বেশি।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

অফলাইনে আবেদনের ক্ষেত্রে অনেক সময় ছুটির আবেদন সঠিক না থাকার কারণে অনেকেই বেশি অর্থ পেয়ে যাচ্ছেন। ফলে সার্বিকভাবে অনলাইন আবেদনের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। রাজ্য অর্থ দফতরের (WB Finance Department) তরফে একটি নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে অনলাইনেই ছুটির (Leave Rules) আবেদন জানাতে হবে।

পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে বিরাট খবর। কর্মীদের পক্ষে গেল আদালতের রায়।

পাশাপাশি কোনো সরকারি কর্মী ছুটির (Government Employees Holiday) জন্য আবেদন করলে কিভাবে তাতে অনুমোদন দেওয়া হবে? সেই ব্যাপারেও বিস্তারিত বলা হয়েছে। আর এই নতুন Leave Rules এর মাধ্যমে সরকারি কর্মচারীদের কতটা সুবিধা হতে চলেছে? সেই সম্পর্কে আপনাদের মুল্যবান মতামত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

কেন্দ্র সরকারের এই কার্ড করলেই 5 লক্ষ টাকার সুবিধা পাবেন। নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""