চাকরি

DA আবহে পশ্চিমবঙ্গের কর্মীদের বেতনবৃদ্ধি নিয়ে তিনটি সুখবর দিলেন মুখ্যমন্ত্রী, কার কত টাকা বাড়ছে, হিসাব দেখে নিন।

Adv

বেতনবৃদ্ধি নিয়ে রাজ্য সরকারি কর্মীদের কী সুখবর দেওয়া হল? কর্মীরা দীর্ঘদিন ধরে বকেয়া ডিএ এর দাবিতে ধর্ণা, অনশন চালাছিলেন। এবার সরকারের তরফে কর্মীদের কথা মাথায় রেখে বড়োসড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কি বাড়ানো হচ্ছে DA এর হার? বেতনবৃদ্ধি হচ্ছে? সংবাদ মাধ্যম সূত্রে খবর, রাজ্য সরকারি কর্মীদের জন্য অ্যাডহক বোনাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু এতেই শেষ নয় আরো একটি উপহার পেতে চলেছেন কর্মীরা? কত টাকা পাবেন বাড়ছে?

কর্মীদের কত বেতনবৃদ্ধি হচ্ছে?

২০২১ সালের জানুয়ারি মাসে কর্মীদের ডিএ ৩% বাড়ানো হয়েছিল। এরপর গত ১৫ ফেব্রুয়ারী রাজ্যের বাজেট পেশের সময় কর্মীদের ডিএ এর হার ৩% বাড়ানোর ঘোষণা করা হয়েছিল। অর্থাৎ বর্তমানে ৬% ডিএ পাচ্ছেন কর্মীরা। যদিও সরকারের এই সিদ্ধান্তে মোটেও খুশি নন কর্মীরা। তাই মহার্ঘ্য ভাতা বাড়ানো সত্বেও আন্দোলন চালাচ্ছিল যৌথ মঞ্চ। কর্মীদের দাবি বকেয়া ডিএ দিতে হবে। তাহলে কত হবে বেতনবৃদ্ধি?

Ad

রমজান মাসে স্পেশাল সেকশনাল হলিডে ঘোষণা এই রাজ্যের সরকারি কর্মীদের।

পাশাপাশি কেন্দ্রীয় হারে DA প্রদান করতে হবে। ধাপে ধাপে এই ধর্ণা আরো জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত ২০ ও ২১ ফেব্রুয়ারী, সপ্তাহের শুরুতেই কর্মবিরতি পালন করেছিলেন আন্দোলনরত কর্মীরা। এমনকি গত ১৮ মার্চ বকেয়া ডি এর দাবিতে সংগ্রামী যৌথ মঞ্চ ডিজিটাল নন-কোঅপারেশনের ডাক দিয়েছিলো। এই আন্দোলনে পা মিলিয়েছিলেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নৌশাদ সিদ্দিকী।

বর্তমানে আন্দোলনের বন্ধ রাখা হলেও এই পথ থেকে এখনই পিছিয়ে আসতে রাজি নন সরকারি কর্মচারীদের যৌথ মঞ্চ। এর মাঝেই রাজ্যের সরকারি কর্মীদের জন্য বড়োসড় ঘোষণা করা হল। কর্মীদের অ্যাডহক বোনাস ৫০০ টাকা বাড়ানো হয়েছে। অর্থাৎ পূর্বে অ্যাডহক বোনাস ছিল ৪ হাজার ৮০০ টাকা ছিল। বর্তমানে তা হয়েছে ৫ হাজার ৩০০ টাকা।

পাশাপাশি সরকারি কর্মীদের ফেস্টিভ্যাল অ্যাডভান্সও বাড়ানো হয়েছে। পূর্বে যা ছিল ১৪ হাজার টাকা। তা বাড়িয়ে ১৬ হাজার টাকা করা হয়েছে। সঙ্গে এক্সগ্র্যাশিয়ার পরিমানও বাড়ছে। আগে ছিল ২ হাজার ৭০০ টাকা। বর্তমানে তা ২০০ টাকা বাড়ানো হলে ২ হাজার ৯০০ টাকা হবে। গত মাসে ডিএ বাড়ানো সত্বেও বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকৰ্মী সমিতির নেতা স্বপন মণ্ডল জানিয়েছিলেন, রাজ্য সরকারের এই ডিএ তারা প্রত্যাখ্যান করতে চান।

১০০ দিনের কাজ এর মাধ্যমে দশ লক্ষ কর্মসংস্থান হতে চলেছে রাজ্যে কারা এই সুযোগ পাবেন দেখে নিন।

সরকারের বেতন সংক্রান্ত যে পোর্টাল রয়েছে কর্মীদের তাতে ৩% ডিএ প্রত্যাখ্যান করার সুযোগ করে দেওয়া হোক। বর্তমানে সরকারের তরফে নয়া সিদ্ধান্ত নেওয়া হলেও কর্মীদের আন্দোলনগত মনোভাবের কতটা পরিবর্তন হচ্ছে? তা এখন দেখার বিষয়।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""