চাকরি

Employee Benefits – পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর। প্রমোশন নিয়ে বড় খবর।

Adv

রাজ্য সরকারি কর্মীদের জন্যে বড় ঘোষনা (Employee Benefits). লোকসভা ভোটের দিন ঘোষনা হয়ে গিয়েছে। আর সাথে নির্বাচনের আদর্শ আচরণবিধিও চালু হয়ে গিয়েছে। তবে এই দিন ঘোষনার আগেই রাজ্য সরকার রাজ্যের সচিবালয়ের কর্মীদের প্রমশনের নির্দিষ্ট নিয়ম চালু করেছে। রাজ্যের কর্মী বর্গ প্রশাসনিক সংস্কার দফতরের তরফে ইতিমধ্যেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

West Bengal Government Employee Benefits.

প্রমোশনের জন্যে কি নতুন নিয়ম তৈরি করা হয়েছে দেখে নেওয়া যাক (Employee Benefits). এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক্ষেত্রে যুগ্মসচিব পদে কমপক্ষে 2 বছর কাজ করতে হবে। তারপর কোনো কর্মীকে সচিব পদের জন্য বিবেচনা করা হবে। যদি কেউ উপ সচিব পদে 2 বছর কর্মরত থাকেন এরপরই তাকে যুগ্ম সচিব পদে দ্বায়িত্ব দেওয়ার জন্য চিন্তা ভাবনা করা হবে।

Ad

এর আগে যুগ্মসচিব পদে আসীন হওয়ার সুযোগ ছিল সেক্রেটারিয়েট কর্মীদের মধ্যেও অর্থাৎ যদি কোনও কর্মী LDA পদে যোগদান করেন তাহলে আগের নিয়ম মোতাবেক তিনি পদোন্নতির সুযোগ পেয়ে যুগ্মসচিব পদের দায়িত্ব পেতে পারতেন। কয়েক বছর আগে সেক্রেটারিয়টে অতিরিক্ত সচিবের কয়েকটি পদ তৈরি হয়েছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশমত এই পদ গুলো তৈরি (Employee Benefits) করা হয়েছিল।

এর ফলে সেক্রেটারিয়েট সার্ভিসে কর্মীদের প্রমশনের (Employee Benefits) সুযোগ থাকছে অনেক বেশি। এর আগে জানা গিয়েছিল নবান্নের (Nabanna) সচিবালয়ে সেকশন অফিসার পদের সংখ্যা বেড়েছিল। পাশাপাশি অফিসার অন স্পেশাল ডিউটি এবং স্পেশাল অফিসারের পদের সংখ্যাও বাড়ে। সচিবালয় সহ বিভিন্ন সরকারি দফতরে কর্মীদের পদোন্নতির যে কাজ তা শেষ করার জন্য অতীতে মুখ্যসচিবকে নির্দেশও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee).

তার পাশে জোর দেওয়া হয়েছিল বিভিন্ন দফতর গুলোতে অতিরিক্ত সচিব পর্যায়ের আধিকারিক, স্পেশাল অফিসার, OSD, সেকশন অফিসারের পদের সংখ্যা বৃদ্ধিতেও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, রাজ্য সরকারি কর্মীরা (Employee Benefits) তার পরিবারের মত। লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে শেষ মন্ত্রিসভার বৈঠকে নিয়োগ নিয়ে বড় ঘোষনা করা হয়েছিল।

SBI Internet Banking (স্টেট ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং)

পুলিশ ও দমকলে কর্মী নিয়োগ করা হবে বলে মন্ত্রীসভার বৈঠকে বলা হয়েছিল। দমকলে 600, রাজ্য পুলিশে 1300 আর কলকাতা পুলিশে 350 টি শূন্যপদে নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাছারাও এই বছরের শুরুতেই কর্মীদের 4% মহার্ঘ ভাতা (Employee Benefits Dearness Allowance) বাড়ে আর আবার বাজেটেও 4% মহার্ঘ ভাতা বাড়ার কথা ঘোষনা করেছে রাজ্য সরকার।

বাইক ও 4 চাকা গাড়ি কিনতে টাকা দিচ্ছে সরকার। আবেদন করলেই 50000 টাকা। কিভাবে পাবেন, জেনে নিন।

কিন্তু রাজ্যের সকল সরকারি কর্মীদের জন্য এই সুবিধা (Employee Benefits) নয়। পূর্বে উল্লেখিত পদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর করা হবে। আর পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য আরও অনেক সুবিধা আগামীদিনে ঘোষণা করা হবে বলেই মনে করছেন অনেকে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

ক্রেডিট কার্ড ও পার্সোনাল লোন গ্রাহকদের বিরাট সুখবর। টাকার দরকার হলে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""