চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরও 4% DA বৃদ্ধি। কার কতটা বেতন বাড়ল?

Adv

কেন্দ্র সরকার টাকা দেওয়ার সাথে সাথেই রাজ্য সরকারি কর্মীদের Dearness Allowance নিয়ে সুখবর দিল রাজ্য সরকার। 10 শতাংশ মহার্ঘ ভাতা বাড়বে সরকারি কর্মীদের (Government Employees) ঘোষনা করেছে রাজ্য সরকার। 4 শতাংশ নয় এবার সরকারি কর্মীদের 10 শতাংশ মহার্ঘ ভাতা দেবে রাজ্য সরকার। তবে কবে থেকে এই মহার্ঘ ভাতা কার্যকর করা হবে? তা জেনে নিন।

West Bengal Dearness Allowance Hike.

বৃহস্পতিবার 10 হাজার কোটি টাকা দিয়েছে কেন্দ্র সরকার (Central Government) রাজ্য সরকারকে। আর তার পরের দিনই সরকারি কর্মীদের 10 শতাংশ Dearness Allowance বৃদ্ধির কোথা ঘোষনা করেছে রাজ্য। আর এমন দিনে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষনা করা হল যখন প্রধানমন্ত্রী নিজে রাজ্যে আছেন। আর প্রধানমন্ত্রীর সাথে বৈঠকও সেরেছেন মুখ্যমন্ত্রী। গতকাল শুক্রবার রাজ্য অর্থ দফতর (WBFIN) থেকে নোটিস জারি করেছে।

Ad

জানান হয়েছে যে সব কর্মীরা পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) আওতায় বেতন পান তাদের 10 শতাংশ DA বাড়ান হল। এখনো পর্যন্ত তারা 151 শতাংশ Dearness Allowance পান। এরপর থেকে 10 শতাংশ DA বাড়লে তাদের প্রাপ্ত DA এর পরিমাণ দাঁড়াবে 161 শতাংশে অর্থাৎ পঞ্চম বেতন কমিশনের আওতায় তারা 161 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।

কবে থেকে এই বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন কর্মীরা?

রাজ্য অর্থ দফতর থেকে জানান হয়েছে চলতি বছরে 1লা মে থেকে এই বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকার। অর্থাৎ আর দুমাস পর থেকেই 161 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন তারা যারা পঞ্চম বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন। একইভাবে অবসরপ্রাপ্ত রাজ্য সরকরি কর্মীরা পঞ্চম বেতন কমিশনের আওতায় পেনশন পেয়ে থাকেন তাদের ও Dearness Allowance 161 শতাংশ করা হচ্ছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

1লা মে থেকে তারাও পঞ্চম বেতন কমিশনের আওতায় Dearness Allowance পাবেন। এমনিতেই সুপ্রিম কোর্টে পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া DA নিয়ে মামলা চলছে। কলকাতা হাইকোর্টে রায়ের পরেই সুপ্রিমকোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল রাজ্য সরকার। সেই স্পেশাল লিভ পিটিশনের প্রেক্ষিতেই একাধিকবার সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) ডিএ মামলা উঠেছে।

কেন্দ্রীয় হারেই DA পাবে রাজ্য সরকারি কর্মীরা। দীর্ঘদিনের দাবি পূরণ মাসের শুরুতেই।

কিন্তু প্রতিবার শুনানি পিছিয়ে গিয়েছে। আগামী 18ই মার্চ আবার সুপ্রিম কোর্টে Dearness Allowance মামলা উঠতে পারে। আর এই মামলার দিকে তাকিয়ে রয়েছে সকল রাজ্য সরকার কর্মীরা। কিন্তু এখনো পর্যন্ত কেন্দ্রের সঙ্গে রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক অনেকটাই রয়ে গেছে। এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই নিয়ে কি হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""