চাকরি

পশ্চিমবঙ্গের সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য বড় ঘোষণা, অর্থ দফতরের বিজ্ঞপ্তি প্রকাশ।

Adv

আর কিছু দিনের মধ্যেই আমাদের রাজ্যে পুজোর মরশুম, আর এর মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের (WB State Government Employees) এবং সকল পেনশনভোগীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক বড় সিদ্ধান্ত গ্রহণ করা হল। ইতি মধ্যেই আমরা সকলেই জানি যে বকেয়া মহার্ঘ ভাতা (DA) নিয়ে আন্দোলনের জন্য সরকারের সঙ্গে সকল সরকারি কর্মীদের সম্পর্ক একদম তলানিতে ঠেকেছে।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য পুজোর আগেই বড় সুখবর।

সামনেই অক্টোবর ও নভেম্বর মাসে আমাদের রাজ্য সহ সকল দেশে মানুষেরা উৎসবের তালে তাল মিলিয়ে একই সুত্রে আনন্দ করবে এবং এই সকল কিছুর মধ্যে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা বকেয়া ভাতা নিয়ে কোন ধরণের জোরালো প্রতিবাদ আপাতত করবেন না বলেই মনে করছেন অনেকে। কিন্তু যেই সকল কর্মীরা এখন বর্তমানে তাদের কর্ম জীবন থেকে অবসর গ্রহণ করেছেন।

Ad

সেই সকল অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য সরকারের তরফে এক ভালো খবরের ঘোষণা করা হয়েছে। এই সকল কর্মীদের গ্রাচুইটির (Gratuity) পরিমাণ বৃদ্ধি করা হল। রাজ্যের কিছু সরকারি সংস্থা ও কর্পোরেশনের কিছু অবসর গ্রহণ করা সরকারি কর্মীদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু এই সুবিধা আপাতত সকল কর্মীদের জন্য গ্রহণ করা হয়নি।

Gold Price Today (আজকের সোনার দাম)

আর এই ঘোষণার পরেই রাজ্যের অর্থ দফতরের তরফে (WB Finance Department) এই মর্মে আধিকারিক বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। এই পরিমাণ বৃদ্ধি করে ২০ লক্ষ টাকা করা হয়েছে। যেই সকল কর্মীরা ১৯৭২ সালের আইনের আওতায় রয়েছেন, শুধুমাত্র সেই সকল কর্মীরাই এই সুবিধা পাবেন বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

Post Office – পোস্ট অফিসের সেরা এই স্কিমে অল্প সময়ের বিনিয়োগে পান দ্বিগুন রিটার্ন।

২৯ শে মার্চ ২০১৮ থেকে যেই সকল কর্মীরা অবসর গ্রহণ করেছেন তারা এই হিসেব অনুসারে টাকা পেয়ে যাবেন। কিন্তু রাজ্য সরকারি কর্মীদের এই পরিমাণ বাড়িয়ে ৬ লক্ষ থেকে ১২ লক্ষ করে দেওয়া হয়েছে, রোপা ২০১৯ অনুসারে। মূলত এই হিসেব হয় চাকরির সময়কাল ও শেষ মাসে পাওয়া বেতন অনুসারে। এখন সকল কর্মীরা ৩৩ বছর এই গ্রাচুইটি পেয়ে থাকেন। কিন্তু এই পরিমাণ ১২ লক্ষের মধ্যে সীমাবদ্ধ।

বিশেষ কারনে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের দুর্গা পুজোর ছুটি বাতিল, জানালেন রাজ্যের মন্ত্রী। জারি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""