চাকরি

DA না পেলেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সরকারের। দীর্ঘদিনের দাবি পূরণ।

Adv

মুখ্যমন্ত্রীর দারুন ঘোষনা সরকারি কর্মীদের জন্যে। এদিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে রাজ্য তোলপাড় আদালতে মামলা চলছে। একের পর এক শুনানির তারিখ বদলাচ্ছে। কবে এই মামলার শুননি হবে তার দিকে চাতক পাখির মত তাকিয়ে আছে সরকারি কর্মীরা। কিন্তু রাজ্য সরকার এই আন্দলোন দেখেও তার নিজের সিদ্ধান্তে অনড়। তিনি এক সভায় দাড়িয়ে বলেন ‘DA হল ঐচ্ছিক বিষয়, রাজ্য সরকার মহার্ঘ ভাতা দিতে বাধ্য নয়’। কিন্তু এই নিয়ে এখনো সরকারি কর্মীরা হাল ছাড়ছেন না।

সরকারি কর্মীদের জন্য রাজ্য সরকারের বড় ঘোষণা।

তবে এসবের মধ্যেও তিনি জিটিএ কর্মীদের খুশি করতে Gratuity ও লিভ এনক্যাশমেন্ট নিয়ে বড় ঘোষনা করা হল।মুখ্যমন্ত্রীর শুক্রবার কার্শিয়াং এর সভা ছিল সেখানেই তিনি ঘোষনা করেন অবসর নেওয়ার পর সব GTA কর্মীরা 20% হারে Gratuity পাবেন। এছাড়াও অবসর গ্রহণের সময় 10 বছরের লিভ এনক্যাশমেন্ট এর সুবিধা ও পাবেন। তবে এই সুবিধা শুধুমাত্র GTA এর স্থায়ী কর্মীদেরই দেওয়া হবে।

Ad

যারা চুক্তিভিত্তিক কাজ করছে তারা এই সুবিধা পাবে না। তিনি আর বলেন, GTA এর স্থায়ী কর্মীদের বেতন 2009 এবং 2023 সালের বেতন নীতি অনুসারে পরিবর্তন করা হবে। আগে GTA কর্মীরা এই কাঠামোর বাইরে ছিল। এছাড়াও অবসর প্রাপ্ত কর্মীরা আরও সুবিধা পাবেন। মুখ্যমন্ত্রী ঐদিন দার্জিলিং ও কালিম্পং জেলায় 59 টি প্রকল্পের উদ্বোধন করেন। তার সাথে উত্তরবঙ্গ এর শিল্পের বিকাশের জন্য মুখ্যসচিব এর সাথে বৈঠকও করেছেন।

Holiday (ছুটি)

মুখ্যমন্ত্রী বলেন উত্তরবঙ্গের জন্যে 28 হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। দার্জিলিং এবং কালিম্পং আইটি সেক্টরের বিকাশ ঘটবে। এছাড়া মুখ্যমন্ত্রী পাহাড় বাসির কথা ভেবে যাতে তাদের ব্যবসার করার জন্য টাকা নিয়ে চিন্তা করতে না হয় তার জন্যে 2 লক্ষ পাহাড়বাসীকে 5 লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এছাড়া দার্জিলিং ও কালিম্পং 146 টি প্রাথমিক ও উচ্চপ্রাথমিক স্কুল গুলোতে শূন্য পদের পরিপ্রেক্ষিতে 510 টি শূন্যপদে নিয়োগের জন্য পাহারের আঞ্চলিক স্কুল সার্ভিস কমিশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জিওর তরফে নতুন অফার সকলের জন্য, একবার রিচার্জে 6 মাসের বৈধতা।

এই সব ঘোষনাতে খুশি পাহাড়বাসী ও GTA কর্মীরা। আর এই ধরণের সুবিধা রাজ্যের সমগ্র সরকারি কর্মীরা (Government Employees) আগেই পেতেন। আর এই সকল সুবিধা ছাড়াও এইবারের পুজোর সময়ে অনেক ধরণের উপহার রাজ্য সরকারের তরফে দেওয়া হয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""