ছুটি

Holiday – পশ্চিমবঙ্গে অতিরিক্ত সরকারি ছুটি দেওয়া হবে? কি সিদ্ধান্ত নেওয়া হল।

Adv

আগামী বছরের সরকারি ছুটি বৃদ্ধি (Government Holiday Increase) হওয়ার খবর বেশ কিছুদিন ধরে নেওয়া হচ্ছে। তাহলে কি আগামী বছর থেকে রাজ্যের সকল সরকারি বিদ্যালয়ে ৯০ দিনের ছুটি দেওয়া হবে? সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিন। স্কুলে ছুটি নিয়ে এক দাবিপত্র প্রদান করা হল শিক্ষক সংগঠনের তরফ থেকে। সেখানে হঠাত করে গরমের ছুটি না দিয়ে আসছে 2024 সালের শিক্ষাবর্ষের Acadamic Calender ও ছুটির লিস্ট পরিমার্জন করে 90 দিন ছুটির ঘোষনা করার জন্যে এবং আর কিছু বিষয় নিয়ে দাবিপত্র প্রদান করা হয় শিক্ষামন্ত্রী, কমিশনার ও পর্ষদ সভাপতিকে।

West Bengal Government Holiday Increase.

2024 সালের শিক্ষাবর্ষের মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) ছুটির (Holiday) তালিকা সহ আর কয়েকটি বিষয় নিয়ে শিক্ষক সংগঠন “অল পোস্ট গ্রাজুয়েট টিচারস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন” একটি দাবিপত্র পেশ করে সেখানে অতিরিক্ত গরমে হঠাত ছুটি ঘোষনা না করে আগাম 90 দিনের ছুটি ঘোষনা (Holiday List) করার জন্যে বলা হয়। এর ফলে একাডেমিক, পরীক্ষা ও অন্যান্য বিষয়ে স্কুল ও প্রশাসনিক দিক থেকে কোনো অসুবিধা হবে না।

Ad

শিক্ষক সংগঠনের দাবি, অনেক আগে থেকেই 85 বা 90 দিনের ছুটি কার্যকর করা ছিল। অপরদিকে, RIGHT TO Education Act অনুযায়ি 1000 ঘন্টার স্কুল চালু করার জন্য 52 টি শনিবার ছুটির (Holiday) দাবি করা হয়েছে। স্কুল গুলোর উদ্ধর্তন কর্তৃপক্ষ হিসেবে শিক্ষা দফতর সহ অন্যান্য অফিস গুলো শনিবারে বন্ধ থাকে কিন্তু সেখানে স্কুল গুলো খোলা এইটি নীতিবিরুদ্ধ সিদ্ধান্ত।

আগামী 2024 শিক্ষাবর্ষে নেতাজি জন্মদিন, প্রজাতন্ত্র দিবস, আরও সব ছুটি গুলোতে (Holiday) স্কুল গুলো ছুটি ঘোষনা না করে যাতে বাধ্যতামূলক পালন ঘোষনা করা হয় তার দাবি জানান হয়েছে। দেসির ভাগ ক্ষেত্রে দেখা যায় এই দিন গুলো ছুটি থাকার ফলে স্কুল গুলোতে শিক্ষক ও ছাত্র ছাত্রীদের সংখ্যা কম থাকে। ফলে ঐদিন ছুটি না দিয়ে ওয়ার্কিং ডে করা দরকার।

দাবি পত্রে কি কি উল্লেখ করা হয়? আগের শিক্ষাবর্ষ গুলোতে 65 দিন ছুটি (Holiday) থাকলেও অতিরিক্ত গরমের জন্যে হঠাত ছুটির ঘোষনা করেছে স্কুল শিক্ষা দফতর ও রাজ্য সরকার। এতে স্কুলের পড়াশোনা ,পরীক্ষা ও একাডেমিক কার্যাবলি বিঘ্নিত হচ্ছে। বিগত বছর গুলোতে গরমের ছুটি হঠাত ও পরিকল্পনাহীন ভাবে দেওয়াতে কম পক্ষে 30 দিন ছুটি দেওয়া হয়েছে। এর ফলে জনসাধারণের কাছে স্কুল শিক্ষকদের ছুটি বেশি এই ভুল ধারনা গড়ে উঠেছে।

WB SSC Case (পশ্চিমবঙ্গে এসএসসি দুর্নীতি)

তাই গরমের ছুটির দিন সংখ্যা স্কুল কতৃপক্ষের অধিন ও অন্যত্র কয়েকটি প্রয়োজনীয় ছুটি (Holiday) বাড়িয়ে আগের মত 2024 এর শিক্ষাবর্ষে 90 দিন ছুটি ঘোষনা কর হোক। নেতাজি জন্মদিন, প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস দিন গুলোতে ছুটি অথচ স্কুল এ গিয়ে পালন করতে হবে এটি সমস্যার সৃষ্টি করেছে। এর জন্যে এই দিন গুলো পালনীয় ঘোষনা কর হোক। স্কুল শিক্ষা দফতরের সব কার্যালয় গুলো শনিবার করে ছুটি দেওয়া হয়।

যুবশ্রী প্রকল্পে আবেদন শুরু, ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবে।

কিন্তু শুধু স্কুল গুলোতে শনিবার করে ছুটি (Holiday) দেওয়া হয়। তাই 2024 এর শিক্ষার বর্ষে বছরে 52টা শনিবার ছুটি ঘোষনা কর হোক। অনুসারে 1000 ঘন্টা স্কুল hour ঘোষনা করার কথা বলা হয়েছে । ছাত্র ছাত্রীদের মানসিক বিকাশ ও খেলধুলর পরিশর বাড়ানোর জন্য 1000 ঘন্টা স্কুল কার্যকর করতে স্কুল এর ছুটির সময় বিকাল 4টা করা হোক। এই সব বিষয় উল্লেখ করে একটি দাবিপত্র দেওয়া হয় শিক্ষা দফতরকে (WB Education Department). Written by Ananya Chakraborty.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""