ছুটি

Holiday – 5ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গে ছুটি ঘোষণা হয়েছে? ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের জন্য।

Adv

আগামীকাল ৫ ই সেপ্টেম্বর মঙ্গলবার হল শিক্ষক দিবস আর এই জন্য রাজ্যে ছুটি (Holiday) ঘোষণা হয়েছে? ভারতের প্রথম উপরাষ্ট্রপতি তথা দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিন উপলক্ষে অত্যন্ত আড়ম্বরের সঙ্গে পালন করা হয়ে থাকে এই দিনটি দেশ জুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। প্রতিবছর দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা কেন্দ্রে শিক্ষক দিবস উপলক্ষে আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের। এদিন স্কুল, কলেজ গুলিতে এমনিতে কোন ক্লাস বা পড়ানো হয় না।

Holiday In West Bengal.

সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন ধরনের অনুষ্ঠান চলে শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে। আর ছাত্র ছাত্রী থেকে শুরু করে শিক্ষক, শিক্ষিকারাও অংশগ্রহণ করে থাকেন সেই সমস্ত অনুষ্ঠানে। তারপর সেই অনুষ্ঠান শেষে ছুটি (Holiday) হয়ে যায় সকলের। তবে এ বছর শিক্ষক দিবস উপলক্ষে সমস্ত স্কুল, কলেজ এমনকি অফিস গুলিও সম্পূর্ণ ছুটি থাকতে পারে বলে সন্দেহ করছেন অনেক মানুষ।

Ad

তবে এ ব্যাপারটি কি আদৌ সত্যি না মিথ্যা। এবার আর বিভ্রান্ত না হয়ে দেখে নিন সঠিক তথ্য সম্পর্কে।
২০২৩ সালের জন্য সারা বছর ধরে সমস্ত ছুটির (Holiday List) তালিকা ইতি মধ্যেই প্রকাশ করা হয়ে গেছে গত ২১ অক্টোবর ২০২২ তারিখে পশ্চিমবঙ্গের অর্থদপ্তর (WB Finance Department) মারফত। প্রতি বছরই আগামী বছরের সমস্ত ছুটির তালিকা প্রকাশ করা হয় এইভাবে।

কিন্তু এবছরের সেই ছুটির তালিকা (Holiday List In West Bengal) অনুযায়ী আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস উপলক্ষে কোনো রকম পূর্ণ ছুটির (Holiday) ঘোষণা হয়নি রাজ্যে। ফলস্বরূপ কোনো অফিস বা স্কুল কলেজ, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান কিছুই বন্ধ থাকবে না এই দিন। অন্য বছরের মতোই শিক্ষক দিবসের অনুষ্ঠান পালন করা হবে শিক্ষা কেন্দ্র গুলিতে।

WBBPE TET (প্রাথমিক টেট)

এছাড়াও বিদ্যালয় গুলির তরফে যে মডেল ছুটির তালিকা (Holiday) প্রকাশ করা হয় তাতেও এই দিন সম্পূর্ণ ছুটির কথা ব্যক্ত করা হয় নি সেই সমস্ত শিক্ষা নিকেতনে। কিন্তু কোনো বিদ্যালয় যদি সেই ছুটির তালিকায় কিছু পরিবর্তন এনে থাকে, তবে এই দিন ছুটির ঘোষণা করা হলেও হতে পারে। সেক্ষেত্রে ছাত্র ছাত্রীদের বলা হচ্ছে তারা যেন তাদের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে স্পষ্ট ভাবে জেনে নেয়।

PNB Interest Rate – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের সুখবর, সুদ বৃদ্ধির সাথে বিনামূল্যে পাবেন এই সুবিধা গুলো।

তবে এই মাসের অন্যান্য ছুটির দিন যেমন ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ছুটি (Holiday) থাকতে চলেছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস কাছাড়ি গুলি। এছাড়াও পশ্চিমবঙ্গে বিশ্বকর্মা পুজো, ফতেহা – দহাজ – দাহাম এর জন্য মাসের শেষে ছুটি থাকবে বলে আগেই জানানো হয়েছে। অতএব আগামীকাল অর্থাৎ ৫ ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গে কোন ছুটি থাকছে না। বেশ কিছু দিন ধরে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে এই ধরণের খবর শোনা যাচ্ছিল।

Ration Items List – সেপ্টেম্বর মাসে পাবেন বাড়তি রেশন। কোন কার্ডে কি মাল পাবেন?বরাদ্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""