ছুটি

Chhath Puja 2023 – পশ্চিমবঙ্গে ছট পুজো উপলক্ষ্যে অতিরিক্ত ছুটি ঘোষণা। কবে কবে ছুটি থাকবে জেনে নিন।

Adv

আমাদের রাজ্যে ফের একবারের জন্য ছট পুজো বা Chhath Puja 2023 এর জন্য পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফে ফের অতিরিক্ত ছুটি (Holiday) ঘোষণা করা হয়েছে। আর এই ছুটি সকল সরকারি প্রতিষ্ঠান, স্কুল ও কলেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলেও রাজ্যের প্রধান প্রশাসনিক দফতর নবান্নের (Nabanna) তরফে জানানো হয়েছে। শারদ উৎসব বা দুর্গা পুজোর ছুটি শেষ দীপাবলি বা কালীপুজোর ছুটিও শেষ। বাঙালিদের প্রায় সব উৎসব শেষের দিকে।

Chhath Puja 2023 Holiday Details.

তবে এখনো কিছু উৎসব বাকি আছে তবে সে গুলোতে সরকারি ছুটি (Govt Holiday) পরে না। সেই সব উৎসব গুলো হল নবান্ন আর জগদ্ধাত্রী পুজো। নবান্ন হচ্ছে প্রধানত গ্রামবাংলার উৎসব। আর জগদ্ধাত্রী পুজো হয় বেশি চন্দননগরে। আর সব জেলাতে কম হয় তাই সরকারি ছুটি ঐদিন থাকে না। তবে বাঙালিদের উৎসব শেষ হলে কিহবে এখনো অবাঙালিদের একটা উৎসব এখনো বাকি আছে। আর তা হল ছট পুজো (Chhath Puja 2023).

Ad

এই ছট পুজো (Chhath Puja 2023) হচ্ছে মূলত সূর্য পুজো। সূর্য দেবতার পুজো করা হয় ঐদিন। ছট পুজোর আগের দিন বিকালে ঘাটে যায় আর সূর্য অস্ত যাওয়ার আগেই ঘট থেকে উঠে আসে এবং পরের দিন ভোর বেলায় ঘাটে যায় আর সূর্য ওঠার আগেই ঘাট থেকে ফিরে আসে তারা। ছট পুজোর আগে থেকেই তারা লাউ ভাত খায় । ছট পুজোর উপোস খুব কঠিন। তবে এখন কিছু কিছু বাঙালিরাও ছট পুজোর উপোস করে।

Lakshmir Bhandar Scheme (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

এবছর ছট পুজো (Chhath Puja 2023 Holiday) পরেছে 19 শে নভেম্বর। তবে সরকারি ছুটি দেওয়া হয়েছে তার পরের দিন। ছুটি পরের দিন দেবার কারন হল 19 তারিখ পরেছে রবিবার। তাই সোমবার 20 শে নভেম্বর ছট পূজার ছুটি দেওয়া হয়েছে। আগে ছট পূজায় সব সরকারি কর্মীরা ছুটি পেত না, যারা ছট পূজা করে শুধু তারাই ছুটি পেত। কিন্তু এখন রাজ্য সরকারি কর্মীরা (WB Govt Employees) সবাই ছুটি পায়।

Gold Price Today – সোনার দামে স্বস্তি পেল মধ্যবিত্তরা, ভাইফোঁটার আগে নতুন দাম কলকাতায়।

এই বছর ছট পুজোর (Chhath Puja 2023) ছুটি 20 তারিখ দেওয়াতে পর পর 2 দিন ছুটি আছে সরকারি কর্মীদের আর এতে তারা খুব খুশি। প্রতি বছরের মত এবছরেও ছুটির তালিকা (Holiday List) প্রকাশ করেছিল রাজ্য অর্থমন্ত্রক (WB Finance Department). আর সেখানে 20 শে নভেম্বর ছট পুজোর (Chhath Puja 2023) অতিরিক্ত ছুটি ঘোষনা করা হয়েছে। এই ছুটি পেয়ে খুশি সবাই।
Written by Ananya Chakraborty.

Ration Card – গরিবের রেশনে কোপ। পরিমানে কম, ফ্রী রেশন নিয়ে বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""