ছুটি

Holiday – আবার টানা ছুটি থাকবে রাজ্যে। সবাই এই ছুটি পাবে। কবে থেকে শুরু হচ্ছে?

Adv

গত বছরই প্রচুর সরকারি ছুটি (Government Holiday) পেয়েছিল রাজ্য সরকারি কর্মীরা। আর নতুন বছরেও তার ব্যতিক্রম হচ্ছে না। নতুন বছর শুরু হতেই ছুটি আছে অনেক। কয়েকদিন আগেই সরস্বতী পুজোর চিঠি গেল টানা দুই দিন। তারপরে আবার ফেব্রুয়ারি মাস জুড়ে থাকছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা তার জন্যেও থাকছে ছুটি। তবে এই দুই পরীক্ষার জন্য ছুটি ছিল স্কুল গুলো (Holiday List).

New Holiday Announce For Holi And Dolyatra 2024.

আর সরস্বতী পুজোতে সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি (Holiday 2024) ছিল না। তবে এবার রাজ্যের সব সরকারি কর্মীরা পাবেন দুই দিন টানা ছুটি। মাঘ মাস পড়লেই সরস্বতী পুজোর ছুটি থাকে তবে এবার সরস্বতী পুজো পড়েছিল ফাল্গুন মাসে। ফাল্গুন মাস পড়লেই বসন্তকাল শুরু। আর বসন্তকাল মানেই দোলযাত্রা। এই দোলযাত্রায় সব মানুষ রঙের উৎসবে মেতে ওঠে।

Ad

তবে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই বছর দোলযাত্রা ফাল্গুন মাসে নয় চৈত্র মাসে পড়েছে। আর যদি ইংরেজি ক্যালেন্ডার দেখা যায় তাহলে 25 শে মার্চ সোমবার দোলযাত্রা। প্রতি বছর দোলযাত্রার পরের দিন হয় হোলি কিন্তু এবছর দোল ও হোলি এক সাথে পড়েছে। 25শে মার্চ দোলযাত্রার সাথে পালিত হবে হোলি। দোলযাত্রার দিন সোমবার পড়েছে আর তার আগের দুই দিন শনি ও রবিবার ছুটি (Holiday). আর হোলিতে অতিরিক্ত ছুটি থাকলে টানা ৪ দিন ছুটি থাকবে।

Aadhaar Deactivated (আধার কার্ড বাতিল)

আবার কেউ যদি শুক্রবার ছুটি ম্যানেজ করতে পারে তাহলে পর পর চার দিন ছুটি। উইকেন্ডে অনায়াশেই কাটিয়ে আসতে পারেন লম্বা ছুটি। তাই ঘরে বসে না থেকে ঘুরতে যাওয়ার প্ল্যান সেরে ফেলুন ওদিকে 2024 সালের এই 65 দিনের মধ্যে 25 দিন রয়েছে পুজোর ছুটি। গরমের ছুটি থাকছে 10 দিন। আর এই দোল ও হোলি মিলিয়ে শনিবার, রবিবার, সোমবার ও মঙ্গলবার মিলিয়ে টানা ৪ দিন ছুটি থাকবে রাজ্যে। আর এই ছুটি (Holiday) সবাই পাবে।

সরকারি কর্মীদের 5% DA বৃদ্ধি হবে আবার। রাজ্য সরকার কথা রাখল।

Durga Puja Holiday In West Bengal

মহালয়া – 2রা অক্টোবর (বুধবার)।
দুর্গাপুজো – সপ্তমী 10ই অক্টোবর (বৃহস্পতিবার)।
দুর্গাপুজো – অষ্টমী ও নবমী 11ই অক্টোবর (শুক্রবার)।
দুর্গাপুজো – দশমী 12ই অক্টোবর (শনিবার)।
লক্ষ্মীপুজো – 16ই অক্টোবর (বুধবার)।
কালীপুজো – 31শে অক্টোবর (বৃহস্পতিবার)।
Written by Ananya Chakraborty.

প্রতিমাসে 3000 টাকা দেবে সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""