ছুটি

Holiday List – পশ্চিমবঙ্গে আরও 2 টি নতুন ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কবে কবে ছুটি জেনে নিন।

Adv

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর। Holiday list 2023 যোগ হলো আরও ২টি নতুন ছুটি। শুধু তাই নয়, এতদিন যে ছুটি সেকশনাল হলিডে বা নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য ছুটি ছিলো, এবার সেই ছুটি সকলেই পাবেন। এর আগেও একাধিক নতুন ছুটি ঘোষণা করেছেন। তাই আবার নতুন ছুটি পেয়ে কার্যত আপ্লুত রাজ্য সরকারি কর্মীদের একাংশ।

New Holiday List 2023

আজ এক সাংবাদিক সম্মেলনে মাননীয়া মুখ্যমন্ত্রী জানান, “রাজ্যে এতদিন পর্যন্ত সবে বরাত (Shab e Barat) এবং করম পুজোতে (Karam Puja) সেকশনাল হলিডে অর্থাৎ নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য ছুটি থাকত। কিন্তু, বহুদিন ধরেই এই দুই দিনে সকলের জন্য ছুটি দাবি উঠছিল। চলতি বছর থেকেই দুই দিন সমস্ত সম্প্রদায়ের জন্য রাজ্য সরকার ছুটি ঘোষণা করল।” এই নিয়ে খুব শীঘ্রই অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে জানা গেছে।

Ad

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এদিন আরও বলেন, “আমরা নির্বিশেষে সমস্ত ধর্মের উৎসব একত্রে মিলেমিশে পালন করে থাকি। রমজান ও বক্রি ইদের ছুটিও সকলে পান। দোলেরও ছুটি পান। আমরা মনে করি সর্ব ধর্ম, সর্ব কর্ম এর মিলন স্থল এই বাংলা। এই রাজ্য কাউকে বঞ্চিত করে না। সকলে যদি বলেন ৩৬৫ দিনই ছুটি দিতে হবে তাহলে সেটা সম্ভব নয়। তাহলে রাজ্য চলবে না। কোনও কাজ হবে না”

কবে ছুটি?

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর এবার থেকে ২৫ শে ফেব্রুয়ারী করম পূজার ছুটি ও ২৫ শে সেপ্টেম্বর (চাঁদ দেখার উপর নির্ভরশীল) সবে বরাত এর জন্য রাজ্য সরকারি কর্মী, সরকারি স্কুলের শিক্ষক শিক্ষাকর্মী ও সমস্ত রাজ্যের প্রতিষ্ঠান ছুটি থাকবে।

Holiday List (পশ্চিমবঙ্গে আগস্ট মাসের ছুটির তালিকা)

এছাড়া তিনি আরও জানান, আমাদের রাজ্যেই মাত্রিত্বকালীন ছুটি সবচেয়ে বেশি। আমরা আসার পরই সন্তান পালনের জন্য মায়েদের ও বাবাদের ছুটি চালু হয়েছে। ৭৩১ দিন পর্যন্ত মায়েদের ছুটি দেওয়া হয়। সিভিক ভলান্টিয়েরদের ও ছুটি দেওয়া হয়। শুধু তাই নয়, চুক্তিভিত্তিক কর্মীদের ও আমরা ছুটি দিই।

আরও পড়ুন, রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা করল রাজ‍্য সরকার, শিক্ষকরাও কি পাবেন?

প্রসঙ্গত গত কয়েক বছরে বিভিন্ন সম্প্রদায়ের জন্য নতুন নতুন ছুটি চালু হয়েছে। যার জেরে একাধিক সম্প্রদায়ের অনুষ্ঠান কে সম্মান দেওয়া হয়েছে। যে অনুষ্ঠান বা উৎসবের কথা অনেকেই জানতেন না। সেই পালনীয় দিনগুলো বিশ্বের সামনে এসেছে। রাজ্যে পঞ্চানন বর্মার জন্মদিন, বিরসা মুন্ডার জন্মদিন, হরিচাদ ঠাকুরের জন্মদিন সহ একাধিক ছুটি ঘোষণা হয়েছে। আর এবার আরও নতুন দুটি ছুটি যুক্ত হলো।

32 হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি থাকবে নাকি থাকবে না? সুপ্রিমকোর্টের বড় নির্দেশ।

এছাড়া এদিন কেন্দ্রের বঞ্চনার কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। ১০০ দিনের কাজের টাকা না দেওয়ায় রাজ্যের মানুষ কাজ হারাচ্ছে। যদিও এর বদলে ‘খেলা হবে’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের মানুষ অন্তত ৪৫ থেকে ৫০ দিনের কাজ পাবে। আর শিক্ষক নিয়োগ নিয়েও এদিন বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আপডেট আসছে সঙ্গে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""