ছুটি

Holiday – সেপ্টেম্বরে টানা ছুটি, কতদিনের ছুটি পাবেন সকলে? পুরো তালিকা দেখুন।

Adv

ছুটি (Holiday) পেলেই ছোটো বাচ্চা থেকে শুরু করে বড়োরা সবাই খুশি হয়। রবিবার ছাড়াও দেশে আরো অনেক কয় দিন ছুটি থাকবে সেপ্টেম্বর মাসে। কোন কোন দিন ছুটি থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো চলুন দেখে নিন। প্রতি বছরের মতো এই বছরেও সেপ্টেম্বর মাসে থাকছে প্রচুর ছুটি সাধারণত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলি তাদের ছুটির দিনগুলি তাদের নিজ নিজ রাজ্যের স্থানীয় উৎসবের সঙ্গে মিলিয়েই ঘোষণা করে থাকে।

Holiday List In All Over India.

সেই কারণে স্কুল ডায়েরিতে শিক্ষার্থীদের তাদের সিলেবাস শেষ করার জন্য স্কুল ছুটির (Holiday) এই সময়সূচী পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হয় স্কুলের তরফ থেকে। কবে কবে থাকছে ছুটি? ছুটির তালিকা অনুযায়ী, শিক্ষার্থীরা ৫ সেপ্টেম্বর (শিক্ষক দিবস), ৬ বা ৭ সেপ্টেম্বর (জন্মাষ্টমী), ১৯ সেপ্টেম্বর (গণেশ চতুর্থী) এবং ২৮ সেপ্টেম্বর (মিলাদ উন-নবী বা ঈদ-ই-মিলাদ) উপলক্ষে ছুটি পাওয়ার আশা করতে পারে।

Ad

অন্য দিকে রাজধানী দিল্লিতে দিল্লি সরকার G 20 শীর্ষ সম্মেলনের সম্মানে ৮ থেকে ১০ সেপ্টেম্বর সরকারি ছুটি (Government Holiday) ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ওই দিন গুলি নয়াদিল্লির সমস্ত ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান ইত্যাদি বন্ধ থাকবে। ৫ সেপ্টেম্বর (শিক্ষক দিবস) এই দিন ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী। তাই ওনার জন্মবার্ষিকীর জন্য ওই দিনটিতে পালিত হয় শিক্ষক দিবস।

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন একাধারে এক মহান দার্শনিক, শিক্ষক এবং পণ্ডিত। শিক্ষা ও ছাত্রদের প্রতি ড. রাধাকৃষ্ণনের জীবন, কর্মজীবন এবং দৃষ্টিভঙ্গির কথা স্মরণ করে ৫ সেপ্টেম্বর দিনটিতে ভারতে শিক্ষক দিবস পালন করা হয়। ৬ বা ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী প্রতি বছর দেশজুড়ে ব্যাপক আড়ম্বরে পালিত হয় জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলিক্ষে দেশজুড়ে পালিত হয় জন্মাষ্টমী উৎসব। আর এই জন্য উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে এই দিনে Holiday বা ছুটি থাকে।

এই বছরে জন্মাষ্টমীর সঠিক তারিখ সম্পর্কে কিছুটা অনিশ্চয়তা রয়েছে। দৃক পঞ্চং অনুসারে ৬ বা ৭ সেপ্টেম্বর উভয় দিনই জন্মাষ্টমী পালিত হবে। ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী, গণেশ চতুর্দশী বা বিনায়ক চতুর্দশী নামেও পরিচিত। মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, গুজরাত এবং ওড়িশা সহ বিভিন্ন রাজ্য গুলিতে উৎসাহের সঙ্গে দিনটি উদযাপিত হয়।

Electricity Bill (ইলেকট্রিক বিল)

সিদ্ধিদাতা গণেশের জন্মবার্ষিকী উদযাপন করা হয় এই দিনটিতে। ২৮ সেপ্টেম্বর গণেশ বিসর্জনের মাধ্যমে ১০ দিনের গণেশ উৎসব শেষ হয়। মুম্বই তথা মহারাষ্ট্রে মহা ধুমধামের সঙ্গে পালিত হয় দিন গুলি, থাকে লম্বা ছুটি (Holiday). ২৮ সেপ্টেম্বর (মিলাদ উন-নবী বা ইদ-ই-মিলাদ) ইদ-ই-মিলাদ হল মুসলিমদের জন্য একটি বিশেষ দিন।

WBBPE – প্রাইমারী টেট মেরিট লিস্ট নিয়ে বড় ঘোষণা। নতুন নিয়োগ সম্ভব নয়! কি বললেন পর্ষদ সভাপতি?

নবী মহাম্মদের জন্ম উদযাপনের একটি বিশেষ অনুষ্ঠান হিসেবে পালিত হয় দিনটি। এটি মহাম্মদের জন্মদিন, নবী দিবস বা মওলিদ নামেও পরিচিত। বিশ্বজুড়ে এটি মুসলিম সম্প্রদায়ের দ্বারা ব্যাপকভাবে পালিত হয়। আর এই সকল ছুটির দিনেই স্বাভাবিকভাবেই স্কুল, কলেজ, অফিস ও নানা ধরণের প্রতিষ্ঠান বন্ধ (Holiday) থাকবে।

Bank Notes – পশ্চিমবঙ্গবাসীদের জন্য 2000 টাকার নোট নিয়ে নবান্নের নির্দেশ। সকলের জানা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""