প্রকল্প

Krishak Bandhu – কৃষক বন্ধুদের জন্য দারুণ সুখবর, 2 লক্ষ টাকা পেতে পারেন দুয়ারে সরকারে আবেদনে।

Adv

আমাদের সকল অন্নদাতা Krishak Bandhu বা কৃষক বন্ধুদের জন্য এক দারুণ খবর দেওয়া হল পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফে। আমাদের ভারত কৃষিপ্রধান দেশ। এখানে বেশিরভাগ মানুষ ই কৃষিকাজ করে সংসার চলায়। তাই তাদের আর্থিক ভাবে সাহায্য করার জন্যে কেন্দ্র রাজ্য দুই সরকারই তত্পর। কেন্দ্র কৃষকদের আর্থিক সাহায্য করার জন্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan) এনেছে।

Krishak Bandhu Beneficiarys Will Get 2 Lakh Rupees Insurance.

তেমন পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কৃষকদের জন্য Krishak Bandhu প্রকল্প এনেছে। এই প্রকল্পের আওতায় যে সব কৃষকরা আছে তারা বছরে আর্থিক সাহায্য পায়। তবে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে আপনি কি করে 2 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পেতে পারবেন এই নিয়ে। দুয়ারে সরকার ক্যাম্পের (Duare Sarkar Camp) মাধ্যমেই এই সাহায্য পাবেন কি করে সেই সম্পর্কে বিস্তরিত আলোচনা করব আজ।

Ad

কৃষক বন্ধু প্রকল্পে পাবেন 2 লক্ষ টাকা কিভাবে? রাজ্য সরকারে জনপ্রিয় প্রকল্প গুলোর মধ্যে একতি হল Krishak Bandhu প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের আর্থিক ভাবে সাহায্য প্রদান করা হয়। বছরে 4 হাজার থেকে 10 হাজার টাকা পর্যন্ত দেওয়া হয়। দুইটি কিস্তিতে টাকা দেওয়া হয়। এবার খারিফ ফসলের সময় আর একবার রবি শস্যর সময়। এছাড়া Krishak Bandhu প্রকল্পে আওতাধীন কোন ব্যক্তি যদি 18 থেকে 60 বছরের মধ্যে হয়।

কোন কারন বসত তিনি যদি মারা যান তাহলে তার পরিবার কে 2 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করা হবে অর্থাৎ Krishak Bandhu Prakalpa আওতাধীন কোন ব্যক্তি 2 লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমার (Krishak Bandhu 2 Lakh Life Insurance) সুবিধা পাবে। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করুন – যারা এখনো পর্যন্ত এই প্রকল্পে আবেদন করেননি তারা করে ফেলুন। দুয়ারে সরকার ক্যাম্প এই আবেদন করতে পারবেন।

দুয়ারে সরকার ক্যাম্পে কাজ এমাসে শুরু হয়ে গিয়েছে সেখানেই আবেদন করতে পারবেন। এছাড়াও যদি কোন কৃষকের 18 থেকে 60 বছরের মধ্যে মৃত্যু হয় তাহলে তার পরিবার এগ্রিকালচার অফিস থেকে 2 লক্ষ টাকার বীমার জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে আবেদন করার জন্যে কি কি নথি লাগবে দেখে নিন। প্রয়োজনীয় নথিপত্র যারা Krishak Bandhu আবেদন করবেন তাদের যেসব নথি গুলো লাগবে সেগুলো হল।

Eshram Card (ই শ্রম কার্ড)

আধার কার্ড, ভোটার কার্ড, বৈধ মোবাইল নম্বর, রঙিন পাসপোর্ট সাইজ ফোটো, আবেদনকারীর পাশবই, আর জমির রেকর্ড। আর কৃষক বন্ধু প্রকল্পের আওতাধীন কোন ব্যক্তির যদি মৃত্যু হয় এবং ঐ কৃষকের বয়স 18 থেকে 60 এর মধ্যে হয় তাহলে সেই ব্যক্তি 2 লক্ষ টাকার জীবন বীমার জন্যে আবেদন করতে পারবেন। এর জন্য যে সব প্রয়োজনীয় নথি লাগবে সে গুলো হল।

দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে পাবেন নগদ টাকা। আবেদনের পদ্ধতি ও নথিপত্র দেখুন।

মৃত কৃষকের আধার অথবা ভোটার কার্ড, কৃষকের Death Certificate, ব্লক অফিস থেকে যোগ্য আবেদনকারীর নথিপত্র, জমির রেকর্ড, আবেদন ফর্ম। যারা Krishak Bandhu আবেদন করতে চান তারা নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে যোগযোগ করুন। আর আপনারা এই সম্পর্কে বর্তমানে চলা ক্যাম্পে গিয়ে জেনে নিতে পারবেন। আর এই প্রকল্পে (Government Scheme) শুধুমাত্র কৃষকরা আবেদন করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""