ছুটি

Leave Rules – রাজ্যের স্কুল গুলিতে ছুটির নিয়ম বদল, স্কুল শিক্ষা দপ্তরের নির্দেশ।

Adv

রাজ্য সরকার এবার স্কুল শিক্ষিকাদের ছুটির নিয়ম (Leave Rules) নিয়ে দারুণ সুখবর পাওয়া গেল। স্কুল শিক্ষিকাদের ছুটি সংক্রান্ত নিয়মে কিছু বদল করা হল। স্কুল এর শিক্ষিকাদের ছুটি নেওয়া নিয়ে কিছু বিধিনিষেধ ছিল। সেই বিধিনিষেধ এই কিছুটা শিথিল করা হল। কোন কোন ক্ষেত্রে বদল এসেছে? এই বিষয়ে আর কি কি জানা যাচ্ছে? বিস্তারিত দেখুন। আপনার ছেলে বা মেয়ে কি বোর্ড পরীক্ষা দিচ্ছে? আপনি কি একজন স্কুল শিক্ষিকা?

Leave Rules Change For West Bengal School Teachers.

তাহলে এই সুখবর আপনার জন্য। ছেলে মেয়ের বোর্ড পরীক্ষার সময় মা -বাবারা পাশে থাকলে ছেলে মেয়েরা ভরসা পায়। কিন্তু আগের নিয়মে যে সব মা স্কুল শিক্ষিকা তারা বোর্ড পরীক্ষার সময় ছুটি (Leave Rules) নিতে পারতেন না। ফলে বড় পরীক্ষা চলাকালীন বাড়ির অন্যান্য সদস্যদের দায়িত্ত্ব দিতে হত পরীক্ষা কেন্দ্রে দিয়ে আসা নিয়ে আসা থেকে শুরু করে আরও অন্যান্য জিনিসের ক্ষেত্রে।

Ad

কিন্তু আবার থেকে আর তা করতে হবে না কারন এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে নবান্নের তরফ থেকে। এত দিন পর্ষদের নিয়ম ছিল পরীক্ষা চলাকালীন কোন শিক্ষক শিক্ষিকা ছুটি (Leave Rules) নিতে পারবে না। এই নিয়মটি শিথিল করা হয়েছে। যদি কোন শিক্ষিকার ছেলে বা মেয়ে মাধ্যমিক পরীক্ষা দেয় তাহলে সেই শিক্ষিকা ছুটির জন্য আবেদন জমা দিতে পারবেন। আগে শুধু ছেলে বা মেয়ে অসুস্থ হলেই ছুটির জন্য আবেদন দিতে পারতেন শিক্ষক এবং শিক্ষিকারা। এবার এই নিয়ম শিথিল করা হবে।

ওয়াকিবহাল মহলের একাংশের কথায়, এক্ষেত্রে শিক্ষিকাদের সুবিধা হবে এবং তিনি সন্তানের প্রয়োজন মোতাবেক গুরুত্বপূর্ণ সময়ে পাশে থাকতে পারবেন। কিন্তু এই নিয়ম শুধুমাত্র শিক্ষিকাদের জন্য। তবে এই নিয়ম প্রকাশ্যে আসতেই দ্বিমত শুরু হয়েছে। কেন শুধুমাত্র শিক্ষিকারাই এই ছুটি নিতে পারবেন? এই প্রশ্নের পরিপ্রেক্ষিতে পর্ষদের এক অধিকর্তা জানান, অনেক ক্ষেত্রে দেখা যায় স্বামী স্ত্রী দুজনেই স্কুল টিচার সে ক্ষেত্রে যাতে 2 জন ই ছুটি নিতে না পারে তার জন্যে এই Leave Rules শুধুমাত্র শিক্ষিকাদের।

Debit Card (ডেবিট কার্ড)

যদিও পুরো বিষয়টি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। এর মধ্যেই Child Care Leave এর ছুটি নিয়ে প্রশ্ন উঠেছে। এই Child Care Leave Rules এর ক্ষেত্রে 15 দিনের ছুটি দেওয়া হয়। কিন্তু অনেক সময় দেখা যায় 4 কি 5 দিনের মাথায় প্রয়োজন শেষ হয়ে যাচ্ছে। কিন্তুতাও অতিরিক্ত ছুটি (Leave Rules) নিয়ে অনেকে ঘুরতে চলে যাচ্ছে। এই প্রসঙ্গে অল পোস্ট গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক চন্দন গরাই এই সময় বলেন।

বর্ষশেষে অতুলনীয় সেল আনল ফ্লিপকার্ট, কোন জিনিসে কত শতাংশ ছাড় পাবেন?

শিক্ষক এবং শিক্ষিকা দুই ক্ষেত্রেই এই নিয়ম চালু করলে ভালো হত। পাশাপাশি Child Care Leave এর ক্ষেত্রে 15 দিনের অনেক কম সময় লাগে কিছু ক্ষেত্রে। কিছুদিন আগে আর একটি নিয়মকে শিথিল করা হয়েছে। সেখানে সরকারির কর্মীর কর্মরত অবস্থায় মৃত্যু হলে তার নিকটাত্মীয়কে চাকরি দেওয়ার প্রক্রিয়াকে শিথিল করা হয়েছে। ফলে এতে খুশি সরকারি স্কুল শিক্ষক শিক্ষিকারা।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""