প্রকল্প

New Govt Scheme – পশ্চিমবঙ্গের নয়া প্রকল্প। পশ্চিমবঙ্গের বাসিন্দা হলেই পাবেন নগদ 5000 টাকা। আজই এই নথি জমা করুন।

Adv

পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য এক নতুন প্রকল্প বা New Govt Scheme নিয়ে আসা হয়েছে এবং এই প্রকল্পের মাধ্যমে ৫ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। তাহলে আপনার Bank Account এ কি 5 হাজার টাকা ঢুকেছে? যদি না ঢুকে থাকে তাহলে অতিশীঘ্রই ঢুকবে এই টাকা। পুজোর মরশুম শেষ পুজোতে দারুন দারুন উপহার দিয়েছে রাজ্য সরকার। বোনাস থেকে শুরু করে বাড়তি ছুটি সেই সব উপহার দিয়ে খুশি করে দিয়েছিলেন রাজ্যবাসীকে।

New Govt Scheme Krishak Bandhu Status Check.

তবে এবার পুজো শেষ হলেও রাজ্যের উপহার দেওয়া শেষ হয়নি। শোনা যাচ্ছে রাজ্যবাসীর Account এ 5 হাজার টাকা দেবে রাজ্য সরকার (Government Of West Bengal). কিন্তু প্রশ্ন হল কিসের জন্য? আর কারা পাবে এই টাকা। দেখুন বিস্তারিত। ডিসেম্বর মাস পড়ে গিয়েছে আর এই মাসেই 5 হাজার টাকা করে ঢোকার কথা। রাজ্যের প্রকল্প (New Govt Scheme) “কৃষক বন্ধু” (Krishak Bandhu) এই প্রকল্পের 5 হাজার টাকা করে পাবে উপভক্তারা ডিসেম্বর মাসে।

Ad

এই ডিসেম্বর মাসে নানান রকমের উৎসব আসতে চলেছে, যেমন- বড়দিন, মকর সংক্রান্তি উপলক্ষে, কিংবা আরোও বেশকিছু কারণ রয়েছে। এই সময় কৃষকদের হতে টাকা থাকে না কিংবা এমন অনেকের এবারের ফসল নষ্ট হয়ে গিয়েছে। তাই এইসব ভেবেই রাজ্য সরকার কৃষকদের ডিসেম্বর মাসেই 5 হাজার টাকা দেবে বলে জানিয়েছে।উল্লেখ্য, কৃষকরা এই New Govt Scheme 10 হাজার টাকা করে পায়।

তবে এই টাকা দুটো কিস্তিতে দেওয়া হয়। খারিফ ফসলের সময় ও রবি শস্যের সময়। অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে রবি শস্য চাষের জন্য দেওয়া হয়। আর এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে খরফ শস্য চাষের জন্য দেওয়া হয়। কারা কৃষক বন্ধু প্রকল্পের (New Govt Scheme) টাকা পাবেন? কৃষক বন্ধু প্রকল্পের অর্থ পেতে হলে পশ্চিমবঙ্গের (West Bengal) স্থায়ী বাসিন্দা হতে হবে। কৃষকের যদি 1 একরের কম জমি থাকে তাহলে তিনি বছরে 4 হাজার টাকা পাবেন।

আর 1 একরের বেশি হলে বছরে 10 হাজার টাকা করে অনুদান পাবেন। কৃষক বন্ধু প্রকল্পের আওতায় নাম থাকা কোন ব্যক্তি যদি 18 থেকে 60 বছর বয়সের মধ্যে হঠাৎ মারা যান তবে এই New Govt Scheme এর অধীনে তাঁর পরিবার 2 লক্ষ টাকা ক্ষতিপূরণ পায়। প্রকল্পের স্টেটাস চেক – সবার প্রথমে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করবেন, চেক করার জন্য www.krishakbondhu.net ওয়েবসাইটে প্রবেশ করবেন।

Ration Items List (বিনামুল্যে রেশনের তালিকা)

এরপর Enrollment Farmer Information সেকশনে গিয়ে লগইন করুন। এরপর স্ট্যাটাস চেক বলে অপশন পাবেন সেটিতে আপনার কৃষক বন্ধুর আইডি অথবা আপনার ভোটার কার্ডের নাম্বার দিয়ে চেক করলেই আপনার কৃষক বন্ধুর স্ট্যাটাসটি (Krishak Bandhu Status) দেখতে পাবেন। এই ধাপ গুলো পার করার পর আপনারা নিজেরাই বুঝতে পারবেন আপনার কৃষক বন্ধু স্টেটাস (Krishak Bandhu New Govt Scheme) ঠিক আছে কিনা।

আনলিমিটেড মোবাইল রিচার্জ প্ল্যান, অল্প খরচে 3 মাসের বৈধতা।

যদি কোন ভুল থাকে তাহলে আপনি ওয়েবসাইটের মাধ্যমে রিনিউ করে নিতে পারবেন অথবা কৃষি দফতরে গিয়ে যোগযোগ করতে পারবেন। তাহলে আর দেরি না করে এখুনি New Govt Scheme এর স্ট্যাটাস চেক করে নিন। কিন্তু এই তাকাতি শুধুমাত্র আমাদের রাজ্যের কৃষকরাই পাবে। আর কোন নাগরিকদের জন্য নয়। এছাড়াও রাজ্যের সকল নাগরিকদের জন্য সরকারের তরফে অনেক প্রকল্পে নিয়ে আসা হয়েছে।
Written by Ananya Chakraborty.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""