প্রকল্প

New Govt Scheme – 10 হাজার টাকা ঢুকবে সরাসরি ব্যাংক একাউন্টে। আবেদন করলেই পাবে।

Adv

লোকসভা ভোটের আর কয়েকদিন বাকি। এপ্রিল কি মে মাস নাগাদ ভোট হতে পারে বলে সূত্রের খবর। New Govt Scheme বা নতুন সরকারি প্রকল্প নিয়ে অনেক ঘোষণা করছে রাজ্য থেকে কেন্দ্র সরকার। আর এই লোকসভা ভোট আসার আগেই জোড়তার প্রস্তুতি নিচ্ছে রাজ্য থেকে কেন্দ্র সরকার সবাই। সবাই সাধারন মানুষদের মন জয় করার জন্যে নতুন নতুন প্রকল্প চালু করছে আবার পুরনো প্রকল্পের ভাতার পরিমান বাড়াচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারও এই দৌড়ে পিছিয়ে নেই।

New Govt Scheme Krishak Bandhu.

রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক জনকল্যাণমুখী প্রকল্প (New Govt Scheme) নিয়ে এসেছেন। একদিকে যেমন রাজ্যের গরিব ছাত্র ছাত্রীদের তথা সংখ্যালঘু ও তপশিলি ছাত্র ছাত্রীদের জন্য পড়াশোনা থেকে শুরু করে সার্বিক উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্প চালু করেছেন। তেমনই রাজ্যের মহিলাদের জন্যে চালু করেছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) এই প্রকল্পের টাকা বাড়ান হয়েছে কিছু দিন আগেই।

আবার মেয়েরা যাতে পড়াশোনা চলিয়ে যেতে পারে তার জন্যে রাজ্যের কন্যাদের জন্য চালু করেছে কন্যাশ্রী প্রকল্প। এমন আরো অনেক প্রকল্প আছে রাজ্যের জনগণদের জন্যে। এই সব প্রকল্পের মাঝে রাজ্য সরকার আর একটি নতুন প্রকল্প (New Govt Scheme) চালু করেছেন যেখানে আবেদন করলেই আবেদনকারীরা পেয়ে যাবেন 10 হাজার টাকা। এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিবেদনটি পুরো পড়ুন।

আমাদের রাজ্য কৃষিনির্ভর রাজ্য। আর তাই আমাদের রাজ্যের বেশিরভাগ মানুষ কৃষিকাজের সাথে যুক্ত। আর তারা বেশিরভাগই সাধারন ও মধ্যবিত্ত পরিবারে মানুষ। তাই তাদের কথা ভেবেই মুখ্যমন্ত্রী এই প্রকল্প চালু করেছেন। রাজ্যের কৃষকদের (Indian Farmers) কথা ভেবেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee) এই প্রকল্প চালু করেছে। রাজ্য সরকার রাজ্যের সাধারণ জনসাধারণের জন্য চালু করেছে বিশাল বড় একটি New Govt Scheme যেখানে প্রতি মাসে মাসে টাকা ঢুকবে ব্যাংকে।

যার মাধ্যমে কৃষকরা পাবেন 10 হাজার টাকা। এই 10 হাজার টাকা আর্থিক সাহায্যের পাশাপাশি কোনো কৃষকবন্ধুর যদি কোন দুর্ঘটনায় মৃত্যু ঘটে তাহলে তার পরিবারকে দেওয়া হবে 2 লক্ষ টাকার আর্থিক বীমা (Insurance). এটা কোন নতুন প্রকল্প না হলেও ভোটের আগে সকলেই এই New Govt Scheme Krishak Bandhu নিয়ে খুবই উৎসুক হয়েছেন। কারণ এখন প্রত্যেক কৃষকের একাউন্টে ঢুকতে চলেছে ১০ হাজার টাকা।

Mahila Samman Yojana (মহিলা সম্মান যোজনা ২০২৪)

New Govt Scheme Apply Process

এই New Govt Scheme অফলাইনের মাধ্যমে আবেদন করা যায়। এর জন্যে পঞ্চায়েত এলাকা BDO অফিস থেকে অবেদনপত্র সংগ্রহ করে তা ঠিক মত পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করে সংশ্লিষ্ট পঞ্চায়েত অফিস বা BDO অফিসে গিয়ে জমা দিতে হবে। এরপরে সেই আবেদনপত্র তারা ভেরিফিকেশন করে আপনার Bank Account এ প্রতি মাসে টাকা পাঠিয়ে দেবে। এই প্রকল্প সম্পর্কে সব তথ্য পেতে অফিসিয়াল ওয়েবসাইট এ দেখে নিতে পারবেন। www.matirkatha.net.

দরকার হলেই 5 মিনিটে টাকা পাবেন। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলেই হবে।

New Govt Scheme Krishak Bandhu Apply Documents

1. কৃষক যে জমি চাষ করেন সেই জমির পর্চা, পাট্টা অথবা দলিল।
2. আবেদনকারীর আধার কার্ড অথবা ভোটার কার্ড।
3. একটি বৈধ bank account , সেই bank account এর সঙ্গে আধার কার্ড ও মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে।
4. পঞ্চায়েত প্রধানের ওয়ারিশ সার্টিফিকেট।
Written by Ananya Chakraborty.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""