চাকরি

WB Primary TET – 2014 সালের প্রাইমারি টেট উত্তীর্ণদের তথ্য এবার CBI এর নাগালে, কোন কোন তথ্য চাওয়া হয়েছে? বিস্তারিত জানুন।

Adv

WB Primary TET নিয়োগ দুর্নীতি নিয়ে মামলা শুরু হয়েছে অনেকদিন হল। এখনও পর্যন্ত এই জট কাটেনি। বরং প্রায়শই নতুন নতুন তথ্য উঠে আসছে। টেট পরীক্ষায় উত্তীর্ণদের দাবি, অযোগ্য প্রার্থীদের সরিয়ে যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়া হোক। সংবাদ মাধ্যম সূত্রে খবর, রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ২০১৪ সালের প্রাথমিক টেট উত্তীর্ণ হয়ে যারা চাকরিতে যোগ দিয়েছিলেন, তাদের নথি তলব করা হয়েছে। গত মাসে এই নিয়ে চিঠি পাঠিয়েছিল রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। তার পরিপ্রেক্ষিতে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে?

জেলা প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, এই সংক্রান্ত নির্দেশ পাওয়ার পরেই ওই চাকরীরত প্রার্থীদের তথ্য সংগ্রহে জোর দেওয়া শুরু হয়েছে। বিশেষত, CBI এর একটি মামলার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ গ্রহণের বিষয়ে রাজ্য প্রাথমিক শিক্ষা দফতরের একজন কর্মকর্তা জানান, রাজ্যের বিভিন্ন জেলার কাছ থেকে এবিষয়ে তথ্য চাওয়া হয়েছে। পুরুলিয়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে গত ২৫ এপ্রিল একটি চিঠি পাঠানো হয়েছে।

Ad

চিঠিতে শিক্ষক-শিক্ষিকাদের নথি চাওয়ার বিষয়ে উল্লেখ রয়েছে। প্রসঙ্গত, ২০১৪ সালে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি অনুসারে(WB Primary TET), নিয়োগ প্রক্রিয়া শুরু করার পর অভিযোগ উঠেছিল পুরুলিয়ায় সংরক্ষণ-বিধি মানা হয়নি। এরপর ২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে এ নিয়ে জেলা প্রাথমিক শিক্ষা দফতরের সামনে অবস্থান শুরু হয়। যার জেরে ৫ দিন প্রাথমিক শিক্ষা দফতরের গেট খোলা যায়নি। আন্দোলনকারীদের পরে অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হলে অবরোধ ওঠে।

WB Primary TET

গত বছরের জুন ও অগস্ট মাসে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ২০১৪ সালে টেট উত্তীর্ণ হয়ে যারা জেলার স্কুলগুলিতে প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা হিসেবে যোগদান করেছিলেন, তাদের বেশ কিছু নথি চাওয়া হয়েছিল। সেইসময় প্রার্থীদের
মাধ্যমিকের অ্যাডমিট কার্ড,
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট,
অ্যাপয়েন্টমেন্ট লেটার,

জয়েনিং লেটার,
ডিএলএড প্রশিক্ষণের রেজাল্ট ও শংসাপত্র, টেটের অ্যাডমিট কার্ড,
টেটের রেজাল্ট
অন্যান্য তথ্য চাওয়া হয়েছিল।
সংবাদ মাধ্যম সূত্রে খবর, বর্তমানে জেলার ৪৫টি চক্র থেকে সংশ্লিষ্ট শিক্ষক শিক্ষিকাদের কিছু নথি শীঘ্রই জেলা প্রাথমিক শিক্ষা সংসদে জমা দিতে বলা হয়েছে।

Primary TET 2014 প্রাথমিক শিক্ষকদের চাকরি সংশয়ে, CBI এর বিজ্ঞপ্তি, 15000 ভুয়ো শিক্ষক চিহ্নিত!

বর্তমানে কোন কোন তথ্য চাওয়া হয়েছে?
চিঠি অনুসারে, প্রার্থীদের থেকে সংশ্লিষ্ট শিক্ষকের নাম,
অভিভাবকের নাম,
জন্ম তারিখ,
স্থায়ী ঠিকানা,
যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার রোল নম্বর,

ডেট অফ জয়েনিং,
কোন স্কুলে যোগ দিয়েছেন,
নিয়োগ কর্মী কোন শ্রেণিভুক্ত,
বৈধ মোবাইল নম্বরের
অন্যান্য তথ্য।
আগামী ৮ মে পুরুলিয়া জেলার চাকরি পাওয়া প্রার্থীদের নথি জমা দিতে বলা হয়েছে। নির্দেশ অনুসারে, নথিগুলি সরাসরি CBI এর ডিআইজি, দুর্নীতি-বিরোধী শাখার কাছে জমা দিতে হবে।

জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের সভাপতি বিধায়ক রাজীবলোচন সরেন জানান, বর্তমানে তথ্য সংগ্রহের কাজ চলছে। নির্দিষ্ট দিনে তথ্য জমা করা হবে। পাশাপাশি এও জানান, অনেকে জেলায় কাজে যোগ দিয়ে এখন অন্য জায়গায় বদলি নিয়েছেন। সেই তথ্যও জানানো হবে। বাঁকুড়া প্রাথমিক শিক্ষা সংসদও তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে।

43 হাজার শিক্ষকদের সমস্যা বৃদ্ধি, নিয়োগের নথি চাইলেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

সংসদের চেয়ারম্যান বসুমিত্রা পাণ্ডে জানান, সমস্ত বিদ্যালয় পরিদর্শকদের থেকে ২০১৪ সালে প্রাথমিক টেটের মাধ্যমে (WB Primary TET) চাকরি পাওয়া শিক্ষকদের তথ্য চাওয়া হয়েছে। নির্দিষ্ট দিনের মধ্যে সেই তথ্য জমা করা হবে।
WB Primary TET সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. C.B.I এর কাছে বিশেষ অনুরোধ
    PASS CANDIDATES ARE HIGHEST %
    H.S RESULT 45%-47/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""