গুরুত্বপূর্ণ খবর

Ration Items List – বেড়ে গেল রেশন। আগস্ট মাসে কোন কার্ডে কতটা ফ্রি রেশন পাবেন, তালিকা দেখুন।

Adv

সকল স্বাধীন নাগরিক নির্বিশেষে রেশন কার্ডের (Ration Items List) অগ্রাধিকার সর্বত্র প্রযোজ্য। দেশ স্বাধীনের পরেই, ভারতবর্ষে খাদ্যাভাব মেটাতে ভারত সরকারের (Government Of India) তৎপরতায় এই রেশন ব্যবস্থা (Ration System) চলে আসছে বছরের পর বছর ধরে। জন্মের কিছু মাস পর থেকেই প্রত্যেক শিশু সারাজীবন ব্যাপী রেশন ব্যবস্থার আওতাভুক্ত হতে পারে। সেই নিরিখেই, প্রত্যেক ব্যক্তি নির্দিষ্ট পরিমাণে খাদ্যশস্য পেয়ে থাকেন নিজেদের রেশন কার্ডের (Ration Card) দৌলতে।

Ration Items List For All West Bengal Citizens.

স্থানীয় রেশন কেন্দ্র থেকে প্রত্যেক ব্যক্তি নিজের প্রাপ্য রেশন সামগ্রী পেয়ে যাবেন। তবে খাদ্য শস্যের বণ্টন সব কার্ডধারীদের ক্ষেত্রে সমান নয়, কার্ডের প্রকারভেদের ওপর নির্ভর করে খাদ্য শস্যের পরিমাণ (Ration Items List) স্থির করা হয়ে থাকে এবং আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যাদের দুবেলা দুমুঠো অন্নের জন্য এই রেশন কার্ড (Ration Card) এর ভরসায় থাকতে হয়।

Ad

সরকার দ্বারা অনুমোদিত কেন্দ্র গুলিই একমাত্র রেশন দ্রব্য (Ration Items List) প্রদানকারী হয়ে থাকে। মাসের নির্দিষ্ট সপ্তাহে রেশন কেন্দ্র থেকে রেশন কার্ড আপডেট (Ration Card Update) করে রেশন সংগ্রহ করতে হয় গ্রাহকদের। কার্ড ছাড়া কোনো ব্যক্তি রেশন পেতে পারবেন না এবং কার্ড সুরক্ষিত রাখার দায়িত্ব গ্রাহকদের নিজের থাকে। জেনে নিন রেশন কার্ডের বিষয়ে বিস্তারিত তথ্য। কতো রকমের রেশন কার্ড এর ব্যবস্থা আছে আমাদের দেশে?

PHH Ration Card (Priority Household) এই কার্ডটি কেন্দ্র সরকার দ্বারা অনুমোদিত ডিজিটাল কার্ড (Digital Ration Card) যেসব নাগরিকরা প্রায় দারিদ্রসীমার প্রায় কাছাকাছি আছেন, তারা এই কার্ডের সুবিধা পাবেন। এই ক্যাটাগরির কার্ডে প্রত্যেক নাগরিক তার পরিবারে মাথাপিছু চাল ৩ কেজি করে, আটা ১ কেজি ৯০০ গ্রাম বা ২ কেজি পরিমাণ গম পাবেন (Ration Items List).

SPHH Ration Card (State Priority Household) PHH এর মত এই কার্ডও কেন্দ্র সরকার (Central Government) দ্বারা অনুমোদিত। প্রধানত দারিদ্রসীমার নিচে থাকা নাগরিকবৃন্দ এই কার্ডের সুবিধা পাবেন। এই ধরনের কার্ডে PHH এর সম পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন গ্রাহকরা অর্থাৎ পরিবারে মাথাপিছু প্রত্যেক সদস্য ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি গম এবং ৩ কেজি চাল পেতে পারবেন (Ration Items List)।

AAY Ration Card (Antyodaya Anna Yojana) কেন্দ্র সরকার স্বরা অনুমোদিত এই কার্ডের অন্তর্ভুক্ত হতে পারবে অতি দরিদ্র নাগরিকরা। এই ক্যাটাগরির কার্ডের মাধ্যমে প্রত্যেক পরিবার পিছু ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম বরাদ্দ থাকে। ২১ কেজি চাল এবং ১ কেজি চিনি পাওয়া যায় এই কার্ডের আওতায় (Ration Items List).

RBI (রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া)

RKSY 1 Ration Card (Rajya Khadya Suraksha Yojana) এই পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) দ্বারা অনুমোদিত কার্ড। এই কার্ডের সুযোগ সুবিধা উপরিউক্ত কার্ডের তুলনায় কম। এই কার্ডের আওতাভুক্ত পরিবার প্রতি মাথা পিছু মাত্র ৫ কেজি করে চাল (WB Ration Items List) পেয়ে থাকেন। রাজ্য সরকারের তরফে রাজ্যের সকল নাগরিকদের খাদ্য সুরক্ষিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Holiday List – রাজ্যের ছুটির লিস্টে বড়সড় রদবদল, নবান্নর বড় সিদ্ধান্ত।

RKSY 2 Ration Card (Rajya Khadya Suraksha Yojana) রাজ্য সরকার (WB State Government) অনুমোদিত এই কার্ডের মাধ্যমে প্রত্যেক মাথাপিছু মাত্র ২ কেজি চাল বরাদ্দ থাকে। এই কার্ডের খাদ্য শস্যের পরিমাণ (Ration Items List In India) এবং সুযোগ সুবিধা দুটিই কম এবং এই কার্ডের গ্রাহক সংখ্যাও অনেক কম। এই দুই কার্ডের মাধ্যমে আমাদের রাজ্যে প্রায় ৯ কোটির কাছাকাছি গ্রাহক রয়েছে।

Krishak Bondhu Payment – কৃষক বন্ধুর টাকা ঢুকছে কিনা কীভাবে জানবেন? রইলো সহজ উপায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""