শিক্ষা

WBCHSE HS Syllabus – উচ্চ মাধ্যমিকের নতুন সিলেবাসের বই কবে পাবেন? পড়ুয়াদের জন্য বড় খবর।

Adv

চলতি বছর থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিকের নতুন সিলেবাস (WBCHSE HS Syllabus) নতুন পরীক্ষার ধরন। এবার থেকে আর আগের সিলেবাসের বই এবারে চলবে না কারন বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের পুরো ধরন পুরোটাই। কয়েক মাস আগেই শেষ হল মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam). এখনও এই দুটি বড় বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশ পায়নি।

New WBCHSE HS Syllabus 2024.

তবে মে মাসের দিকে পরীক্ষার ফল প্রকাশ পেতে পারে বলে মনে করা হচ্ছে। 2024 সালে যে সব মাধ্যমিক পরীক্ষার্থীরা পাস করে একাদশ শ্রেণীতে ভর্তি হবে তারা একেবারে নতুন সিলেবাসে (WBCHSE HS Syllabus) পড়াশোনা শুরু করবে। তবে যে শুধু সিলেবাস নতুন হয়েছে তা নয় এর সাথে পরীক্ষার ধরনও বদলে যাচ্ছে। এবার থেকে উচ্চ মাধ্যমিকে সেমিস্টারে পরীক্ষা (HS Semester Exam) হবে।

Ad

পরীক্ষার্থীদের দুবার পরীক্ষা দিতে হবে। পরীক্ষার পদ্ধতি বদলানো, সেমিস্টার ব্যবস্থা আনা এই সবের কারনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে (WBCHSE) বদলাতে হয়েছে সিলেবাস। এই সিলেবাস বদল আনার ফলে বদলে যাচ্ছে পাঠ্যবই। সিলেবাস বদলে যাওয়ায় পড়ুয়া ও তাদের অভিভাবকদের মধ্যে চরম চিন্তা দেখা দিয়েছে। তাদের মনে প্রশ্ন জেগেছে যে, মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে বই মিলবে তো? নাকি বই এর জন্যে কাড়াকাড়ি (WBCHSE HS Syllabus) করতে হবে।

পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে এই দুশ্চিন্তা কাটানোর জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council For Higher Secondary Education) বলেছে, পড়ুয়া ও অভিভাবকরা যে দুশ্চিন্তা করছেন এতটা দুশ্চিন্তা করার কিছু নেই। কারন সব প্রকাশকরা ইতিমধ্যেই নতুন সিলেবাস (WBCHSE HS Syllabus) অনুযায়ী বই তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।

Krishak Bandhu (কৃষক বন্ধু প্রকল্প)

তাদের বইয়ের খসড়া আগামী 22শে এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জমা দেওয়া শুরু হবে। খসড়া জমা দেওয়ার পর সেখানে যদি কোনো সংশোধন করা হয় তাহলে প্রকাশকদের তা জানানো হবে। আর এরপর পুরো দমে নতুন সিলেবাসের বই ছাপানো শুরু হবে। তবে এবার প্রশ্ন হল নতুন সিলেবাসের (WBCHSE HS Syllabus) বই কবে থেকে পাওয়া যাবে? এই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে।

নতুন ছুটি ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার। স্কুল, কলেজ, অফিস সব বন্ধ থাকবে।

মে মাসের প্রথমেই নতুন সিলেবাসের (WBCHSE HS Syllabus) বই পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া বেশিরভাগ প্রকাশকরা বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই পড়ুয়াদের হাতে নতুন সিলেবাসের (WBCHSE HS Syllabus) পাঠ্য বই পৌছে দেওয়ার জন্যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আর এই সম্পর্কে পড়ুয়ারা নিজেদের বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকাদের কাছ থেকে জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

আয়কর ফাঁকি দেওয়ায় 1.5 কোটি জনগণকে বাড়ি বাড়ি চিঠি পাঠাচ্ছে। নোটিশ পাঠালে কি জবাব দেবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""