ট্রেন্ডিং

Heat Wave – পশ্চিমবঙ্গে স্কুলের গরমের ছুটি আরও 14 দিন এগিয়ে এলো, আগামী সপ্তাহেই ছুটি পড়ে যেতে পারে।

Adv

পশ্চিমবঙ্গে গরমের ছুটি পড়তে চলেছে আগামী সপ্তাহেই!
এপ্রিলের শুরুতেই বাঙালির নাভিশ্বাস অবস্থা। তাপমাত্রা চল্লিশ ছুঁয়েছে অনেক আগেই। ইতিমধ্যেই Heat Wave বা তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পশ্চিমের জেলাগুলিতে। বিশ্ব উষ্ণায়ণের কারণে গরম অনেক এগিয়ে আসছে। শহরে এই গরমে আরো অভিশাপ হয়ে ওঠে। মানুষ যে গাছের নীচে বসবে বিশ্রাম নিতে তার অবকাশ নেই। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার জানিয়েছে ২৪ শে মে গরমের ছুটি ২রা মে থেকে পড়তে চলেছে। গতবছরেও মুখ্যমন্ত্রী ছুটি এগিয়ে নিয়ে এসেছিল। প্রায় দুই মাস ছুটি ছিল রাজ্য জুড়ে। রাজ্যের অনেক স্কুলেই মর্ণিং শিফট শুরু হয়েছে।

সব থেকে বেশি সমস্যা বাচ্চাদের, কারন তাদের রোদে যেতে বারণ করলেও স্কুলে গিয়ে সেটা মানা সম্ভব হয়না। তাই তাদের সকালে স্কুল করার চেষ্টা করাটাই ভালো। আবহাওয়া দপ্তর সূত্রে সাধারণ মানুষকে এমনিতেই দশটা থেকে চারটে পর্যন্ত যতটা পারা যায় ঘরে থাকতে বলা হচ্ছে। কিন্তু যেহেতু গরম আরো বাড়তে Heat Wave চলছে তাই অনেক মহলেই শোনা যাচ্ছে, মে নয় এপ্রিলেই গরমের ছুটি পড়তে চলেছে।

Ad

প্যান আধার লিঙ্ক করা আছে? মনে পড়ছে না? লিঙ্ক হয়েছে কিনা, প্যান নম্বর জানেন না, স্ট্যাটাস চেক

আগামী সপ্তাহ থেকে কী তাহলে গরমের ছুটি পড়তে চলেছে! রাজ্যের অনেক শিক্ষক সংগঠন চায় ছুটি দিক, আবার অনেকেই মর্নিং স্কুলের দাবি জানিয়েছেন। এবার সবটাই নবান্নের উপর নির্ভর করে আছে। সামনেই পঞ্চায়েত ভোট সেই সময় স্কুলগুলিতে এমনিই ক্যাম্প হয়ে যায় তাই ছুটি থাকে। এদিন শিক্ষা দপ্তর থেকে ২৪ মে এর পরিবর্তে ২ রা মে থেকে ছুটির কথা বলা হয়েছিলো। কিন্তু আজকাল গরমের যা অবস্থা তাতে ছুটি আরও এগোনোর সম্ভাবনা তৈরী হয়েছে।

প্রবল গরমে আগামী 5 দিনের জন্য সমস্ত স্কুল থেকে অঙ্গনওয়ারি কেন্দ্রগুলি বন্ধের নির্দেশ দিলো সরকার।

তবে অবিভাবক থেকে শিক্ষকদের একাংশ আবেদন করেছেন রাজ্য সরকারের তরফে এই সিদ্ধান্ত সম্পর্কে পুনরায় পর্যালোচনা করা হোক। কিন্তু সত্যিই কি এই গরমের ছুটি ১৮ই এপ্রিল থেকে শুরু করা হবে? আজ গরমের যা অবস্থা তাতে সম্ভাবনা আরও বাড়িয়ে দিচ্ছে। আজ ১৪ তারিখ আম্বেদকরের জন্মদিন ও ১৫ তারিখ বাংলা নববর্ষ হওয়ার জন্য ছুটি থাকবে রাজ্যের সকল সরকারি দফতর এবং ১৬ তারিখ রবিবার, তাই ১৭ তারিখ বিজ্ঞপ্তি প্রকাশ করে ১৮ ই এপ্রিল থেকে ছুটি দেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকেই। আজকের এইসময় পত্রিকায় ও এই একই দাবি করা হয়েছে।

Stay safe from Heat Wave.

দেশের অনেক রাজ্যেই ইতিমধ্যেই গরমের ছুটি পড়ে গেছে। সরকারের এখানে কিছু করার নেই। বাচ্চারা অসুস্থ হয়ে যেতে থাকলে সমস্যা হবে অভিভাবকদেরই। অনেকেরই এই সময় শরীর ডিহাইড্রেশন হয়ে গেলে নাক দিয়ে রক্ত বেরোনো মাথা ঘোরার মতো সমস্যা দেখা যায় Heat Wave এর সময়। এই গরমের আর একটি বাজে রোগ সান স্ট্রোক। যেকোনো বয়সেই এই রোগ হতে পারে।

পশ্চিমবঙ্গে আরও 14 দিন এগিয়ে গরমের ছুটি!!! 18 এপ্রিল থেকে বন্ধ হবে স্কুল কলেজ? আচমকা সিদ্ধান্ত পরিবর্তন, আলোচনা শুরু।

বমি মাথা ঘোরার মতো কিছু হলে অবশ্যই খুব তাড়াতাড়ি নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে। বাইরে বেরোনোর সময় প্রত্যেকে ORS নিয়ে বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। বাইরে গেলে ঘাম বেশি হয় তাই বেশি করে জল ও জল জাতীয় খাবার খাওয়ার কথা বলা হয়েছে। এছাড়া গ্লুকন ডি এর মতো সাপ্লিমেন্টই ব্যাবহার করা যেতে পারে। ছাতা, রোদচশমা অবশ্যই সবসময়ের সঙ্গী করুন। সুতির কাপড় জামা পরে থাকুন। Heat Wave থেকে বাঁচতে অবশ্যই এই জিনিস গুলি মেনে চলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""